বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

এ মাসেই আসছে নামী সংস্থার বেশ কয়েকটি 5G স্মার্টফোন! একনজরে দেখে নিন তালিকা

আপনি কি 5G স্মার্টফোন কেনার প্ল্যান করছেন? কিনতে যাওয়ার আগে একবার প্রতিবেদনটি পড়ুন।

Realme, Samsung, Xiaomi খুব শীঘ্রই বাজারে আনতে চলেছে তাদের 5G স্মার্টফোনের একাধিক মডেল।

আপনি কি 5G স্মার্টফোন কেনার প্ল্যান করছেন? কিনতে যাওয়ার আগে একবার প্রতিবেদনটি পড়ুন। এবং জেনে নিন কোন স্মার্টফোন আপনার জন্য একদম পারফেক্ট। Realme, Samsung, Xiaomi খুব শীঘ্রই বাজারে আনতে চলেছে তাদের 5G স্মার্টফোনের একাধিক মডেল। Realme সংস্থার তরফে, সংস্থার CEO মাধব শেঠ Realme GT 5G সিরিজের স্মার্টফোন বাজারে আসার তারিখ নিশ্চিত করে বলেছেন। একইসঙ্গে ১১,অগাস্ট Samsumg Galaxy অ্যানপ্যাকড ইভেন্ট হোস্ট করতে চলেছে। সেই ইভেন্টে দুটি fold সিরিজ স্মার্টফোন বাজারে লঞ্চ করতে পারে Samsung এমনটাই আশা করা হচ্ছে। এর সঙ্গে স্মার্টওয়াচ এবং ওয়্যারলেস ইয়ারবাডসও লঞ্চ হবে বলে ধারণা। আগামী কয়েকদিনের মধ্যে Xiaomi লঞ্চ করতে পারে তাদের বেশ কয়েকটি 5G মডেল। যার মধ্যে রয়েছে Mi Mix4, এবং IQ OO8 5G। অগাস্ট,২০২১ এ লঞ্চ হতে পারে এমন কয়েকটি স্মার্টফোন সম্মন্ধে বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

Realme GT 5G

সম্প্রতি ইউটিউবে ‘Ask Madhav’ নামক এক অনুষ্ঠানে সংস্থার CEO মাধব শেঠ নিশ্চিত করে বলেছেন, Realme GT 5G যে সিরিজ ভারতে লঞ্চ হতে চলেছে তাতে গ্লোবাল ভ্যারিয়েন্টের মতোই একই স্পেসিফিকেশন থাকবে। তিনি এও জানিয়েছেন মডেলটি তিনটি কালারে বাজারে পাওয়া যাবে। নীল, সিলভার এবং হলুদ রঙের ভ্যারিয়েন্টের সঙ্গে বাজারে উপলব্ধ থাকবে। চিনে এই মডেলটির বিক্রি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। Realme ফ্ল্যাগশিপ মডেলের এই  5G, মডেলের ফোনটিতে রয়েছে ৬.৪৩ ইঞ্চি, HD+Amoled ডিসপ্লে। রয়েছে ১২০ Hz রিফ্রেশ রেট। ‘Qualcomm Snapdragon 888’ প্রসেসরের সঙ্গে এই মডেলে রয়েছে ১২ GB র‍্যাম এবং ২৫৬ GB ইন্টারনাল স্টোরেজ। ফ্লাগশিপ মডেলের এই স্মার্টফোনে থাকছে একটি ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ। যার মধ্যে একটি 64MP Sony IMX682 প্রাইমারী সেন্সর। ৪৫০০mAh ব্যাটারির সঙ্গে  রয়েছে ৬৫W ফাস্ট চার্জিং-এর সুবিধা। ভারতে, Realme GT 5G-এর দাম ৪০,০০০ টাকার নিচে হবে বলে আশা করা হচ্ছে। বেস মডেলের দাম প্রায় ৩০, ০০০ টাকা হতে পারে। লঞ্চ অনুষ্ঠান উপলক্ষে সংস্থার তরফে Realme GT 5G সিরিজের একটি মাস্টার এডিশন সামনে আনা হবে বলে খবর পাওয়া গিয়েছে।

