বড় খবর

WhatsApp-এর নয়া ফিচার, ‘মাল্টি-ডিভাইস সাপোর্ট এবং মেসেজ রিঅ্যাকশন’, জেনে নিন বিস্তারিত

WhatsApp আপনাকে চারটি ডিভাইস এবং একটি স্মার্টফোনের সঙ্গে লিঙ্ক করার অনুমতি দেবে নয়া এই ফিচারের ফলে।

‘এন্ড-টু-এন্ড এনক্রিপশনের’ জন্য নয়া ফিচার আনল WhatsApp,জেনে নিন কীভাবে সক্রিয় করবেন এই পদ্ধতি

iPad ইউজারদের জন্য সুখবর। WhatsApp iPad ইউজারদের জন্য নিয়ে আসতে চলেছে নতুন এক ফিচার, মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচার। সংস্থার তরফে আনুষ্ঠানিক ভাবে এই ফিচার সামনে আনার আগেই বিশেষ এই ফিচার, বিটা সংস্করণে ইতিমধ্যেই রোল আউট শুরু হয়েছে। WABetainfo এর একটি রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, WhatsApp ইতিমধ্যেই “মাল্টি-ডিভাইস 2.0” -এ কাজ শুরু করেছে এবং ব্যবহারকারীরা শীঘ্রই তাদের আইপ্যাডকে একটি নতুন সংযুক্ত ডিভাইস হিসেবে ব্যবহার করতে পারবেন। অ্যান্ড্রয়েড ট্যাবলেটগুলিতেও নতুন এই ফিচারের সুবিধা পাওয়া যাবে বলে দাবি করেছে উদ্ধৃত সুত্র। সুত্র মারফৎ পাওয়া খবর অনুসারে, WhatsApp তার ইউজারদের একই সঙ্গে চারটি অন্য ডিভাইস এবং একটি স্মার্টফোনের লিঙ্ক করার অনুমতি দেবে নতুন এই ফিচারের মধ্য দিয়ে। WhatsApp-এর এক মুখপাত্র ‘TechRadar’কে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, “আসন্ন ফিচারের মাধ্যমে ইউজাররা তাদের ফোন সংযুক্ত না করেই একাধিক ডিভাইসে WhatsApp অ্যাকসেস করতে পারবেন”।

মাল্টি-ডিভাইস সিস্টেমের মানে, একজন ইউজার একসঙ্গে তার ফোন ছাড়াও একাধিক ডিভাইসে WhatsApp অ্যাকসেস করতে পারবেন। এমনকি সেক্ষেত্রে মুল ডিভাইসের ইন্টারনেট সংযোগ কোন কারনে ব্যাহত হলেও ইউজাররা, অন্যান্য ডিভাইসে WhatsApp অ্যাকসেস করতে পারবেন। সেক্ষেত্রে তাদের কোন সমস্যা হবে না। ওয়েব এবং পোর্টাল ইউজাররা মাল্টি ডিভাইস সাপোর্ট সিস্টেমের ফলে তাদের ব্যবহারের ক্ষেত্রে অভিজ্ঞতাকে আরও ভাল করে তুলতে পারবেন। নতুন এই ফিচার সময়ের সঙ্গে আরও আপডেট করা হবে বলেই জানান WhatsApp-এর এক মুখপাত্র।

আরও পড়ুন WhatsApp: কীভাবে দ্রুত গুরুত্বপূর্ণ মেসেজ অ্যাক্সেস করতে পারবেন, জেনে নিন পদ্ধতি

এর সঙ্গেই WhatsApp এক নতুন ফিচার নিয়ে কাজ করছে, ‘মেসেজ রিঅ্যাকশন’। WaBetaInfo এর সর্বশেষ প্রতিবেদন অনুসারে, নয়া এই বৈশিষ্ট্যটি ইতিমধ্যে iOS সংস্করণে দেখা গেছে এবং এটি এখন অ্যান্ড্রয়েড 2.21.20.8 বিটাতেও উপলব্ধ।

নতুন এই ফিচারটি ইন্সটাগ্রামের ‘মেসেজ রিঅ্যাকশন’-এর অনুরূপ। নয়া এই ফিচারের ফলে WhatsApp ইউজাররা, ইমোজি আইকন দিয়ে মেসেজগুলিতে প্রতিক্রিয়া জানাতে পারবেন। ইউজাররা কোনও একটি মেসেজের প্রতিক্রিয়া জানানোর জন্য যে মেসেজের জন্য তিনি প্রতিক্রিয়া জানাতে চাইছেন সেটিকে ‘লং প্রেস’ করে রাখতে হবে, তখন ইউজারদের সামনে একটি ইমোজির লিস্ট আসবে, তার মধ্যে থেকে পছন্দের ইমোজিটি সিলেক্ট করে সেন্ড করে দিলেই যাকে তিনি মেসেজ প্রতিক্রিয়া পাঠাতে চাইছেন তাঁর কাছে সেটি পৌছে যাবে।

সুত্র মারফৎ পাওয়া তথ্য অনুসারে, এই ফিচার নিয়ে এখন পরীক্ষা নিরীক্ষা চলছে তবে খুব শীঘ্রই নয়া এই ফিচার WhatsApp-এর আপডেট ভার্সনের জন্য সামনে আনা হবে। রিপোর্ট অনুসারে আরও জানা গেছে, মেসেজের প্রতিক্রিয়া কে করছেন তা রিসিভার জানতে পারবেন তা সে সিঙ্গল চ্যাট হোক অথবা গ্রুপ চ্যাট।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp new feature multi device 2 0 support and message reactions

Next Story
Android ইউজারদের জন্য নতুন আপডেট আনছে WhatsAppWhatsApp
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com