scorecardresearch

বড় খবর

WhatsApp: আড়াল করুন Blue Ticks এবং Last Seen অপশন, কীভাবে জেনে নিন

দুটি বিষয়ই আপনি খুব সহজেই আড়াল করতে পারেন আপনার WhatsApp-এর প্রাইভেসি সেটিংসের মাধ্যমে।

WhatsApp
জনপ্রিয় মেসেজিং অ্যাপ লঞ্চ করতে চলেছে তাদের নতুন ফিচার আনডু স্টেটাস (WhatsApp Undo Status) আপডেট।

আপনি অনেকদিন ধরেই WhatsApp ব্যবহার করছেন? আপনার হয়তো জানা নেই আপনি সহজেই আপনার WhatsApp-এর প্রাইভেসি সেটিংসের মাধ্যমে অন্যদের থেকে আড়াল করে রাখতে পারেন আপনার “লাস্ট সিন” এবং কোনও চ্যাট পড়ার পর “ব্লু-টিক” অপশন দুটি। যদি আপনি এখনই জানতে চান কীভাবে আপনি আপনার WhatsApp-এ সহজেই এই দুটি বিষয়কে অন্যদের থেকে আড়াল করবেন তাহলে এখনই সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন। এই দুটি বিষয়ই আপনি খুব সহজেই আড়াল করতে পারেন আপনার WhatsApp-এর প্রাইভেসি সেটিংসের মাধ্যমে। আসুন জেনে নিই কীভাবে আপনি এগুলি করবেন। একই সঙ্গে অন্যরা আপনার মেসেজ পড়লে আপনি নীল দাগ দেখতে পাবেন না।

আপনি শেষ কখন WhatsApp-এ অন হয়েছিলেন (Last Seen) তা আড়াল করবেন কীভাবে?

ধাপ ১: আপনি যদি শেষবার কখন অন হয়েছিলেন WhatsApp-এ তা লুকিয়ে রাখতে চান, তাহলে শুধু WhatsApp অ্যাপটি খুলুন এবং সেটিংস বিভাগে যান।

ধাপ ২: এরপর আপনি আপনার অ্যাকাউন্টে গিয়ে প্রাইভেসি অপশনে ট্যাপ করুন। আপনার এখানে একটি বিষয় জানা প্রয়োজন আপনি যে সেটিংসটি করছেন তা মোবাইল এবং ওয়েব উভয় প্ল্যাটফর্মে একই।

ধাপ ৩: এবার “লাস্ট সিন” অপশনটি ট্যাপ করুন এবং সেটিংস পরিবর্তন করে “কেউ না”( Nobody) অপশন সিলেক্ট করুন।

এখানে একটি বিষয় খেয়াল রাখতে হবে। এখানে আপনি তিনটি অপশন পাবেন “সবাই” (Everyone) “আমার পরিচিতি” (My Contacts) এবং “কেউ না” (Nobody)। প্রথমটির মানে হল আপনার WhatsApp নম্বর যাঁদের কাছে আছে তাঁরা সবাই, দ্বিতীয় ক্ষেত্রে তাঁরাই যাঁরা শুধুমাত্র আপনার কন্ট্যাক্ট লিস্টে রয়েছেন, এবং তৃতীয় ক্ষেত্রে কেউ না অর্থাৎ যাঁরা আপনার কন্ট্যাক্ট লিস্টে রয়েছেন তাঁরাও নয় অথবা যাঁদের কাছে আপনার WhatsApp- নম্বর রয়েছে তাঁরাও নয়।

আরও পড়ুন: মেসেজের প্রতিক্রিয়া এবার থেকে সরাসরি জানান WhatsApp-এই

নীল দাগ (blue ticks) কীভাবে সকলের থেকে আড়াল করবেন?

আপনি WhatsApp-এ যার পাঠানো মেসেজটি পড়ছেন তার কাছে আপনি তার মেসেজ সিন (seen) করার সঙ্গে সঙ্গেই একটি নীল দাগ (blue ticks) প্রদর্শিত হয়। এর অর্থ হল আপনি তাঁর পাঠানো মেসেজটি দেখেছেন। আপনি কোনও ইউজারের পাঠানো মেসেজ দেখবেন কিন্তু তার কাছে নীল দাগ (blue ticks) প্রদর্শিত হবে না, অর্থাৎ সেই ইউজার নিজে জানতে পারবেন না যে আপনি তাঁর পাঠানো মেসেজটি পড়েছেন কিনা! এই সেটিংস যদি আপনি আপনার WhatsApp-এ করতে চান তাহলে নিচের ধাপগুলি ফলো করুন।

ধাপ ১: প্রথমে WhatsApp-এ যান এবং সেটিংস বিভাগটি খুলুন

ধাপ ২: এবার অ্যাকাউন্ট সেকশনে গিয়ে প্রাইভেসি অপশন ট্যাপ করুন

ধাপ ৩: নীচে স্ক্রল করুন “রিসিপ্টস পড়ুন” বিকল্পে এবং চ্যাটে নীল টিক লুকানোর জন্য এটি ডিসেবেল করুন।

WhatsApp ইউজাররা যেকোন সময়ে সেটিংসে গিয়ে এই অপশন পরিবর্তন করতে পারেন। এটি উল্লেখ করা উচিত যে যদি আপনি উল্লিখিত বিকল্পটি ডিসেবেল করেন, তাহলে অন্যরা আপনার পাঠানো বার্তাগুলি পড়লে আপনি নীল টিক দেখতে পারবেন না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Technology whatsapp new feature hide last seen and blue ticks