scorecardresearch

বড় খবর

Samsung Galaxy Z Fold 3 এবং Galaxy Z Flip 3, কোন মডেলের ফোল্ডেবল ফোন আপনার জন্য ‘পারফেক্ট’ জানুন

একনজরে দেখে নেওয়া যাক এই দুই অত্যাধুনিক ফোল্ডেবল ফোনের বিভিন্ন ফিচার এবং তুলনামুলক আলোচনা।

Samsung Galaxy Z Fold 3 এবং Galaxy Z Flip 3, কোন মডেলের ফোল্ডেবল ফোন আপনার জন্য ‘পারফেক্ট’ জানুন

গত ১১ অগস্ট Samsung Galaxy অ্যানপ্যাকড ইভেন্টে গ্লোবাল মার্কেটে লঞ্চ করে হয়েছিল ব্র্যান্ডের দুটি ফোল্ড সিরিজের স্মার্টফোন, Samsung Galaxy Z Fold 3  এবং Galaxy Z Flip 3। এরপর ১৬ অগস্ট ভারতে লঞ্চ হয়েছে এই দু’টি ফোন। অনলাইন প্লাটফর্ম সহ Samsung- এর নিজস্ব রিটেল আউটলেট গুলি থেকে ক্রেতারা এই ফোন দুটি এবার থেকে কিনতে পারবেন। ভারতে লঞ্চ হওয়া স্যামসাংয়ের ফোল্ডেবল স্মার্টফোন Samsung Galaxy Z Fold 3  এবং Galaxy Z Flip 3। একনজরে দেখে নেওয়া যাক এই দুই অত্যাধুনিক ফোল্ডেবল ফোনের বিভিন্ন ফিচার এবং তুলনামুলক আলোচনা।

Samsung Galaxy Z Fold 3 ফোনের বিভিন্ন ফিচার এবং স্পেসিফিকেশন

Samsung Galaxy Z Fold 3 মডেল চালিত হবে অ্যান্ড্রয়েড ১১ এবং One UI- এর সাহায্যে। এই ফোনে রয়েছে একটি ৭.৬ ইঞ্চির প্রাইমারি QXGA+ Dynamic AMOLED 2X Infinity Flex ডিসপ্লে, অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট ১২০Hz।  Samsung Galaxy Z Fold 3  ফোনে রয়েছে একটি কভার স্ক্রিন। সেটি ৬.২ ইঞ্চি লম্বা এইচডি প্লাস Dynamic AMOLED 2X ডিসপ্লে। এরও অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট ১২০Hz।নতুন এই ফোল্ডেবল ফোনে রয়েছে একটি 5nm octa-core প্রসেসর। এর সঙ্গে রয়েছে ১২ জিবি র‍্যাম। অন্যদিকে, ২৫৬ এবং ৫১২ জিবি UFS 3.1 স্টোরেজ। Samsung Galaxy Z Fold 3 মডেলে একটি ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। যার মধ্যে রয়েছে ১২ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর রয়েছে। এই প্রাইমারি সেন্সরে যুক্ত রয়েছে অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন ফিচার। এছাড়াও রয়েছে একটি ১২ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড শুটার, একটি ১২ মেগাপিক্সেলের টেলফটো লেন্স যুক্ত সেনসর। এর মধ্যে রয়েছে ডুয়াল ওআইএস সাপোর্ট । এই অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন ফিচারের সাহায্যে 2x অপটিকাল জুম এবং HDR10+ রেকর্ডিং সাপোর্ট সহজেই পেতে পারেন ইউজাররা।

এই ফোনে যে কভার স্ক্রিন রয়েছে সেটিতে ১০ মেগাপিক্সেলের একটি  ফ্রন্ট সেনসর রয়েছে। সেলফি তোলা এবং ভিডিও কল করার জন্য। Samsung Galaxy Z Fold 3 ফোনে রয়েছে একটি “আন্ডার ডিসপ্লে ক্যামেরা”। ফোল্ডিং স্ক্রিনের উপরে রয়েছে ৪ মেগাপিক্সেলের এই শার্প শুটার।

