বড় খবর

View Once ফিচার নিয়ে হাজির WhatsApp! জানুন এর রকমসকম

একবার মেসেজ দেখা হলেই অটোডিলিট হবে এই নতুন ফিচারে

WhatsApp
প্রতীকী ছবি

WhatsApp অ্যানড্রয়েড এবং IOS ইউজারদের জন্য নিয়ে এল সম্পূর্ণ নতুন এক ফিচার। অনেকদিন ধরেই এই ফিচার নিয়ে আলোচনা চলছিল, অবশেষে জল্পনার অবসান, লঞ্চ হল WhatsApp-এর নয়া ফিচার ‘View Once’। নাম শুনেই একটা ধারণা করা যেতে পারে এই ফিচার সম্পর্কে। এই ফিচারে WhatsApp-এ পাঠানো কোনও ছবি বা ভিডিও, পাঠানোর পর একবার তা দেখার পর মুছে যাবে বা স্ক্রিন থেকে চলে যাবে। Instagram বা Snapchat-এর মতো, একজন ইউজার অন্য ইউজারকে ফাইল, ছবি বা অন্য কোনো কিছু পাঠালে তা একবার দেখার পরই মুছে যাবে।

এই ‘ভিউ ওয়ান্স’ মিডিয়া ফাইলগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত থাকে। মুলত এগুলি ওয়ান ভিউ হিসাবেই মার্ক করা থাকে। ছবি বা ভিডিও মুছে যাওয়ার পর WhatsApp- এর আর সেগুলির ওপর কোনওরকম নিয়ন্ত্রন থাকে না। WhatsApp-রিসিভার এই ‘View Once’ মার্ক করা ছবি বা ভিডিও গ্যালারিতে কোন ভাবেই সেভ করতে পারেন না এমনকি সেগুলি কোনওভাবেই শেয়ার, ফরওয়ার্ড কিছুই করা যাবে না। অর্থাৎ ছবি বা ভিডিও কেবলমাত্র একবারই দেখা যাবে তারপর সেগুলি অটোডিলিট হয়ে যাবে।

আরও পড়ুন ডিলিট করা WhatsApp মেসেজ ফেরত পাবেন কীভাবে? জানুন নয়া ফিচার!

এছাড়াও ‘View Once’ মার্ক করা ছবি বা ভিডিও যদি কোন ইউজার ১৪ দিনের মধ্যে না দেখে থাকন তাহলে সেই ফাইলগুলি নিজে থেকেই মুছে যাবে। সেক্ষেত্রে অবশ্যই প্রেরককে ‘View Once’ অপশনটি মার্ক করতে হবে। এছাড়াও যে ফাইলগুলি ইউজার একবারের জন্যও দেখেননি সেগুলির ক্ষেত্রে শুধুমাত্র ব্যাকআপ থেকে রিস্টোর করা যাবে কিন্তু WhatsApp-এ পাঠানো ফাইল যেগুলি ‘View Once’ মার্ক করা সেগুলি একবার দেখার পর তার ওপর ইউজারদের আর কোনও প্রকার নিয়ন্ত্রণ থাকবে না ইউজারদের।

একবার ভিউ হলেই ডিলিট হবে ফটো, ভিডিও !

পেগাসাস পরবর্তী ইস্যুতে WhatsApp-এর সুরক্ষার বিষয়টির দিকে আরও বেশি করে নজর দিচ্ছে WhatsApp। এই নতুন ফিচারের ফলে ইউজারদের সুরক্ষার বিষয়টি আরও নিশ্চিত হবে বলেই আশা WhatsApp-এর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp new feature view once

Next Story
স্মার্টফোনের প্রতিযোগিতার আসরে কোমর বেঁধে নামছে Google
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com