বড় খবর

উন্নত ক্যামেরা এবং দুর্দান্ত ভিডিও ফিচার, সেপ্টেম্বরেই বাজারে iPhone-13 সিরিজ!

সম্ভবত আগামী মাসেই বাজারে আসতে চলেছে iPhone-13

প্রতীকী ছবি

আগামী সেপ্টেম্বরেই যে আইফোন ১৩ লঞ্চ হতে পারে, সেকথা আগেই জানা গিয়েছিল। এবার শোনা গেল, সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহে সম্ভবত লঞ্চ হবে অ্যাপলের এই ফোন। সেই সঙ্গে জানা গিয়েছে, আইফোন ১৩ সিরিজের মডেল আইফোন ১৩ প্রো-তে নাকি ১টিবি স্টোরেজ অপশন থাকার সম্ভাবনা রয়েছে। ৫১২ জিবি স্টোরেজের পরিবর্তে এই নতুন আপগ্রেড হওয়া স্টোরেজ যুক্ত হতে পারে আইফোন ১৩ প্রো মডেলে। উল্লেখ্য, অ্যাপলের আইফোন ১৩ সিরিজে মোট চারটি মডেল আইফোন ১৩, আইফোন ১৩ প্রো, আইফোন ১৩ প্রো ম্যাক্স এবং আইফোন ১৩ মিনি লঞ্চের সম্ভাবনা রয়েছে।

নতুন এই মডেলের ফোনের পোর্ট্রেট মোড ফিচারের আপগ্রেড ভিডিও সংস্করণ, “প্রোরেস” নামে একটি উচ্চমানের ফর্ম্যাটে ভিডিও রেকর্ড করার ক্ষমতা এবং নতুন ফিল্টার-এর মতো সিস্টেম থাকবে যা ছবির গুণগত মান বাড়াতে বিশেষ ভাবে সাহায্য করবে। আধুনিক ক্যামেরা এবং উন্নত এই ভিডিও ফিচারের সঙ্গে আইফোন ১৩ তার আগের ভার্সনের আইফোন ১২ সিরিজের মডেলকে টেক্কা দিতে পারবে বলেই আশাবাদী সংস্থা। এবং আইফোন ১৩ মডেলের ট্যাগলাইন হিসাবে তার ক্যামেরা এবং ভিডিওর আধুনিকতম যে ফিচার গুলি যুক্ত করা হয়েছে, তার ওপর ভিত্তি করেই বাছা হবে বলেই মনে করছেন টেক-বিশেষজ্ঞরা।

 নতুন এই আইফোন ১৩ মডেলে থাকবে একটি এ ১৫ বায়োনিক চিপ। নতুন সিরিজটিতে আরও উন্নত নচ ডিসপ্লে এবং ফাস্ট এবং স্মুথ স্ক্রলিং-এর জন্য উন্নতমানের রিফ্রেশ্ রেট রাখা হবে। ফটো এবং ভিডিওর মান উন্নত করার পাশাপাশি আইফোন ১৩ ইউজাররা পাবেন উন্নতমানের ফটো এবং ভিডিও এডিটিং করতে এবং তা শেয়ার করতে পারবেন। ছবিতে হাইলাইট করার জন্য বিকল্প নানাবিধ অপশন রাখা হয়েছে এই মডেলটিতে, তার মধ্যে থেকে ইউজাররা বেছে নিতে পারবেন তাঁদের পছন্দের সেরা বিকল্পটি। 

9to5Mac প্রতিবেদন অনুসারে Wedbush Securities cited supply-chain দাবি করেছে, সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে আইফোন ১৩ সিরিজ লঞ্চ হতে পারে। যদিও অ্যাপলের তরফে এখনও আইফোন ১৩ সিরিজ লঞ্চ প্রসঙ্গে আনুষ্ঠানিক ভাবে কিছুই ঘোষণা করা হয়নি। উল্লেক্ষ্য, বেশ কয়েকদিন আগে PhoneArena- র সূত্রে শোনা গিয়েছিল, Wedbush analyst Dan Ives দাবি করেছেন, সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহে আইফোন ১৩ লঞ্চ হতে পারে। তিনি আরও জানিয়েছিলেন, Cupertino-র এই সংস্থা একটি মঙ্গলবার নতুন আইফোন লঞ্চের জন্য নাকি নির্ধারণ করেছে। Ives-এর দাবি অনুযায়ী অনুমান করা হয়েছে, হয়তো আগামী ১৪ সেপ্টেম্বর লঞ্চ হতে পারে আইফোন ১৩ সিরিজ। তাঁরা আরও দাবি ছিল যে, ১৪ সেপ্টেম্বর ফোন লঞ্চের তিনদিন পর অর্থাৎ ১৭ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার নেওয়া শুরু হবে। আর ২৪ সেপ্টেম্বর থেকে নাকি শুরু হবে সেল।

