এখনও চ্যানেল বাছাই করেন নি? জানুন, কী করবেন

ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে কার্যকর হয়েছে এই নয় নিয়ম। যার সময়সীমা ছিল মার্চের ৩১ তারিখ পর্যন্ত। যার মেয়াদ বর্তমানে শেষ। এখন প্রশ্ন, যাঁরা বাছাই করে উঠতে পারেন নি তাঁদের কী করনীয়?

By: New Delhi  Published: April 5, 2019, 2:58:57 PM

কেবল বা ডিটিএইচ পরিষেবা ক্ষেত্রে চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকেই লাগু হয়েছে ট্রাইয়ের নয়া নিয়ম। প্রাথমিকভাবে গ্রাহকদের মধ্যে এ বিষয়ে নানা বিভ্রান্তি তৈরি হলেও ট্রাই জানিয়েছে নতুন নিয়মে সুবিধাই হবে গ্রাহকদের। নয়া নিয়ম অনুযায়ী, গ্রাহকদের কাছে চ্যানেল পছন্দ করে নেওয়ার পূর্ণ স্বাধীনতা থাকছে। এখন থেকে আর ডিটিএইচ কোম্পানি বা কেবল অপরেটরদের বেছে দেওয়া চ্যানেল নিতে গ্রাহকরা বাধ্য নয়।

ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে কার্যকর হয়েছে এই নয়া নিয়ম। যার সময়সীমা ছিল মার্চের ৩১ তারিখ পর্যন্ত। সেই মেয়াদ বর্তমানে শেষ। কিন্তু এখন প্রশ্ন, যাঁরা বাছাই করে উঠতে পারে নি তাদের ক্ষেত্রে কী পদক্ষেপ গ্রহণ করা হবে। ট্রাইয়ের তরফ থেকে জানানো হয়েছে যারা ট্রাইয়ের পূর্ববর্তী নির্দেশ মানেনি তাদের ‘Best Fit Plan’এ চালিত করা হবে।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে আসা ভুয়ো খবর ধরবেন কীভাবে?

চিন্তা করতে হবে না, নতুন নিয়মের পরিকাঠামো অনুযায়ী ইউজারদের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে অথবা কেবল ও ডিটিএইচ অপারেটরদের অ্যাপ ব্যবহার করতে পারেন। সেখান থেকেই বেছে নিতে পারবেন পছন্দসই চ্যানেল।

নতুন নিয়মে প্রতি মাসে গুনতে হবে নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি (এনসিএফ)। ১০০টি চ্যানেল প্যাকের জন্য এনসিএফ বাবদ খরচ হবে ১৩০ টাকা। বেসিক ১০০টি চ্যানেলের মাসিক প্যাকের সঙ্গে আরও অন্যান্য চ্যানেল নিলে, সেগুলির নিজস্ব দাম ছাড়াও ২৫টি চ্যানেলের স্ল্যাব বাবদ আরও ২০ টাকা অতিরিক্ত এনসিএফ দিতে হবে। এভাবে যা দাম দাঁড়াবে তার সঙ্গে ১৮ শতাংশ জিএসটি যুক্ত হবে। আর যদি, আপনি বেসিক ১০০টি চ্যানেলই কেবল নেন, সে ক্ষেত্রে ১৩০ টাকা এবং ১৮% জিএসটি যোগ করে মোট ১৫৩ টাকা বিল হবে।

অর্থাৎ আপনি যদি মোট ১৫০ টি চ্যানেল বেছে নেন, তাহলে আপনার NCF হবে ১৩০+২০+২০=১৭০ টাকা, সঙ্গে ১৮ শতাংশ জিএসটি, মোট খরচ হবে ২০০ টাকা। মনে রাখবেন এটি শুধুমাত্র নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি। সংশ্লিষ্ট পেইড চ্যানেলের যা দাম তা জিএসটি-সহ যোগ হবে আপনার বিলে।

আরও পড়ুন: ভোটার তালিকায় আদৌ নাম উঠেছে আপনার? জেনে নিন এই অ্যাপ থেকে

উল্লেখ্য, সব চ্যানেল কিন্তু ব্যয়সাপেক্ষ নয়। আপনি প্রতি মাসে ৫০ পয়সা খরচেও নিউজ চ্যানেল পেতে পারেন। একটি চ্যানেলের সর্বাধিক মূল্য ১৯ টাকা পর্যন্ত হতে পারে। তবে, টাটা স্কাই এবং অন্যান্যরা নিজস্ব প্যাকেজ প্রস্তুত করেছে বলে গ্রাহকের খরচা কিছু ক্ষেত্রে বেড়ে যাচ্ছে বলে খবর। তবে খেয়াল রাখবেন, আপনি কোন চ্যানেল দেখবেন তা কেবল আপনার ইচ্ছাধীন। কোনও প্রকার প্যাকেজ নিতে গ্রাহক কখনও বাধ্য নন।

তবে মনে রাখবেন, ফ্রি টু এয়ার চ্যানেলগুলির মধ্যে থেকে আপনি বেসিক ১০০টি চ্যানেল বেছে নিতে পারেন। কিন্তু, পেইড চ্যানেল নিলে, সেগুলির যা খরচ তা আপনাকেই বহন করতে হবে। ২৫টি ফ্রি দূরদর্শন চ্যানেল থাকবে আপনার প্যাকে। পছন্দের চ্যানেলের তালিকা থেকে এই চ্যানেলগুলি আপনি বাদ দিতে পারবেন না।

ট্রাই গতবার সময়সীমা বাড়ানোর পাশাপাশি ঘোষণা করেছিল ‘বেস্ট ফিট প্ল্যান’-এর কথা। যেখানে গ্রাহকদের পছন্দের ভিত্তিতে আগেভাগেই বাছাই করা থাকবে চ্যানেল। অর্থাৎ যাঁরা বৈধ সময়ের মধ্যে বাছাই পর্ব সেরে উঠতে পারছেন না, তাঁদের বিগত দিনের পছন্দের ভিত্তিতে ভাগ করে দেওয়া হবে চ্যানেল। সেই বাছাইয়ের কাজ করবেন কেবল অপারেটররাই। এমনই সুপারিশ করেছে ট্রাই। বাছাই করার ৭২ ঘণ্টা পর দেখতে পারবেন আপনার পছন্দের চ্যানেল।

একই নিয়ম ডিটিএইচ পরিষেবার (Tata Sky, Airtel Digital TV, Dish TV, Videocon) ক্ষেত্রে। যেখানে আগেভাগেই অ্যাকটিভ করা রয়েছে ‘বেস্ট ফিট প্ল্যান’। সেখানে অপছন্দের চ্যানেল মুছে আপনার পছন্দের চ্যানেল সংযুক্ত করতে পারবেন।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Trai extended the deadline to march 31 for customers to choose their channels customers will be moved to the best fit plan

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং