মহাকাশে যেতে চান? জনে উপায় ও খরচ

পৃথিবীর কক্ষপথ ধরে প্রায় ৪০৮ কিলোমিটার যাত্রা করবে। বাইরে থেকে পৃথিবীকে কেমন দেখায় সেই অভিজ্ঞতা পাবেন আপনি।

মহাকাশের গভীর রহস্য দেখার ইচ্ছে আছে মনে? কিন্তু ভাবছেন কি, মহাকাশ বিজ্ঞানী না হলে সেই সুযোগ আপনি পাবেন কেমন করে? গাঁটের কড়ি খরচ করলে এখন সেটিও সম্ভব। একসঙ্গে চার জন পৃথিবী ছেড়ে উড়ে যেতে পারবেন মহাকাশে। বাহনের নাম SpaceX’s Crew Dragon। ২০২১ সালের শেষ অথবা ২০২২ সালের শুরুতে মহাকাশের উদ্দেশে পাড়ি দেবে।

মিশনের জন্য স্পেসএক্স স্পেস অ্যাডভেঞ্চারের সঙ্গে জোট বেঁধেছে। এই সংস্থাটি ২০০১ সাল থেকে সাতটি বেসামরিক নাগরিককে মহাকাশে নিয়ে গিয়েছিল। এটি ক্রু ড্রাগনের প্রথম ফ্রি-ফ্লায়ার মিশন হবে, এটি নাসার নভোচারী ডগলাস জি হারলি বহনকারী একটি ক্যাপসুল এবং রবার্ট এল বেহনকেন এপ্রিল থেকে জুনের মাঝামাঝি সময়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যান।

আরও পড়ুন:ফাস্ট্যাগ প্রযুক্তি ব্যবহার করে ‘স্মার্ট ডায়াপার’! ভিজে গেলে নোটিফিকেশন পৌঁছে যাবে মায়ের কাছে

মহাকাশে যেতে সময় লগবে পাঁচ দিন। স্পেস অ্যাডভেঞ্চার একটি প্রোমশনাল ভিডিও শেয়ার করেছে।

যেখানে উল্লেখ রয়েছে এটি একটি নিখরচায় ভ্রমণ, যার অর্থ মহাকাশযানটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) যাবে না। তবে ফিরে আসার আগে পৃথিবী প্রদক্ষিণ করবে। এই ট্রিপটি গত ৫০ বছরে বা আইএসএসের চেয়ে দুই বা তিনগুণ উচ্চতার উপরে নাগরিকদের উড়ে যাওয়ার প্রতিশ্রুতি দেয়।

পৃথিবীর কক্ষপথ ধরে প্রায় ৪০৮ কিলোমিটার যাত্রা করবে। বাইরে থেকে পৃথিবীকে কেমন দেখায় সেই অভিজ্ঞতা পাবেন আপনি। খরচ পাঁচ কোটি টাকা।

Read the full story in English 

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Spacex will take private citizens to space heres the cost

Next Story
নোকিয়া নিয়ে এল একগুচ্ছ নতুন ফোনnokia new phone
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com