বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

গোপন রাখুন মেসেজ! জেনে নিন WhatsApp-এর এই নতুন ফিচার

আপনার মেসেজ একেবারে গোপন রাখুন WhatsApp-এর সঙ্গে।

WhatsApp
প্রতীকী ছবি

আপনি কি আপনার ব্যাক্তিগত কোনও চ্যাট অথবা মিডিয়া ফাইল সিক্রেট রাখতে চাইছেন? তাহলে এই প্রতিবেদন কোনও ভাবেই মিস করবেন না। WhatsApp আপনার জন্য নিয়ে এসেছে নতুন এক ফিচার “আর্কাইভড” চ্যাট। যার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার কোন ব্যক্তিগত কোনও চ্যাট অথবা মিডিয়া ফাইল “প্রাইভেট” রাখতে পারবেন। আপনি আপনার কোনও প্রাইভেট চ্যাট ডিলিট না করে “হাইড” রাখতে পারেন নতুন এই ফিচারের মাধ্যমে। আসুন জেনে নিই WhatsApp-এর নতুন এই ফিচার সম্পর্কে।

অস্থায়ী ভাবে আপনি ব্যক্তিগত চ্যাট কীভাবে প্রাইভেট রাখবেন?

আপনি আপনার যে চ্যাট আপনি প্রাইভেট রাখতে চাইছেন সেই চ্যাটে শুধুমাত্র দীর্ঘক্ষণ প্রেস করে ধরে রাখুন। আপনি অ্যাপের উপরের দিকে একটি আর্কাইভ বক্স দেখতে পাবেন। আপনার চ্যাট হাইড করার জন্য সেই বাক্সে আলতোভাবে ক্লিক করুন।

এখানে আপনাকে একটি বিষয় খেয়াল রাখতে হবে, যে ব্যক্তি বা কোন গ্রুপ চ্যাট যা আপনি “আর্কাইভড চ্যাটবক্সে” রাখতে চাইছেন সেই ব্যক্তি বা গ্রুপ চ্যাট থেকে আসা নতুন কোনও মেসেজ বা চ্যাটই শুধুমাত্র “আর্কাইভড চ্যাটবক্সে” থাকবে। এক্ষেত্রে নতুন কোনও মেসেজ এলে আপনার কাছে কোন নোটিফিকেশন শো হবে না যদি না আপনি উল্লেখ করেন বা সেই চ্যাটের কোন রিপ্লাই দেন।

কীভাবেপ্রাইভেটচ্যাটগুলি পুনরায় আপনি মুল স্ক্রিনে আনবেন?

ধাপ ১: চ্যাট শেষ না হওয়া পর্যন্ত নিচের দিকে স্ক্রল করুন।

ধাপ ২: আপনি একটি “আর্কাইভড চ্যাটবক্স” পাবেন, এটিতে ক্লিক করুন। এখানে, আপনি সমস্ত “হাইড চ্যাট” দেখতে পাবেন। তার মধ্যে থেকে যে চ্যাট আপনি আপনার মুল স্ক্রিনে নিয়ে আসতে চাইছেন সেটির উপর প্রেস করে ধরে রাখুন আপনার সামনে সেই চ্যাটটি “আর্কাইভড চ্যাটবক্স” থেকে বার করার জন্য একটি ‘আনডু চ্যাট’ অপশন পাবেন তাতে ক্লিক করুন। আপনার হাইড চ্যাট “আর্কাইভড চ্যাটবক্স” থেকে মুল চ্যাটবক্সে ফিরে আসবে।

ধাপ ৩: যদি আপনি আবার উপরের দিকে থাকা “প্রাইভেট চ্যাট” দেখতে চান, তাহলে তার জন্য আপনাকে যে কোনও চ্যাটে দীর্ঘক্ষণ প্রেস করতে হবে এবং একই আর্কাইভ বক্সে ক্লিক করতে হবে।

আপনার চ্যাটগুলি কীভাবে স্থায়ীভাবেহাইডকরবেন?

এর জন্য, আপনাকে কেবল “আর্কাইভড চ্যাটবক্স”টি খুলতে হবে। আপনি এই ফিচারটি সেটিংস> চ্যাট> আর্কাইভ চ্যাট> চ্যাট আর্কাইভে রাখুন, এভাবে অপশন ফলো করে পাবেন। একবার আক্সেস মোড অন করে দিলে, মেসেজিং অ্যাপে আপনার “হাইড” করা প্রতিটি চ্যাট চিরকালের জন্য “আর্কাইভড” থাকবে। কিন্তু সমস্যা হল, এই মোড অন রাখলে WhatsApp আপনার সমস্ত চ্যাটের উপরে “আর্কাইভ বক্স” অপশনটি দেখাবে। আপনি যে কোন সময় আপনি চাইলে সেই “আর্কাইভড বাক্সটি সরিয়ে দিতে পারেন এবং এর জন্য পদক্ষেপগুলি নীচে লেখা আছে।

আরও পড়ুন: টাইপ না করেই WhatsApp-এ মেসেজ পাঠান, জানুন কীভাবে

ধাপ ১: আপনার স্মার্টফোনে WhatsApp খুলুন এবং “আর্কাইভড চ্যাট” বক্সে আলতো চাপুন, যেটি আপনার স্ক্রিনের একদম ওপরের দিকে দেখাবে। WhatsApp-এ তখন আপনি আপনার সমস্ত আর্কাইভ করা চ্যাটগুলি দেখতে পাবেন।

ধাপ ২: থ্রি-ডট আইকনে আলতো চাপুন। এটি “আর্কাইভড চ্যাট” বক্সের ডানদিকে রয়েছে। “আর্কাইভ সেটিংস”- এ আবার প্রেস করুন।

ধাপ ৩: “চ্যাট আর্কাইভ রাখুন” অপশনটিকে ডিসেবেল করুন। এটি ডিসেবেল করার পর, “আর্কাইভ বক্সটি” স্ক্রিনের উপর থেকে হাইড হয়ে যাবে।

এক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে “আর্কাইভড চ্যাট” অপশন যদি আপনি ডিসেবেল করে দেন তাহলে যে চ্যাট গুলি আপনি প্রাইভেট রাখতে চাইছেন সেগুলি তখন আর প্রাইভেট থাকবে না। আপনি যদি সেই প্রাইভেট মেসেজগুলির পপ আপ প্রতিবার পেতে না চান তবে “আর্কাইভড চ্যাট” অপশনটি ডিসেবেল করা একদমই ঠিক নয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp new hide chat feature for user

Next Story
এবার হবে ফটো-এডিটিংও! নয়া ফিচার নিয়ে হাজির WhatsAppWhatsApp
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com