বড় খবর

প্রবল গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে সৌর ঝড়! মহাপ্রলয়ের আশঙ্কা

Geomagnetic Solar Storm: এই ঝড় এসে পড়লে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়তে পারে। রেডিও সিগন্যাল বিচ্ছিন্ন হতে পারে।

solar system
পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের উপর এর প্রভাব পড়তে পারে অনেকটাই।

প্রতি ঘণ্টায় গতি প্রায় ১৬ লক্ষ কিলোমিটার। এই প্রবল গতিতেই পৃথিবীর দিকে ধেয়ে আসছে সৌর ঝড়। সোমবার এই ঝড় পৃথিবীর ওপর আছড়ে পড়বে বলে স্পেসওয়েদার ওয়েবসাইটে জানান হয়েছে। সূর্যের বায়ুমণ্ডল থেকে এই ঝড়ের উৎপত্তি হয়েছে বলে খবর।

পৃথিবীতে এই ঝড় এসে পড়লে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়তে পারে। রেডিও সিগন্যাল বিচ্ছিন্ন হতে পারে। পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের উপর এর প্রভাব পড়তে পারে অনেকটাই। বিপুল অংশে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বিদ্যুৎ যোগাযোগ ব্যবস্থা।

আরও পড়ুন, তাপপ্রবাহে তাপমাত্রা পেরোল ১২১ ডিগ্রি! পুড়ে ছাই গোটা গ্রাম

সমস্যা হতে পারে জিপিএস সিগন্যালিং ব্যবস্থায়। বিচ্ছিন্ন হতে পারে মোবাইল ফোন, টিভি। কোথাও কোথাও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে নেমে আসতে আরে আঁধার। উত্তর ও দক্ষিণ ‌মেরুতে বসবাসকারী লোকেরা এই ঝড়‌ কিছুটা হলেও উপভোগ করতে পারবেন। ঝড়ের কারণে আকাশে সুন্দর আলোর সজ্জা তৈরি হবে। রাতে অরোরা দেখতে পাবেন এই অঞ্চলের বাসিন্দারা।

পৃথিবীতে কোনো প্রভাব সরাসরি পড়ার সম্ভাবনা কম বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। ১৯৮৯ সালে একটি সৌর ঝড় আছড়ে পড়েছিল পৃথিবীতে। এর ‌ফলে কানাডাতে প্রায় ৯ ঘন্টা বিদ্যুৎ ছিল না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Solar storm heading towards earth likely to hit today can affect gps mobile signal

Next Story
‘বিধি ভাঙলেই ট্যুইটারের বিরুদ্ধে ব্যবস্থা’, কেন্দ্রকে ছাড় দিয়ে জানাল দিল্লি হাইকোর্টvoice tweet caption in Twitter
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com