scorecardresearch

বড় খবর

ডিলিট করা WhatsApp মেসেজ ফেরত পাবেন কীভাবে? জানুন নয়া ফিচার!

ডিলিট হয়ে যাওয়া মেসেজ এখন ফিরে পান এক ক্লিকেই!

WhatsApp
প্রতীকী ছবি

WhatsApp-এর নতুন ফিচার ‘ডিলিট মেসেজ সম্প্রতি একটি প্রয়োজনীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে ব্যবহারকারীদের কাছে। গ্রুপ অথবা ব্যক্তিগত কোনও চ্যাটে ভুল বা অপ্রয়োজনীয় মেসেজ সহজে ডিলিট করতে পারি। কিন্তু কিছু ক্ষেত্রে মুছে ফেলা মেসেজ দেখার প্রয়োজন হলে তা আর সম্ভব হয় না। কাজেই অসুবিধার মধ্যে পড়তে হয়। সর্বাধিক ব্যবহৃত ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp প্রতিদিন তার ব্যবহারকারীদের জন্য বিশেষ বৈশিষ্ট্য নিয়ে আসছে।

এমন পরিস্থিতিতে, অনেক সময় আমরা WhatsApp-এর অনেক দরকারি ফিচার সম্পর্কে জানতে পারি না। WhatsApp-এ উপস্থিত ডিলিট মেসেজ ফিচার দিয়ে পাঠানো বার্তাগুলি মুছে ফেলা হয়। এর সাহায্যে, ব্যবহারকারীরা একটি নির্দিষ্ট সময়ের পরে পাঠানো মেসেজ মুছে ফেলতে পারেন। কিন্তু কখনও কখনও আমাদের মুছে ফেলা মেসেজটি যদি প্রয়োজন হয় তাহলে কি করবেন। তাহলে চলুন আজ আমরা আপনাকে একটি কৌশল বলি, যার সাহায্যে আপনি সেই বার্তাগুলিও পড়তে পারবেন যা কেউ মুছে ফেলেছে। আসুন জেনে নিই। আপনি মুছে যাওয়া বার্তাগুলি আবার পড়তে WAMR নামে একটি অ্যাপ ব্যবহার করতে পারেন।

যে অ্যাপটি সম্প্রতি এনেছে WhatsApp। এই অ্যাপের মাধ্যম্যে শুধুমাত্র ডিলিটেড মেসেজ নয়, একই সঙ্গে আপনি পুনরায় ফিরে ফেতে পারেন আপনার ডিলিট হয়ে যাওয়া মিডিয়া ফাইলও। যদি কেউ আপনার পরার আগেই তার পাঠানো মেসেজ ডিলিট করে দিয়ে থাকেন তাহলে এই অ্যাপের মাধ্যমে আপনি সহজেই এই ডিলিটেড মেসেজটিও অনায়াসেই পরতে পারবেন। এর পাশাপাশি, আপনি এই অ্যাপের সাহায্যে WhatsApp থেকে অন্যদের স্টেটাস আপডেট ডাউনলোড করতে পারেন।

আসুন আপনাকে বলি কীভাবে এই অ্যাপটি কাজ করে

১৫ এমবি সাইজের এই অ্যাপটি আপনি সরাসরি ইনস্টল করতে গুগল প্লে স্টোর থেকে। এবার আপনাকে WhatsApp, Telegram এবং Instagram এই তিনটি সোশ্যাল মাধ্যমের মধ্যে থেকে বেছে নিতে হবে কোন মাধ্যমের জন্য আপনি এই অ্যাপটি ব্যবহার করতে চান। সেটি সিলেক্ট করার পর অ্যাপ আপনার থেকে আপনার চ্যাট ব্যাকআপের একটি সম্মতি চাইবে। আপনি তাতে সম্মতি দিলেই রেডি হয়ে যাবে আপনার এই নতুন অ্যাপ।

আরও পড়ুন এবার আরও সুরক্ষিত-গোপন থাকবে মেসেজ, নয়া ফিচার আনল WhatsApp

WAMR হল সেই ইউটিলিটি যা আপনি খুঁজছিলেন। এই একটি টুলের সাহায্যে আপনি মেসেজ এবং যে কোনA মিডিয়া সংযুক্তি (ছবি, ভিডিও, ভয়েস নোট, অডিও, অ্যানিমেটেড জিআইএফ এবং স্টিকার) পুনরুদ্ধার করতে পারবেন। এখন আপনি স্টেটাস ডাউনলোড করতে পারেন! সবই এক অ্যাপ দিয়ে! প্রেরক যদি তার পাঠানো কোনও মেসেজ, ভিডিও, ছবি ইত্যাদি ডিলিট করেন তাহলে আপনি WAMR ইউটিলিটির মাধ্যমে একটি নোটিফিকেশন পাবেন।

আপনি WAMR এর ইন্টারফেসের ভিতরে মুছে ফেলা ফাইল সহ সমস্ত আগত মেসেজ, চ্যাট, মিডিয়া ফাইল খুঁজে পাবেন। আপনার যদি মিডিয়া ফাইলগুলির জন্য স্বয়ংক্রিয় ডাউনলোড থাকে, অ্যাপটি আপনাকে সেগুলিও ব্যবহার করতে সক্ষম করবে। WAMR একবার ক্যাপচার শুরু করলে, অ্যাপের ইন্টারফেসে যে কোনও ডিলিট করা মেসেজ দেখা যাবে, এটি WhatsApp-এর মূল স্ক্রিনের মতো দেখতে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Technology whatsapp new feature read deleted messages easily