Messenger ডাউনলোড না করেই ভয়েস-ভিডিও কল করুন, নয়া ফিচার আনল Facebook

এখন থেকে Facebook অ্যাপ ব্যবহার করেই করা যাবে ভয়েস কল এবং ভিডিও কল।

Facebook bans Taliban
সীমাহীন ভয়েস এবং ভিডিও কল Facebook-এর মেইন অ্যাপেই

এখন থেকে Facebook অ্যাপ ব্যবহার করেই করা যাবে ভয়েস কল এবং ভিডিও কল। আলাদা করে ব্যবহার করতে হবে না মেসেঞ্জার। সম্প্রতি মার্কিন সংস্থা Facebook লঞ্চ করেছে এই বিশেষ ফিচার। এখন অবশ্য এই নতুন ফিচার ব্যবহার করতে পারবে ফেসবুকের মার্কিন ইউজাররা। এর আগে এই ভয়েস ও ভিডিও কলিং ফিচারটি মেন ফেসবুক অ্যাপের পরিবর্তে মেসেঞ্জারে কার্যকর ছিল। এখন সেই ফিচারকেই মেন অ্যাপে ফিরিয়ে আনতে চাইছে Facebook।  

ইউজারদের আরও ইউজার ফ্রেন্ডলি অভিজ্ঞতা দিতেই এই নতুন ফিচার এনেছে এই সোশ্যাল মিডিয়া জায়েন্ট। মূল অ্যাপেই অডিও ও ভিডিও কলিং সুবিধা চালু করতে যাচ্ছে সোশ্যাল মিডিয়া জায়েন্ট ফেসবুক। এর অংশ হিসেবে প্রতিষ্ঠানটি কিছু ব্যবহারকারীকে পরীক্ষামূলকভাবে এই ফিচার ব্যবহারের সুযোগ দিচ্ছে। এটি চালু হলে অডিও ও ভিডিও কলের জন্য মেসেঞ্জার অ্যাপে প্রবেশ করার প্রয়োজন হবে না।

বিভিন্ন প্লাটফর্মে সহজে মেসেজ দেওয়ার জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে ফেসবুক। এর অংশ হিসেবে গত সেপ্টেম্বরে সর্বপ্রথম Instagram ও messenger-এ এই ফিচার চালু করা হয়। এ পদক্ষেপের ফলে উভয় প্লাটফর্মের ব্যবহারকারীরা দুটি অ্যাপ ডাউনলোড করা ছাড়াই অন্যদের সঙ্গে মেসেজ, অডিও ও ভিডিও কলের মাধ্যমে সহজে যোগাযোগ করার সুবিধা পাচ্ছেন। WhatsApp-কেও এই প্রক্রিয়ায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে ফেসবুকের। মেসেজিং, অডিও ও ভিডিও কলিংয়ের ক্ষেত্রে যদি কোনো ব্যবহারকারী পরিপূর্ণ সুবিধা পেতে চান, তাহলে তাদের মেসেঞ্জার অ্যাপ ডাউনলোডের পরামর্শ দিয়েছেন ফেসবুকের এক মুখপাত্র।

প্রসঙ্গত উল্লেখ্য ২০১৪ সাল পর্যন্ত Facebook ও Messenger ছিল একই অ্যাপের অধীন। পরবর্তীকালে ফেসবুক সংস্থা ফেসবুক ও মেসেঞ্জার অ্যাপকে দুটি আলাদা আলাদা অ্যাপ হিসেবে উপস্থাপিত হয়। তখন থেকেই ভিডিও ও অডিও কলিং এবং চ্যাট ফিচারের জন্য ইউজারদের আলাদা করে Messenger ডাউনলোড করতে হত।

আরও পড়ুন: এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা এখন থেকে পান Facebook Messenger-এও

Bloomberg রিপোর্ট অনুসারে Facebook-এর মেন অ্যাপে ভয়েস কল এবং ভিডিও কলের ফিচারের টেস্টিং শুরু হয়ে গিয়েছে সংস্থার তরফে। মুলত নতুন এই ফিচারের মাধ্যমে ভিডিও ও ভয়েস কলের জন্য মেইন ফেসবুক অ্যাপ থেকে Messenger-এ সুইচ করার দরকার পড়বে না।

সূত্রের তরফে আরও জানা গিয়েছে যে ফেসবুকের তরফে Messenger ও WhatsApp মেসেজিং সার্ভিসকে যুক্ত করার প্রচেষ্টা চলছে। এর আগেও ফেসবুক ও ইনস্টাগ্রামের মধ্যে মেসেজিং ফিচারকে যুক্ত করা হয়েছিল। নতুন এই ফিচারের ঘোষণার সময় Instagram চিফ Adam Mosseri বলেন যে, “আজকাল বেশিরভাগ মানুষই কাছের মানুষের সঙ্গে যোগাযোগের মাধ্যম হিসেবে মেসেজিং অ্যাপকে বেছে নিয়েছেন। Instagram ও Messenger-এর মেসেজিং ফিচার এক হবার ফলে ইউজাররা যেই মেসেজিং অ্যাপই ব্যবহার করুক না কেন, সব ক্ষেত্রেই পাবে্ন ‘বেস্ট মেসেজিং এক্সপেরিয়েন্স’।

যদিও এই বিষয়ে মুখ খুলেছেন নেটিজেনরা। তাদের মতে, নতুন এই ফিচারের ফলে যেভাবে Facebook তার সকল সোশ্যাল প্লাটফর্মগুলিকে একত্রিত করেছে, তাতে সংস্থাটি সোশ্যাল জায়েন্ট হিসাবে নিজেদের ভিতকে অনেক বেশি মজবুত করে তুলেছে আগের থেকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology facebook new voice and video call feature about to know

Next Story
পেগাসাস ইস্যুতে ফের বিদ্ধ NSO গ্রুপ, পূর্ণাঙ্গ তদন্তের আশ্বাস ইজরায়েলি সংস্থারPhones of 2 Ministers 3 Opp leaders among many targeted for spyware pegasus surveillance
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com