বড় খবর

আরও ভাল ভিডিও কলিংয়ের অভিজ্ঞতা দিতে নয়া ফিচার নিয়ে এল Google Meet

কী আছে এই নয়া ফিচারে?

Google Meet অ্যাপ্লিকেশনে জুড়ল Adjust video lighting ফিচার

ইউজারদের আরও ভাল অভিজ্ঞতা দিতে গুগল মিট (Google Meet) নিয়ে এল নতুন এক ফিচার। আগের থেকে আরও উন্নত পরিষেবা গ্রাহকদের দিতে গুগল মিট (Google Meet) ওয়েব অ্যাপ্লিকেশনে নতুন ফিচার যুক্ত করা হলো। মঙ্গলবার Google এ সম্পর্কে আনুষ্ঠানিক ঘোষণা করে। পরে ব্লগ পোস্টের মাধ্যমে তারা অ্যাডজাস্ট ভিডিও লাইটিং (Adjust video lighting) নামক এই নতুন ফিচার সম্পর্কে বিস্তারিত জানিয়েছে। সংস্থার ব্লগ পোস্ট অনুযায়ী, নতুন এই ফিচার Google Meet ব্যবহারকারীদের ভিন্ন ভিন্ন আলোক পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করবে। এবং ভিডিও কলিং-এ আরও ভাল অভিজ্ঞতা দেবে।

Google Meet অ্যাপ্লিকেশনে জুড়ল Adjust video lighting ফিচার

Adjust video lighting ফিচার স্বল্প আলোকেও গুগল মিট ব্যবহারকারীদের ব্রাইটনেস বাড়িয়ে তাকে আরও স্পষ্ট করে তুলবে। কোনোরকম অ্যাডমিন নিয়ন্ত্রণ ছাড়া কার্যকর এই ফিচার নিজে থেকেই ব্যবহারকারীর পরিবেশে আলোর মাত্রা শনাক্ত করে তার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা করবে। আলোর উপস্থিতি কম হলে এটি ব্রাইটনেস বৃদ্ধির মাধ্যমে ব্যবহারকারীকে দৃশ্যমান করে তুলবে। এছাড়া নিকটবর্তী কোনো উৎস (জানালা/দরজা) থেকে আগত অতিরিক্ত আলো দৃশ্যমানতায় ব্যাঘাত সৃষ্টি করলে, তা আলোচ্য ফিচারের মাধ্যমেই নিয়ন্ত্রিত হবে বলে জানিয়েছে Google ।

আরও পড়ুন: এবার ডিরেক্ট কলিং ফিচার নিয়ে আসছে Google Meet, কীভাবে জানুন

উল্লেখ্য, একমাত্র নির্দিষ্ট সেটিংস সক্রিয় না করলে কোনো অবস্থাতেই নতুন ফিচার স্বয়ংক্রিয়ভাবে কাজ করবে না। সেক্ষেত্রে আলোক ভারসাম্য বিগড়ে গিয়ে ব্যবহারকারী অস্পষ্ট হয়ে উঠতে পারেন। তখন Google Meet ব্যবহারকারীকে সেটিংস পরিবর্তনের পরামর্শ দেবে। তবে স্বয়ংক্রিয় আলোক নিয়ন্ত্রণের এই সুবিধার ফলে সিস্টেম কিছুটা শ্লথ হতে পারে। তাই ইচ্ছানুযায়ী একে নিষ্ক্রিয় করে রাখলেও কোন অসুবিধে নেই।

কীভাবে আপনি এই নতুন ফিচার Google Meet-এ ব্যবহার করবেন?

More > Settings > Video > Adjust video lighting

উল্লেখ্য, আলোচ্য ফিচার ব্যবহারের জন্য ইউজারের কাছে ৬৪-বিট অপারেটিং সিস্টেম এবং ক্রোম এম৯০ (Chrome M90) অথবা তার থেকে অধিক সক্ষমতা যুক্ত উইন্ডোজ (Windows), ম্যাক (Mac) বা লিনাক্স (Linux) সংস্করণ থাকতে হবে। গুগল ওয়ার্কস্পেসের (Google Workspace) সমস্ত গ্রাহক ছাড়াও জি স্যুট (G Suite) বেসিক ও বিজনেস গ্রাহকেরা নতুন ফিচার ব্যবহার করতে পারবেন।

মনে করিয়ে দিই, কিছুদিন আগেই Google Meet অ্যাপ্লিকেশনে আরও একটি কার্যকর ফিচার যুক্ত করা হয়েছে। সেই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা নিজস্ব ডিভাইসে ইকোর (Echo) উপস্থিতি বুঝতে পারেন। এক্ষেত্রে অ্যাপ্লিকেশনের পক্ষ থেকে ব্যবহারকারীকে ইকোর অস্তিত্ব সম্পর্কে সচেতন করা হয়। ফলে ব্যবহারকারীরা তাদের সেটিংসে পরিবর্তন ঘটিয়ে সমস্যা থেকে মুক্ত হতে পারেন।

Google Meet: ওয়েবে লো লাইট মোড কীভাবে ডিসেবেল করবেন

Google জানিয়েছে নতুন এই ফিচার আক্সেসের ফলে আপনার কম্পিউটারে অন্যান্য অ্যাপ্লিকেশনগুলি শ্লথ হয়ে যেতে পারে। তাই কম্পিউটারে অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিকে দ্রুত চালানোর জন্য এই বৈশিষ্ট্যটি বন্ধ করতে চাইতে পারেন। সেটিংস বিভাগে লো-লাইট মোড নিষ্ক্রিয় করার জন্য কয়েকটি ধাপ রয়েছে। ডিসেবেল করতে আপনি নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন।

# আপনার ল্যাপটপ বা কম্পিউটারে meet.google.com খুলুন।

# একটি ভিডিও কলে যোগ দিন।

# আপনি যোগ দেওয়ার আগে বা কল চলাকালীন, আপনি “আরও” (More) অপশনে ক্লিক করতে পারেন এবং তারপরে সেটিংস বিভাগে যান।

# বাঁ দিকে, আপনি “ভিডিও” দেখতে পাবেন, এটিতে ক্লিক করুন। আপনি তারপর ভিডিও লাইটিং বন্ধ করতে পারেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology google meet low light mode feature

Next Story
কবে আসছে Motorola Edge 20 Pro? সামনে এল দিনক্ষণ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com