বড় খবর

আজ বলয়গ্রাস সূর্যগ্রহণ, কলকাতায় কখন সূর্যগ্রহণ শুরু হবে এবং কখন শেষ? জেনে নিন

ভারত সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে এক মিডিয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতে বলয়গ্রাসের তুঙ্গে সূর্যের প্রায় ৯৮.৬ শতাংশ ঢাকবে চাঁদের ছায়ায়।

solar eclipse june 2020
ভারতে এর পরের সূর্যগ্রহণ দেখা যাবে ২০২২ সালে

আজ যে বলয়গ্রাস সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে, তা ২৫ অক্টোবর, ২০২২ পর্যন্ত দেশ থেকে দৃশ্যমান শেষ সূর্যগ্রহণ। উল্লেখ্য, কলকাতা থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে বলে জানানো হয়েছে।

দিল্লির নেহরু প্ল্যানেটেরিয়াম-এর ডিরেক্টর প্রোফেসর অরবিন্দ পরঞ্জপে জানিয়েছেন যে গুজরাটের ভুজ হলো সেই শহর, যেখানে প্রথম গ্রহণের সূচনা দেখা যাবে সকাল ৯.৫৮ মিনিটে। চার ঘণ্টা পর, ২.২৯ মিনিটে গ্রহণের শেষ পর্ব দেখা যাবে আসামের ডিব্রুগড় শহর থেকে।

বলয়গ্রাস সূর্যগ্রহণের সময়কাল

বলয়গ্রাস প্রথম দেখা যাবে ভারতের পশ্চিম সীমান্তে ঘেরসানা থেকে, সকাল ১১.৫০ নাগাদ। এর স্থায়িত্ব হবে ৩০ সেকেন্ড। দিল্লি থেকে ১৫৫ কিমি দূরে কুরুক্ষেত্র থেকে এই সময় সবচেয়ে ভালোভাবে দেখা যাবে গ্রহণ। উত্তরাখণ্ডের দেহরাদুন থেকেও এই সময় দেখা যাবে তা। উত্তরাখণ্ডের কলঙ্ক পাহাড় থেকে ১২.১০ নাগাদ শেষবার দেখা যাবে বলয়গ্রাস, যার স্থায়িত্ব হবে ২৮ সেকেন্ড। শুরু থেকে শেষ পর্যন্ত গ্রহণের সময় হলো সকাল ৯.১৫ থেকে দুপুর ৩.০৫ পর্যন্ত।

ভারত সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে এক মিডিয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতে বলয়গ্রাসের তুঙ্গে সূর্যের প্রায় ৯৮.৬ শতাংশ ঢাকবে চাঁদের ছায়ায়। এই পর্বে ৯৪ শতাংশ, গুয়াহাটি থেকে ৮০ শতাংশ, শিলচর থেকে ৭৫ শতাংশ, এবং কলকাতা থেকে ৬৬ শতাংশ গ্রহণ দৃশ্যমান হবে।

আরও পড়ুন: মানব যাত্রা মহাকাশযানে, নেতৃত্বে প্রথম মহিলা বিজ্ঞানী

তবে কলকাতার আকাশ বর্ষাকালে মেঘলা থাকার সম্ভাবনা, অতএব গ্রহণের কতটা দেখা যাবে, সে সম্পর্কে সন্দেহ রয়েছে। জানানো হয়েছে কলকাতায় আংশিক গ্রহণ শুরু হবে সকাল ১০.৪৬ মিনিটে, এবং সর্বাধিক গ্রহণ দেখা যাবে দুপুর ১২.৩৫ মিনিটে। কলকাতায় আংশিক সূর্যগ্রহণ শেষ হবে ২.১৭ মিনিটে।

পূর্ণগ্রহণ হলেও বলয়গ্রাস সূর্যগ্রহণ একটি বিশেষ ঘটনা, যেখানে চাঁদের ছায়া সূর্যকে সম্পূর্ণ ঢেকে দেয় না। পৃথিবীর কিছু নির্দিষ্ট অংশ থেকে সূর্যের সামনে দিয়ে চাঁদের পরিভ্রমণ দেখা যায়, এবং খুব অল্প সময়ের জন্য আকাশে দেখা যায় একটি ‘আগুনের বলয়’। এই নির্দিষ্ট অংশ বাদে আর সব জায়গা থেকে আংশিক গ্রহণ দেখা যাবে।

গ্রহণ দেখার সময় কীভাবে সুরক্ষিত থাকবেন

সূর্যের দিকে সরাসরি তাকালে পাকাপাকি ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার চোখের রেটিনা বা অক্ষিপট। সুতরাং সূর্যের দিকে তাকানোর আগে গ্রহণ দেখার বিশেষ গগলস অবশ্যই ব্যবহার করবেন। যদি এই গগলস হাতের কাছে না থাকে, তবে ঝালাই করার সময় যে মুখবর্ম ব্যবহার করা হয়, তাও যোগাড় করে ফেলার কথা ভাবতে পারেন!

একটু সহজতর উপায় হলো একটি শক্ত কাগজে সামান্য একটি ফুটো বা ‘পিন হোল’ বানিয়ে নিয়ে তা সূর্যের দিকে তাক করে ধরা। কিছুটা দূরে একটি সাদা কাগজ রেখে দিন, সূর্যের ছায়া পড়বে এই কাগজের ওপর। সূর্যের প্রতিকৃতির আয়তন বাড়াতে শক্ত কাগজ এবং সাদা কাগজের মধ্যে দূরত্ব বাড়াতে পারেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Solar eclipse june 2020 how where to see

Next Story
ত্যাগ করতে চান চিনা ফোন? অত সহজ নয়, বলছে বাজারboycott chinese mobile phones
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com