ট্রাই-এর নয়া বিধি মেনে ‘সহজ’ চ্যানেল প্যাক আনল টাটা স্কাই

১০০ টি চ্যানেলের বাছাই পর্ব সেরে ফেলার জন্য থাকবে নির্দেশিকা। প্রত্যেকটি চ্যানেলের তালিকা স্ক্রল করে দেখতে গিয়ে গ্রাহকরা বিরক্ত হতে পারেন। সে কথা মাথায় রেখে টাটা স্কাই নিয়ে এসেছে বিষয় ভিত্তিক প্লে লিস্টের প্যাক।

By: New Delhi  Updated: Apr 11, 2019, 6:08:29 PM

কেবল এবং ডিটিএইচ পরিষেবা ক্ষেত্রে চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকেই লাগু হয়েছে ট্রাইয়ের নয়া বিধি। এর ফলে বাতিল করতে হয়েছে এতদিনকার সবক’টি প্ল্যান। ট্রাই-এর নয়া নির্দেশিকা অনুযায়ী তৈরি করতে হয়েছে চ্যানেল প্যাক ও প্ল্যান। ট্রাই জানিয়েছে নতুন নিয়মে সুবিধাই হবে গ্রাহকদের। এদিকে টাটা স্কাইয়ের দাবি, তাদের তৈরি প্যাক, চ্যানেল বাছাইয়ের দীর্ঘ ও ক্লান্তিকর প্রক্রিয়াকে অনেকটাই সহজ করে দেবে।

নয়া নিয়মে গ্রাহককে প্রতি মাসে নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি (এনসিএফ) দিতে হবে। ১০০টি চ্যানেল প্যাকের জন্য এনসিএফ বাবদ খরচ হবে ১৩০ টাকা। বেসিক ১০০টি চ্যানেলের মাসিক প্যাকের সঙ্গে আরও অন্যান্য চ্যানেল নিলে, সেগুলির নিজস্ব দাম ছাড়াও ২৫টি চ্যানেলের স্ল্যাব বাবদ আরও ২০ টাকা অতিরিক্ত এনসিএফ দিতে হবে। এভাবে যা দাম দাঁড়াবে তার সঙ্গে ১৮ শতাংশ জিএসটি যুক্ত হবে। আর যদি, আপনি বেসিক ১০০টি চ্যানেলই কেবল নেন, সে ক্ষেত্রে ১৩০ টাকা এবং ১৮% জিএসটি যোগ করে মোট ১৫৩ টাকা বিল হবে।

অর্থাৎ আপনি যদি মোট ১৫০ টি চ্যানেল বেছে নেন, তাহলে আপনার NCF হবে ১৩০+২০+২০=১৭০ টাকা, সঙ্গে ১৮ শতাংশ জিএসটি, মোট খরচ হবে ২০০ টাকা। মনে রাখবেন এটি শুধুমাত্র নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি। সংশ্লিষ্ট পেইড চ্যানেলের যা দাম তা জিএসটি-সহ যোগ হবে আপনার বিলে। এরই মধ্যে টাটা স্কাই নিয়ে এসেছে নতুন চ্যানেল প্যাক এবং প্ল্যান।

আরও পড়ুন: এখনও চ্যানেল বাছাই করেন নি? জানুন, কী করবেন

বাছাই ‘প্লে লিস্টে’র বন্দোবস্ত করেছে টাটা স্কাই। তবে আপনি এ ক্ষেত্রে ‘ম্যানুয়ালি’ বদলও ঘটাতে পারবেন। টাটা স্কাই-এর প্লে-লিস্ট এ ক্ষেত্রে একটু অন্য রকম। গ্রাহকের পছন্দের ওপর ভিত্তি করে ভিন্ন ধরনের প্লে লিস্টের প্যাক নিয়ে এসেছে টাটা স্কাই। আঞ্চলিক ভাষার ভিত্তিতে প্যাকেজ তৈরি করেছে এই সংস্থা। অর্থাৎ, আপনি যদি শুধুমাত্র হিন্দি এবং বাংলা চ্যানেলগুলি দেখতে চান, সে ক্ষেত্রে আপনার প্যাকে থাকবে না কোনও ওড়িয়া ভাষার চ্যানেল।

১০০ টি চ্যানেলের বাছাই পর্ব সেরে ফেলার জন্য থাকবে নির্দেশিকা। প্রত্যেকটি চ্যানেলের তালিকা স্ক্রল করে দেখতে গিয়ে গ্রাহকরা বিরক্ত হতে পারেন। সে কথা মাথায় রেখে টাটা স্কাই নিয়ে এসেছে বিষয় ভিত্তিক প্লে লিস্টের প্যাক। এছাড়া, ১০০ টি ‘ফ্রি টু এয়ার’ চ্যানেলের ক্ষেত্রে থাকছে ১৩টি বিভাগ।

অন্য বিভাগে থাকবে “Pan-India Curated Packs”। এর মধ্যে ১৪টি প্ল্যানের সুবিধা রয়েছে। টাটা স্কাইতে ৩১ টি চ্যানেলের ‘হিন্দি বাচাত’ প্ল্যানের মাসিক খরচ ১৭৯ টাকা। প্রিমিয়াম স্পোর্টস ইংলিশ এইচডি প্ল্যানের মাসিক খরচ ৭৪৫ টাকা এবং এই প্ল্যানের অধীনে থাকছে ১৩৪ টি চ্যানেল।

টাটাস্কাই আপনাকে মোট ৩৩টি আঞ্চলিক ভাষার চ্যানেল প্যাক দিচ্ছে। এক্ষেত্রেও রয়েছে ‘ফ্রি টু এয়ার’ চ্যানেলের তালিকা। এছাড়াও থাকছে মিনি প্যাকের ব্যবস্থা। ক্রিকেট, মিউজিক, লাইফস্টাইল, মুভি, কিডস্-সহ একাধিক বিষয়ের চ্যানেল মিলিয়ে ছোট ছোট মোট ২৭টি প্যাক বানিয়েছে টাটা স্কাই। ফ্রি টু এয়ার ইংরেজি নিউজ চ্যানেলের ক্ষেত্রে খরচ শূন্য, হিন্দি খবরের চ্যানেলের ক্ষেত্রে ৫ টাকা ও ক্রিকেট, ইংরেজি চ্যানেলের জন্য খরচ হবে ২০২ টাকা। সোনি, জি, ডিজনি, এনডিটিভি, ডিসকভারি প্রভৃতি চ্যানেল মিলিয়ে ১৬ টি ব্রডকাস্টার প্যাক নিয়ে এসেছে টাটা স্কাই।

ক্লিক এবং সিলেক্ট চ্যানেলের অপশন দেবে টাটা স্কাইয়ের কিউরেটেড প্যাক। উদাহরণ হিসাবে, FTA বেসিক প্যাকের মধ্যে থাকবে ১০০ টি ফ্রি চ্যানেল। এরপর বেছে নিন পছন্দের প্লে লিস্ট।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook


Title: Tata Sky channel packs under new TRAI regulations: ট্রাই-এর নয়া বিধি মেনে 'সহজ' চ্যানেল প্যাক আনল টাটা স্কাই

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement