বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

জেনে রাখুন Telegram-এর সাতটি ফিচার, করে তুলুন ইউজার ফ্রেন্ডলি

এই অ্যাপ ব্যবহার করার সময় আপনার অভিজ্ঞতা বাড়ানোর জন্য কিছু টিপস এবং কৌশল অবশ্যই জানা উচিত।

টেলিগ্রাম একটি ফ্রি ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম যা নিরাপত্তার উপর বিশেষ জোর দেয়। ওপেন-সোর্স, ক্রস-প্ল্যাটফর্ম পরিষেবাটি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা ভিডিও কলিং, ভিওআইপি, ফাইল শেয়ারিং এবং অন্যান্য বেশ কয়েকটি ফিচার রয়েছে টেলিগ্রামে।

এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা “গোপন” চ্যাট আদানপ্রদানের একটি জনপ্রিয় সোশ্যাল প্লাটফর্ম টেলিগ্রাম। অ্যান্ড্রয়েড ভার্সনে টেলিগ্রাম অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ৫০০ মিলিয়নেরও বেশি ডাউনলোড হয়েছে। এই অ্যাপ ব্যবহার করার সময় আপনার অভিজ্ঞতা বাড়ানোর জন্য আপনার কিছু টিপস এবং কৌশল আপনারা অবশ্যই জানা উচিত।

আপনার পাঠানো মেসেজ এডিট করুন

টেলিগ্রাম আপনাকে আপনার পাঠানো মেসেজগুলি  সম্পাদনা বা এডিট করার সুযোগ দেয়। এই সুবিধা পেতে আপনাকে যে মেসেজ এডিট করতে চান তা নির্বাচন করতে হবে এবং উপরের “Edit” (কলম)” আইকনে আলতো প্রেস করুন। আপনি  আপনার মেসেজ এডিট করার পরে অ্যাপটি আপনাকে একটি “এডিটেড” লেবেল দেখাবে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি আপনার কোন মেসেজ পাঠানোর পর ৪৮ ঘন্টা পর্যন্ত এডিট করতে পারবেন।

সাইলেন্ট মেসেজ

যদি আপনি যে ব্যবহারকারীকে মেসেজ পাঠাচ্ছেন যদি আপনি তাঁকে ডিস্টার্ব না করে তাদের একটি মেসেজ পাঠাতে চান তবে আপনি সাইলেন্ট মেসেজ ফিচারটি ব্যবহার করতে পারেন। এই ফিচার ব্যবহার করে মেসেজ পাঠানোর সময়, প্রাপক ‘ডোন্ট ডিস্টার্ব মোড’ চালু না করলেও সাউন্ড বা ভাইব্রেশন ছাড়াই মেসেজটি পাবেন। বিশেষ এই ফিচার ব্যবহার করতে, আপনার মেসেজটি টাইপ করুন এবং তারপরে “সেন্ড” বোতামটি আলতো চাপুন এবং ধরে রাখুন। তারপরে আপনি “নয়েজ ছাড়াই মেসেজ পাঠানোর অপশন চয়েস করতে পারেন এবং আপনার কাজ শেষ।

মেসেজ শিডিউল

আপনি টেলিগ্রামে আপনার মেসেজ শিডিউল নির্ধারণ করতে পারেন। আপনি “সেন্ড” বোতাম টিপে এবং ধরে রেখে একটি মেসেজ শিডিউল করতে পারেন। এখানে, “শিডিউল মেসেজ” নির্বাচন করুন এবং  আপনার পছন্দের তারিখ এবং সময় ঠিক করুন। মেসেজটি আপনার পছন্দের সময়েই যাবে।

ইনবক্সে মেসেজ ডিলিট করুন

টেলিগ্রাম ব্যবহার করার সময়, আপনি অ্যাপে পাঠানো মেসেজ ডিলিট করে ফেলতে পারেন এবং অন্যান্য ব্যবহারকারীদের পাঠানো মেডিজগুলিও ডিলিট করে ফেলতে পারেন। এই বিশেষ ফিচার ব্যবহার করতে, প্রাপ্ত মেসেজটি নির্বাচন করুন এবং ডিলিট বোতামে আলতো চাপুন। তারপরে আপনি “Delete For Everyone” এর মাধ্যমে প্রেরক এবং প্রাপক উভয়ের আক্যাউন্ট থেকেই মেসেজটি ডিলিট হয়ে যাবে।

ভিডিও এডিটিং

আপনি টেলিগ্রামে ভিডিও এডিটিং করতে পারেন। এই ফিচার ব্যবহার করতে, একটি চ্যাট খুলুন এবং আপনি যে ভিডিওটি পাঠাতে চান তা সিলেক্ট করুন। পরবর্তী নতুন ভিডিও এডিটর খুলতে টিউনিং আইকনে ট্যাপ করুন। আপনি স্যাচুরেশন, কন্ট্রাস্ট, এক্সপোজার এবং আরও অনেক উপাদান পাবেন এবং সামঞ্জস্যপূর্ণভাবে ভিডিও এডিট করতে পারেন।

আরও পড়ুন টাইপ না করেই WhatsApp-এ মেসেজ পাঠান, জানুন কীভাবে

দ্রুত GIF এবং ইউটিউব সার্চ করুন

টেলিগ্রাম অ্যাপটি থেকে না বেরিয়েই আপনি সরাসরি @GIF অথবা @Youtube লিখে সার্চ করতে চান তা আপনি খুব সহজেই এবং দ্রুততার সঙ্গে করতে পারবেন। টেলিগ্রামের মাধ্যমে আপনি মেসেজের একটি নির্দিষ্ট অংশ নির্বাচন করে পরবর্তী সময়ে সেই মেসেজটি এডিট করতে পারবেন। যেটি করার জন্য সম্পূর্ণ মেসেজ কপি করার প্রয়োজন নেই। এটি করার জন্য, একটি মেসেজে আলতো চাপুন এবং ধরে রাখুন এবং তারপরে আবার মেসেজটি আপনার যেটুকু প্রয়োজন সেই পার্ট নির্বাচন করতে আলতো চাপুন এবং ধরে রাখুন পারেন এই টেলিগ্রামে।

সহজেই মিডিয়া ফাইল ডিলিট করুন নির্দিষ্ট সময়ের পর

টেলিগ্রাম মিডিয়া ফাইল ডিলিট জন্য একটি নির্দিষ্ট সময় বাছাই করার সুযোগ দেয়। ফিচারটি  আগে শুধুমাত্র “সিক্রেট চ্যাট” অপশনের মধ্যেই সীমাবদ্ধ ছিল। সাম্প্রতিক আপডেটের মাধ্যমে, এখন আপনি নর্মাল চ্যাটেও ছবি এবং ভিডিওর মতো মিডিয়াকে সহজেই একটি নিৰ্দিষ্ট সময় পর ডিলিট করতে পারেন। এটি করার জন্য একটি ছবি বা ভিডিও বেছে নিন এবং তারপরে “টাইমার” বোতামে আলতো চাপুন। তারপরে আপনি সেই সময়টি বেছে নিতে পারেন যার পরে মিডিয়া স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে।

টেলিগ্রামের মাধ্যমে আপনি  মেসেজের একটি নির্দিষ্ট অংশ  নির্বাচন করে পরবর্তী সময়ে সেই মেসেজটি এডিট করতে পারবেন। যেটি করার জন্য সম্পূর্ণ মেসেজ কপি করার প্রয়োজন নেই। এটি করার জন্য, একটি মেসেজে আলতো চাপুন এবং ধরে রাখুন এবং তারপরে আবার মেসেজটি আপনার যেটুকু প্রয়োজন সেই পার্ট নির্বাচন করতে আলতো চাপুন এবং ধরে রাখুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology telegram seven simple feature

Next Story
এ মাসেই আসছে নামী সংস্থার বেশ কয়েকটি 5G স্মার্টফোন! একনজরে দেখে নিন তালিকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com