বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

সেপ্টেম্বরেই ফের নয়া ইভেন্ট, বাজারে আসছে Apple-এর একাধিক নতুন ডিভাইস

দেখে নিন কোন কোন গেজেট আসতে চলেছে

প্রতীকী ছবি

অ্যাপল আগামী মাসেই তাদের নতুন ইভেন্ট হোস্ট করতে চলেছে। ডিজিটাইমসের প্রতিবেদন অনুসারে বলা হয়েছে, এই ইভেন্টের হাত ধরেই একধিক নতুন প্রোডাক্ট বাজারে আনতে চলেছে সংস্থা। রিপোর্ট অনুসারে পাওয়া তথ্য অনুযায়ী, আগামী সেপ্টেম্বরেই অ্যাপল লঞ্চ করছে ব্র্যান্ডের নতুন আইফোন ১৩ সিরিজ।এছাড়াও এই ইভেন্টে লঞ্চ হতে চলেছে অ্যাপল ঘড়ি, আপডেট এয়ারপড, আইপ্যাড মিনি(আপগ্রেড ভার্সন)এবং নতুন ডিজাইন সহ বাজারে আসতে চলেছে ম্যাকবুক প্রো।

অ্যাপল নেক্সট জেনারেশন ম্যাকবুক প্রো সম্পূর্ণ ভাবে নতুন ডিজাইন এবং ফিচার নিয়ে লঞ্চ হবে বলে খবর। ১৪ এবং ১৬ ইঞ্চি স্ক্রিন সাইজ সহ সাতটি কালার ভ্যারিয়েন্ট নিয়ে লঞ্চ হতে চলেছে নতুন অ্যাপল ম্যাকবুক প্রো। নতুন এই ম্যাকবুকে রয়েছে অ্যাপল এম ১ এক্স (M1X) প্রসেসর। ম্যাগনেটিক ম্যাগসেফ চার্জার-সহ একাধিক এক্সটারন্যাল ড্রাইভ এবং ডিভাইস কানেক্ট করার জন্য অ্যাপল ম্যাকবুক প্রো-তে থাকছে আরও বেশি ইউএসবি পোর্ট।

এই ইভেন্টেই সম্ভবত লঞ্চ হতে চলেছে বহু প্রতীক্ষিত আইফোন ১৩ সিরিজ। প্রতিবেদন অনুসারে, এই স্মার্টফোনের ফিচার সম্মন্ধে বলা হয়েছে, ৫১২ জিবি স্টোরেজের পরিবর্তে এই নতুন আপগ্রেড হওয়া স্টোরেজ যুক্ত হতে পারে আইফোন ১৩ প্রো মডেলে। নতুন এই মডেলের ফোনের পোর্ট্রেট মোড ফিচারের আপগ্রেড ভিডিও সংস্করণ, “প্রোরেস” নামে একটি উচ্চমানের ফর্ম্যাটে ভিডিও রেকর্ড করার ক্ষমতা এবং নতুন ফিল্টার-এর মতো সিস্টেম থাকবে যা ছবির গুণগত মান বাড়াতে বিশেষ ভাবে সাহায্য করবে।

আধুনিক ক্যামেরা এবং উন্নত এই ভিডিও ফিচারের সঙ্গে আইফোন ১৩ তার আগের ভার্সনের আইফোন ১২ সিরিজের মডেলকে টেক্কা দিতে পারবে বলেই আশাবাদী সংস্থা। এবং আইফোন ১৩ মডেলের ট্যাগলাইন হিসাবে তার ক্যামেরা এবং ভিডিওর আধুনিকতম যে ফিচার গুলি যুক্ত করা হয়েছে, তার ওপর ভিত্তি করেই বাছা হবে বলেই মনে করছেন টেক-বিশেষজ্ঞরা।

নতুন এই আইফোন ১৩ মডেলে থাকবে একটি এ ১৫ বায়োনিক চিপ। নতুন সিরিজটিতে আরও উন্নত নচ ডিসপ্লে এবং ফাস্ট এবং স্মুথ স্ক্রলিং-এর জন্য উন্নতমানের রিফ্রেশ্ রেট রাখা হবে। ফটো এবং ভিডিওর মান উন্নত করার পাশাপাশি আইফোন ১৩ ইউজাররা পাবেন উন্নতমানের ফটো এবং ভিডিও এডিটিং করতে এবং তা শেয়ার করতে পারবেন। ছবিতে হাইলাইট করার জন্য বিকল্প নানাবিধ অপশন রাখা হয়েছে এই মডেলটিতে।

আরও পড়ুন: ওয়াটার রেসিস্টেন্স সাপোর্ট-সহ বাজেট ফ্রেন্ডলি সেরা ৫ স্মার্টফোন

একই ইভেন্টে লঞ্চ হতে চলেছে আরও শক্তিশালী প্রসেসর সহ একটি এন্ট্রি-লেভেল নবম জেনারেশনের একটি আইপ্যাড। এছাড়াও ষষ্ট জেনারেশনের আপগ্রেড ভার্সন আইপ্যাড মিনি এই ইভেন্টের হাত ধরে বাজারে আসতে চলেছে। এগুলি ছাড়াও অ্যাপলের তরফে আনা হচ্ছে একটি নতুন অ্যাপল ওয়াচ ৭ সিরিজ।

সংস্থাটি এই মরশুমের চূড়ান্ত ইভেন্টে অ্যাপল ম্যাকবুক প্রো লঞ্চ করার পরিকল্পনা রেখেছে বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। যদিও অ্যাপলের তরফে এব্যাপারে নিশ্চিত করে কিছু জানানো হয়নি। তাই নতুন এই গেজেট গুলি হাতে পেতে আমাদের আরও বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে বলেই মনে করছে টেক বিশেষজ্ঞরা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology apple is planning multiple produce events for september

Next Story
অক্টোবরেই লঞ্চ হতে চলেছে OnePlus 9 RT, রিপোর্ট ঘিরে উত্তাল টেকদুনিয়া
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com