Samsung Galaxy M 32 5G

গত মাসেই Samsung তাদের Samsung Galaxy M32 4G মডেলের ভ্যারিয়েন্ট বাজারে এনেছে। এবার আশা করা হচ্ছে, এই মডেলের 5G ভ্যারিয়েন্ট এই মাসেই লঞ্চ করতে পারে Samsung কারন Samsung ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে এই বিষয়ে একটি লাইভ অনুষ্ঠান হয়ে গিয়েছে। Samsung Galaxy M32 5G মডেলটিতে থাকবে MediaTek Dimensity 720 SoC প্রসেসর এবং Android ১১ ভার্সন। যা পরবর্তী পর্যায়ে আপগ্রেড করা যাবে। এই মডেলের ফিচার সম্পর্কে এখনো কোন তথ্য সামনে আসেনি। Samsung Galaxy M 32 4G মডেলে রয়েছে ৬.৪ ইঞ্চির HD+ Super AMOLED ডিসপ্লে, রয়েছে ৯০ Hz রিফ্রেশ রেট। 4G মডেলের এই ফোনে রয়েছে ৬০০০ mAh ব্যাটারি সঙ্গে রয়েছে ২৫W ফাস্ট চার্জিং সাপোর্ট। ৬৪MP কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে এই মডেলে। আশা করা হচ্ছে  Samsung Galaxy M 32 5G মডেলের ক্ষেত্রেও একই ফিচার রাখা হবে। তবে আশা করা হচ্ছে 5G মডেলের ক্ষেত্রে কিছু আপগ্রেড সংস্করণ রাখা হবে।

আরও পড়ুন Samsung Galaxy অ্যানপ্যাকড ইভেন্ট অনুষ্ঠিত হতে চলেছে আগামী সপ্তাহে

iQOO 8 5G

iQOO 8 সিরিজ ১৭ আগস্ট চিনে চালু হবে। যদিও সংস্থার তরফ থেকে রি মডেলের মূল স্পেসিফিকেশন এবং ফিচার এখনও সামনে আনা হয়নি। তবে মন হচ্ছে এই ফোনে থাকবে 2K AMOLED ডিসপ্লে। সঙ্গে ১২০ Hz রিফ্রেশ রেট। Qualcomm Snapdragon 888+ SoC প্রসেসর থাকতে পারে এই মডেলের ফোনটিতে। এটি Samsung এর AMOLED E5 luminescent LTPO 10-bit স্ক্রিন ব্যবহার করতে পারে। ১২ GB র‍্যাম এর সঙ্গে ৪ GB এক্সপ্যান্ডেবল মেমরি রাখা হতে পারে এই মডেলে। ডিসপ্লের ক্ষেত্রে পাঞ্ছ-হোল ডিজাইনের সঙ্গে কার্ভ ডিসপ্লে এই মডেলে দেখা যেতে পারে বলে খবর। মডেলটি ভারতে ঠিক কবে লঞ্চ হবে সেই ব্যাপারে এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে আশা করা হচ্ছে চিনে লঞ্চের পর খুব দ্রুত তা ভারতের বাজারে লঞ্চ করবে।

Samsung Galaxy Z Fold 3

Samsung Galaxy অ্যানপ্যাকেড ইভেন্ট হোস্ট হতে চলেছে আগামী ১১ আগস্ট। আশা করা হচ্ছে ওইদিনই সম্ভবত লঞ্চ হতে পারে Samsung-এর Fold-সিরিজের এই স্মার্টফোন। WinFuture.de-এর রিপোর্ট অনুসারে Samsung Galaxy Z Fold 3 মডেলে থাকবে ৭.৬-ইঞ্চি প্রাইমারী(অভ্যন্তরীণ) ডিসপ্লে এবং ৬.২-ইঞ্চি সেকেন্ডারি(বাহ্যিক)ডিসপ্লে। এই মডেলে থাকবে ১২MP সেন্সর সহ একটি ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ। ফোনের কভারে ১০MP সেলফি ক্যামেরা এবং ডিসপ্লের উপরে ৪MP সেলফি ক্যামেরা সেন্সর থাকবে বলে আশা করা হচ্ছে। Z Fold 3 মডেলের বেস ভ্যারিয়েন্ট ২৫৬GB স্টোরেজ-সহ এবং টপ-এন্ড ভ্যারিয়েন্টে থাকবে ৫১২GB স্টোরেজ।

Samsung Galaxy Z Flip 3

Samsung Galaxy Z Flip 3 মডেলটিও আগামী ১১, অগাস্ট Samsung Galaxy অ্যানপ্যাকড ইভেন্টে লঞ্চ হবে বলেই আশা। ১২৮GB এবং ২৫৬GB স্টোরেজের দুটি ভ্যারিয়েন্ট রাখা হচ্ছে Samsung Galaxy Z Flip 3 মডেলে। সামনে ১০MP ক্যামেরা এবং পিছনে দুটি ১২ MP সেন্সর রয়েছে। Tipster-এর তথ্য অনুসারে ডিভাইসের সেকেন্ডারি (কভার) ডিসপ্লে সাইজ ১.৯ ইঞ্চি। ১২৮ GB ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ১০৯৯ ইউরো (৯৫,৯০০টাকা) ভারতীয় মুদ্রায়। এবং ২৫৬ জিবি ভ্যারিয়েন্টের সম্ভাব্য দাম ১১৪৯ ইউরো (ভারতীয় মুদ্রায় ১ লক্ষ টাকার কাছাকাছি)।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology list of 5g phones expected to launch in august

Next Story
চলতি মাসেই বাজারে Google-এর নতুন ফোন Pixel 5A, টিপস্টারের রিপোর্ট ঘিরে বাড়ল জল্পনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com