বড় খবর

স্বাস্থ্য পরিষেবার সুবিধা নিন, WhatsApp’র মাধ্যমে!

Hi লেখার পরেই একাধিক অপশন আসবে। তার মধ্যে থেকেই আপনাকে সিলেক্ট করতে হবে connected to a doctor।

WhatsApp ‘Business Directory’ ফিচার, জেনে নিন বিস্তারিত !

স্বাস্থ্য সম্পর্কিত পরামর্শের জন্য WhatsApp’র মাধ্যমে নতুন পরিষেবা চালু করল ভারত সরকার। দেশে ইতিমধ্যেই বেড়েছে করোনা প্রকোপ, সেই সঙ্গে হানা দিচ্ছে করোনা ভাইরাসের নয়া স্ট্রেন। সুতরাং প্রয়োজন আরও উন্নত চিকিৎসা পরিষেবা। সেকারণেই কেন্দ্রীয় সরকারের তরফে প্রকাশ করা হল একটি Whatsapp চ্যাটবটের।

কেন্দ্রীয় সরকারের Ministry of Electronic and Telecommunication এর উদ্যোগে The Common Service Centre (CSC) স্কিমের মাধ্যমে ওই টেলি মেডিসিন ব্যবস্থাটি শুরু করা হয়েছে। জানানো হয়েছে, বিভিন্ন বিষয়ে চিকিৎসকদের পরামর্শ এবং কোভিড সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য ওই Whatsapp এর ওই চ্যাটবটের সাহায্য পাবেন সাধারণ মানুষরা। এর জন্য কোন থার্ড পার্টি অ্যাপ ডাউনলোডের প্রয়োজন হবেই জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। হিন্দি ইংরাজী ভাষার পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক ভাষাতেও মিলবে পরিষেবা। এর জন্য একটি নম্বরে Hi লিখে Whatspp করতে পারেন। নম্বরটি হল +৯১৭২৯০০৫৫৫২ (+917290055552), যারা নম্বরটি না সেভ করে মেসেজ করতে চাইছেন তাঁরাও করতে পারেন। তাঁরা এই পদ্ধতি ফলো করুন-

আরো পড়ুন: নম্বর সেভ না করেই করুন WhatsApp চ্যাট, কীভাবে? জেনে নিন পদ্ধতি

Hi লেখার পরেই একাধিক অপশন আসবে। তার মধ্যে থেকেই আপনাকে সিলেক্ট করতে হবে connected to a doctor। CSC র তরফে জানানো হয়েছে, খুব সহজে যাতে পরিষেবাটি সাধারণ মানুষ ব্যবহার করতে পারেন সেকথা মাথায় রেখেই চ্যাটবটটি তৈরি করা হয়েছে। Whatsapp চ্যাটবটের মাধ্যমে সাধারণ মানুষ খুব সহজে নির্দিষ্ট চিকিৎসকের পরামর্শ পাবেন। কোভিডের বিষয়ে পরামর্শ দেওয়ার পাশাপাশি অন্য শারীরিক বিষয়েও পরিষেবা দেওয়া হবে।

এবিষয়ে CSC ই-গর্ভনেন্স সার্ভিসের CEO দীনেশ কুমার ত্যাগি জানিয়েছেন, “গ্রামীণ অঞ্চলের মানুষজন যাতে সঠিক চিকিৎসা পায় তার জন্য এই পরিষেবা চালু করা হয়েছে। তৃণমূল স্তরে প্রাথমিক স্বাস্থ্য পরিষেবা দেওয়াই লক্ষ্য এই চ্যাটবটটির। আমরা বিশ্বাস করি Whatsapp এর মধ্যে যে পরিষেবা দেওয়া শুরু হয়েছে তা সাধারণ মানুষের কাজে আসবে।”এর পাশাপাশি তিনি Whatsapp কে এই কাজে এগিয়ে আসার জন্য ধন্যবাদ জানিয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology csc launches health services helpdesk on whatsapp

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com