বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

এবার হবে ফটো-এডিটিংও! নয়া ফিচার নিয়ে হাজির WhatsApp

ছবি পাঠানোর আগে সেটিতে স্টিকারও অ্যাড করতে পারবেন!

WhatsApp
প্রতীকী ছবি

ফেসবুক মালিকানাধীন একটি জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp। কিছুদিন আগেই WhatsApp তার ইউজারদের জন্য নিয়ে এসেছে সম্পূর্ণ দুটি নতুন ফিচার, মাল্টি ডিভাইস আক্সেস এবং ভিউ ওয়ান্স ফটোস অ্যান্ড ভিডিওস। এবার WhatsApp তার ইউজারদের জন্য নিয়ে এল আরও এক আকর্ষণীয় ফিচার। ওয়েবের জন্য ফটো-এডিটিং টুলস চালু করেছে WhatsApp। যার মাধ্যমে ইউজাররা তার পছন্দের কোনও একটি ছবি অন্য ইউজারকে পাঠানোর আগে তা এডিট করার সুযোগ পাবেন। একই সঙ্গে ছবি পাঠানোর আগে সেটিতে স্টিকারও অ্যাড করতে পারবেন। নতুন এই ফিচার WhatsApp ওয়েবের জন্যই বিশেষ ভাবে চালু করা হয়েছে।

WhatsApp শুধুমাত্র যে স্মার্টফোনেই ব্যবহার করা হয় তা নয়। অনেকেই তাদের ল্যাপটপ অথবা ডেস্কটপেও WhatsApp অ্যাপ ব্যবহার করেন। ফেসবুকের মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্মটি ওয়েব অ্যাপে ফটো-এডিটিং একটি বিটা সংস্করণ চালু করেছে। এই মুহূর্তে সকল WhatsApp ইউজার এই নতুন ফিচারের আনন্দ উপভোগ করতে পারবেন না। WhatsApp শুধুমাত্র তার বিটা ইউজারদের জন্যই বর্তমানে এই নতুন ফটো-এডিটিং অপশনটি চালু করেছে। তবে সংস্থা সুত্রে পাওয়া তথ্য অনুযায়ী, WhatsApp খুব দ্রুত তার এই নয়া ফিচার আইওএস, অ্যান্ড্রয়েড এবং ওয়েব-সহ সমস্ত অপারেটিং সিস্টেমে চালু করতে চলেছে। তবে এই অপশন পেতে হলে ইউজারদের WhatsApp অ্যাপটি সর্বশেষ সংস্করণে আপডেট করা গুরুত্বপূর্ণ। এটি আগে এটি WhatsApp-এর সর্বশেষ বিটা সংস্করণে দেখা গিয়েছিল।  ফিচারটি ব্যবহারকারীদের কেবল ফটো সম্পাদনা করতে দেয়। সেগুলি ক্রপ করতে দেয় না।

আরও পড়ুন: View Once ফিচার নিয়ে হাজির WhatsApp! জানুন এর রকমসকম

Wabetainfo- এর প্রতিবেদনে এই নয়া ফিচার সম্পর্কে প্রথম আপডেট দেওয়া হয়। রিপোর্ট অনুসারে বলা হয়েছে নতুন এই ফিচার WhatsApp-ইউজাররা শুধুমাত্র ওয়েব ভার্সনের ক্ষেত্রেই ব্যবহার করতে পারবেন। এই নয়া ফিচারের ফলে ইউজাররা খুব সহজেই কোনও ছবি এডিট করতে পারবেন। তাতে ইমোজি, স্টিকারের মতো বিষয়গুলিকে অ্যাড করতে পারবেন এমনকি ছবির কোয়ালিটিরও পরিবর্তন করতে পারবেন।

ওয়েব অ্যাপের জন্য এখন যে ফটো-এডিটিং টুলস চালু করেছে WhatsApp তা ইতিমধ্যেই তার মোবাইল অ্যাপে উপলব্ধ ছিল। তবে সেক্ষেত্রে কিছু আপগ্রেড আনা হয়েছে WhatsApp-এর তরফে। তাই যদি আপনার ফোনে অ্যাপটি থাকে তবে আপনার জন্য প্রতিটি এডিট ফিচার বোঝা খুবই সহজ হবে। যখন আপনি আপনার পরিচিতি কাউকে পাঠানোর জন্য একটি ছবি সিলেক্ট করেন, তখন এডিট অপশনটি আপনার স্ক্রিনে চলে আসে। আপনি আপনার মোবাইল স্ক্রিনের একদম ওপরে এই বিকল্পটি দেখতে পাবেন। এই ফিচার ব্যবহার করে, আপনি ছবিগুলি ক্রপ করতে পারেন, ছবিতে ক্যাপশন এডিট করতে পারেন, স্মাইলি এবং স্টিকারও অ্যাড করতে পারেন। শেষে আপনি ছবিটি পাঠানোর আগে তার রঙও বাড়াতে পারেন। মজার বিষয় হল, ইউজারদের মোবাইল অ্যাপে ছবিতে স্টিকার অ্যাড করার্ কোন অপশন নেই। এই প্রথম WhatsApp শুধুমাত্র ওয়েব ইউজারদের জন্য নতুন এই বিকল্প চালু করেছে। তবে ভবিষ্যতে মোবাইল অ্যাপ ইউজারদের জন্য চালু হতে পারে নয়া এই ফিচার। কিন্তু এই মুহূর্তে  WhatsApp ওয়েব অ্যাপে এই ফিচার ব্যবহার করতে পারবেন ইউজাররা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp new image editor feature for web

Next Story
উন্নত ক্যামেরা এবং দুর্দান্ত ভিডিও ফিচার, সেপ্টেম্বরেই বাজারে iPhone-13 সিরিজ!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com