বড় খবর

টাইপ না করেই WhatsApp-এ মেসেজ পাঠান, জানুন কীভাবে

টাইপ না করেই WhatsApp মেসেজ পাঠাবেন কী ভাবে?

WhatsApp
প্রতীকী ছবি

একটি জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম WhatsApp।  সহজে এবং সুরক্ষিত ভাবে কাউকে কোন মেসেজ পাঠাতে হলে বর্তমানে আমরা সকলেই WhatsApp ব্যবহার করি। এখন এই মেসেজ টাইপ করা কিছুটা সময়সাধ্য ব্যাপার তো বটেই। আচ্ছা ধরুন আপনি WhatsApp ব্যবহার করে কাউকে মেসেজ পাঠাবেন তাও আবার টাইপ না করেই, কেমন হবে বিষয়টা? অবাক হচ্ছেন! না অবাক হওয়ার কিছু নেই। টাইপ করা ছাড়াও WhatsApp-এ আপনি চাইলেই মেসেজ পাঠাতে পারবেন।

ইউজার যা টাইপ করতে চাইছেন সেটি টাইপ না করে শুধুমাত্র মুখে বলার মাধ্যমেই WhatsApp ইউজার অন্য কাউকে সহজেই মেসেজ পাঠাতে পারবেন। অনেকটা Google Voice Typing-এর মতই। আপনি শুধু মুখে বলবেন আর সেটি নিজে থেকেই টাইপ হয়ে যাবে। এরপর টাইপ সম্পূর্ণ হয়ে হয়ে গেলে শুধুমাত্র সেন্ড বাটন ক্লিক করেই খুব সহজেই আপনি অন্য কাউকে আপনার মেসেজ বা বার্তা পাঠাতে পারবেন। ফোনের কি-বোর্ডেই থাকে এমন সুবিধা। পাশাপাশিই আবার ইউজারেরা চাইলে গুগল প্লে স্টোর থেকে বিভিন্ন অ্যাপস ডাউনলোড করে নিতে পারেন, যেগুলির সাহায্যে মুখে বলে টাইপিং সম্ভব।

আরও পড়ুন View Once ফিচার নিয়ে হাজির WhatsApp! জানুন এর রকমসকম

বিষয়টা অনেকটা শ্রুতিলিখনের মতো মনে হলেও আপনি চাইলে খুব সহজেই এই দারুণ ফিচার ব্যবহার করে  মুখে বলে কাউকে মেসেজ পাঠাতে পারেন। এর জন্য আপনি ইচ্ছা করলে Google Indic কীবোর্ড ডাউনলোড করে নিতে পারেন।

টাইপ না করেই WhatsApp মেসেজ পাঠাবেন কী ভাবে?

প্রথমে যাকে মেসেজ করছেন তার চ্যাট বক্স খুলুন। এর পর কি-বোর্ড ওপেন করুন। তারপর কিবোর্ড-এর ওপরে থাকা মাইক বাটনে ক্লিক করুন।  WhatsApp-এ ভয়েস মেসেজ পাঠানোর জন্যও মাইক বাটন থাকে, সেখানে  ক্লিক করবেন না। কি-বোর্ড ওপেন করার পর যে মাইক বাটন দেখতে পাচ্ছেন, সেটিতে ক্লিক করুন। মাইক একবার ওপেন হয়ে যাওয়ার পর যেটা আপনি টাইপ করতে চান সেটি আপনি মুখে বলুন দেখবেন সেই মুখে বলা কথা মেসেজ আকারে টাইপ হয়ে যাবে। কথা বলা হয়ে যাওয়ার পর আবার মাইক আইকনে ট্যাপ করুন। সমগ্র মেসেজ যেই চ্যাটে দেখবেন, সঙ্গে সঙ্গে  তা সেন্ড বাটনে ক্লিক করে তা পাঠিয়ে দিন। এখনকার সকল স্মার্টফোনেই বাংলা ভাষায় টাইপের অপশন থাকে, যদি তা না থাকে তাহলে আপনি খুব সহজেই Google Playstore থেকে Ridmik Keyboard অ্যাপ ডাউনলোড করে খুব সহজেই টাইপ করতে পারবেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology send whatsapp message without typing

Next Story
বাজেট ফ্রেন্ডলি Smart TV লঞ্চ করল Mi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com