ব্যাটারির দিক থেকে বলতে গেলে নতুন এই ফোল্ডেবল ফোনের ব্যাটারি ৪৪০০mAh। ডুয়াল সেলের এই ব্যাটারিতে ওয়্যারলেস এবং ওয়্যারড, দু’ধরনের চার্জিং সাপোর্টই রয়েছে। এছাড়াও রয়েছে রিচার্স ওয়্যারলেস চার্জিং ফিচার। ফোনের সাইডে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে। এই ফোনে রয়েছে এস পেনের সাপোর্ট। এর সঙ্গে রয়েছে ২৫W ফাস্ট চার্জিং সাপোর্টও। কানেক্টিভিটির দিক থেকে এই ফোল্ডেবল ফোনে রয়েছে ৫জি, এজি এলটিই, ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ভি ৫.২, জিপিএস/এ-জিপিএস, এনএফসি, আলট্রা ওয়াইড ব্যান্ড এবং টাইপ সি ইউএসবি পোর্ট।

আরও পড়ুন: এ মাসেই আসছে নামী সংস্থার বেশ কয়েকটি 5G স্মার্টফোন! একনজরে দেখে নিন তালিকা

এবার আসুন একনজরে দেখে নেওয়া যাক Galaxy Z Flip 3 ফোনের ফিচার এবং স্পেসিফিকেশন

Galaxy Z Flip 3 মডেলে  রয়েছে ৬.৭ ইঞ্চির প্রাইমারি ফুল এইচডি প্লাস ডায়নামিক AMOLED 2X Infinity Flex ডিসপ্লে। এর অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট ১২০Hz। এই ফোনে একটি বড় কভার ডিসপ্লে রয়েছে, যা ১.৯ ইঞ্চির। এছাড়া এই ফোনে রয়েছে স্যামসাংয়ের একটি 5nm octa-core প্রসেসর।

Galaxy Z Flip 3 ফোনে রয়েছে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ।  একটি ১২ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং একটি ১২ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড শুটার রয়েছে। প্রাইমারি সেনসরে যুক্ত রয়েছে ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ইমেজ অপটিকাল স্টেবিলাইজেশন ফিচার। এছাড়া এই ফোনের ফোল্ডিং ডিসপ্লের নিচে রয়েছে ১০ মেগাপিক্সেলের একটি সেলফি ক্যামেরা সেন্সর। Galaxy Z Flip 3  ফোনের ব্যাটারি ৩৩০০mAh। ব্যাটারি লাইফের দিক থেকে এই ফোনের থেকে অনেকটা নিজেকে এগিয়ে রেখেছে Samsung Galaxy Z Fold3 মডেল। সঙ্গে রয়েছে ১৫W ফাস্ট চার্জিং সাপোর্ট। এছাড়াও ওয়্যারলেস এবং রিচার্স ওয়্যারলেস চার্জিং ফিচারও রয়েছে।

Galaxy Z Flip 3 ফোনে ১২৮ এবং ২৫৬ জিবির UFS 3.1 স্টোরেজ রয়েছে। কানেক্টিভিটি অপশন হিসেবে এই ফোল্ডেবল ফোনে রয়েছে ৫জি, এজি এলটিই, ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ভি ৫.২, জিপিএস/এ-জিপিএস, এনএফসি, আলট্রা ওয়াইড ব্যান্ড এবং টাইপ সি ইউএসবি পোর্ট। ফোনের সাইডে আছে একটি ফিঙ্গারপ্রিন্ট সেনসর।

Samsung Galaxy Z Fold 3 এবং Galaxy Z Flip 3 মডেলের মুল্য

দামের দিক থেকে বিচার করতে গেলে Samsung Galaxy Z Fold 3 মডেলর দাম ১ লক্ষ ৩৫ হাজার টাকার কাছাকাছি। অন্যদিকে Galaxy Z Flip 3 মডেল আপনি পাবেন ৮০ থেকে ৯০ হাজার টাকার মধ্যেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Technology samsung new zseries phone feature comparison best smartphone