আরও পড়ুন: এ মাসেই আসছে নামী সংস্থার বেশ কয়েকটি 5G স্মার্টফোন! একনজরে দেখে নিন তালিকা

অন্যদিকে শোনা যাচ্ছে, আইফোন ১৩ সিরিজে থাকতে পারে লাইট ডিটেকশন অ্যান্ড রেঞ্জিং (LiDAR) স্ক্যানিং টেকনোলজি। উল্লেখ্য। আইফোন ১২ সিরিজেও এই ফিচার ছিল। সেখানে আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্স মডেলে ছিল এই LiDAR ফিচার। সম্প্রতি মার্কেট রিসার্চ ফার্ম TrendForce-এর রিপোর্টে আবার বলা হয়েছে আইফোন ১২-র মতোই আইফোন ১৩ সিরিজেও LiDAR সেনসর কেবলমাত্র নির্দিষ্ট মডেলে, সম্ভবত প্রো মডেলে থাকতে পারে। সূত্রের খবর, ৯০ থেকে ১০০ মিলিয়ন ইউনিট আইফোন ১৩ ফোন তৈরি করার নাকি পরিকল্পনা রয়েছে অ্যাপল সংস্থার। ব্লুমবার্গের একটি প্রতিবেদনেও বলা হয়েছিল যে আইফোন ১২-র তুলনায় আইফোন ১৩ সিরিজের উৎপাদন বাড়াতে পারেন অ্যাপল কর্তৃপক্ষ।

নতুন আইফোন ১৩ সিরিজটি অ্যাপলের নতুন এ ১৫ বায়োনিক চিপ নিয়ে আসারও অনুমান করা হচ্ছে যাতে ৫ এন,এম প্রসেস ব্যবহার করবে বলে আশা করা হচ্ছে। নতুন সিরিজটিতে আরও উন্নত নচ ডিসপ্লে এবং উন্নত ব্যাটারি লাইফ, ক্যামেরা এবং আরও ভাল প্রতিকৃতি মোড ভিডিও নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে। আইফোন ১৩-এ অটোফোকাস সহ একটি আল্ট্রা-ওয়াইড লেন্স ফিচার থাকবে বলেও মনে করা হচ্ছে। আইফোন ১২ প্রো সিরিজ থেকে যেটি সম্পূর্ণ ভাবেই আলাদা বলে মনে করা হচ্ছে।

আইফোন ১২ প্রো সিরিজে আল্ট্রা-ওয়াইড ক্যামেরাটির স্থির ফোকাস রয়েছে, এবং কোনও নির্দিষ্ট অবজেক্টে ফোকাস করতে পারে না। এদিকে আইফোন ১৩ মডেলটিতে স্থির ফোকাসের বদলে, কোনও নির্দিষ্ট অবজেক্টে ফোকাস করতে রাখা হচ্ছে বিশেষ উন্নত ক্যামেরা ফিছার।ডিজাইনের ক্ষেত্রে সেভাবে কোনরকম পরিবর্তন হবে না বলে দাবি 9to5Mac-এর। আইফোন ১২ সিরিজ মডেলের মতোই একই ডিজাইন রাখা হতে পারে আইফোন ১৩ সিরিজের মডেলগুলিতেও। সঙ্গে অবশ্যই ৫জি পরিষেবার সুবিধা থাকছে আইফোন ১৩ সিরিজের মডেলগুলিতে।

সেপ্টেম্বরেই বাজারে আসতে চলেছে আইফোন ১৩ সিরিজের মডেলগুলি বলে যে দাবি করেছে 9to5Mac, সংস্থার পক্ষ থেকে কোনও অফিশিয়াল বিবৃতি এখনও পর্যন্ত পাওয়া যায়নি। তবে আশা করা হচ্ছে এমাসেই সম্ভবত এই বিষয়ে অফিশিয়াল বিবৃতি দিতে পারে অ্যাপল। উন্নত মানের ক্যামেরা এবং ভিডিও ফিচারের সঙ্গে ৫জি এই এই স্মার্টফোন কবে বাজারে আসবে সেদিকেই নজর সকলের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology iphone13 series to come with udated camera and video feature

Next Story
সীমাহীন WhatsApp-এর আনন্দ নিন, বাধাহীন Beta আপগ্রেডের মাধ্যমে!WhatsApp
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com