বড় খবর

এসে গেল WhatsApp-এর নতুন পেমেন্ট ব্যাকগ্রাউন্ড-সহ কিছু নতুন ফিচার, দেখে নিন

WhatsApp-এর নতুন ফিচারগুলি সম্পর্কে জানতে এই প্রতিবেদন কোনও ভাবেই মিস করবেন না

WhatsApp
প্রতীকী ছবি

Paytm, PhonePe ও Google Pay সঙ্গে কোমর বেঁধে এবার প্রতিযোগিতায় নেমে পড়ল WhatsApp। জনপ্রিয় মেসেজিং অ্যাপ WhatsApp ইউজারদের জন্য নানা ধরনের আপডেট নিয়ে হাজির হয়েছে। মার্কিন এই মেসেজিং সংস্থা এবার তার ভারতীয় ইউজারদের জন্য পেমেন্ট(Payment) ফিচার নিয়ে এসেছে। এবার থেকে আনন্দ নিন মেসেজিংয়ের, সঙ্গে থাকুক UPI মোডে পেমেন্টের অপশনও।

Facebook-এর মালিকানাধীন  WhatsApp তার ইউজারদের আরও ভাল ভাল অভিজ্ঞতা দিতেই নতুন এই ফিচার নিয়ে এসেছে। WhatsApp মেনুর থ্রি ডট অপশনে গিয়ে পেমেন্ট মোড আক্সেস করতে পারবেন WhatsApp ইউজাররা। সমস্ত ভারতীয় ইউজাররা নতুন ফিচার পেমেন্ট ব্যাকগ্রাউন্ডের (Payments Background) মাধ্যমে নিজেদের টাকার লেনদেন করতে পারবে বলে জানা গিয়েছে।

প্রতিটি পেমেন্টের জন্য এবার থেকে আলাদা আলাদা ব্যাকগ্রাউন্ডের থিম ব্যবহার করা যাবে। এই ফিচারে অনুষ্ঠান ও সামাজিক উৎসবের থিমও নিয়ে আসা হয়েছে। তবে মনে রাখতে হবে নতুন এই ফিচারে কেবলমাত্র ইউপিআই (UPI) পদ্ধতি ব্যবহারের মাধ্যমে টাকার লেনদেন করতে হবে।

জানা গিয়েছে, ভারতে ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (UPI) পদ্ধতির সাহায্যে রিয়েল টাইমে এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকার লেনদেন করা যাবে। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার (National Payments Corporation of India) সাহায্যে এই পুরো প্রক্রিয়াটি করা হয়েছে। ২০২০ সালে WhatsApp ভারতে পেমেন্ট ফিচার প্রথম লঞ্চ করে। এরপর থেকেই এই ফিচার নিয়ে পরিক্ষা-নিরিক্ষার কাজ চলছিল।

এবার তা সকলের জন্য নিয়ে আসা হয়েছে। WhatsApp পেমেন্টের ডিরেক্টর মণীশ মহাত্মে (Manesh Mahatme) বলেছেন, “ঝুঁকিহীন দৈনন্দিন পেমেন্টের সংখ্যা বাড়াতে ও আমাদের গ্রাহকদের নতুন অভিজ্ঞতা দিতে পেমেন্ট ব্যাকগ্রাউন্ড সহ এই ফিচার নিয়ে আসা হয়েছে। এবার WhatsApp ব্যবহারকারীরা নানা ধরনের থিম ব্যবহার করে নিজেদের টাকার লেনদেন করতে সক্ষম হবেন।” IOS, Android সহ সকল অপরেটিং সিস্টেম ইউজাররা এই UPI পেমেন্টের সুবিধা নিতে পারবেন বলে জানা গেছে।

পেমেন্ট ব্যাকগ্রাউন্ড

WhatsApp-এর তরফে ঘোষণা করা হয়েছে, যে ভারতের ইউজাররা এখন থেকে এই মেসেজিং অ্যাপের মাধ্যমে বন্ধু এবং পরিবারকে টাকা পাঠানোর সময় পেমেন্ট ব্যাকগ্রাউন্ড যোগ করতে পারবেন। WhatsApp জানিয়েছে নতুন এই ফিচারটি শুধুমাত্র ভারতের জন্য ডিজাইন করা হয়েছে। এবং এটি ইউজারদের টাকা পাঠানোর পাশাপাশি সহজেই তাদের অনুভূতি প্রকাশ করতেও সাহায্য করবে।

নতুন ফিচার আপডেটের মূল ধারণা হল, UPI মোডে ফান্ড ট্রান্সফারের পর ইউজার যিনি টাকা পাঠাচ্ছেন এবং যে ইউজার সেই টাকা রিসিভ করছেন, তাদের দুজনের অনুভূতি সহজেই এই ফিচারের মাধ্যমে একে অপরের সঙ্গে ভাগ করে নিতে পারবেন।

WhatsApp-এর পক্ষ থেকে এক বিবৃতিতে এই ফিচার সম্পর্কে বলা হয়েছে “প্রিয় বন্ধুর খওয়ার বিল পেমেন্ট হোক অথবা পরিবারের কাউকে টাকা পাঠানো অথবা আপনি আপনার বোনকে রাখিবন্ধন উপলক্ষে পাঠানো কোনও বিশেষ উপহারই হোক! পেমেন্ট ব্যাকগ্রাউন্ড সহজেই প্রতিটি প্রেক্ষাপটে আপনার অনুভুতিকে সকলের কাছে তুলে ধরতে বিশেষ ভাবে সাহায্য করে। একইসঙ্গে আপনি আপনার অনুভুতিকে সকলের সঙ্গে ভাগ করে নিতে পারেন। পেমেন্ট ব্যাকগ্রাউন্ড ফিচার প্রতিটি পেমেন্টের পর আপনার অনুভুতিকে ফুটিয়ে তোলে সকলের কাছে”।

চ্যাট হিস্ট্রি ট্র্যান্সফার

WhatsApp-এর প্রোডাক্ট ম্যানেজার সন্দীপ পারুচুরি এক প্রেস কনফারেন্সে জানিয়েছেন, “WhatsApp প্রথমবারের জন্য তার ইউজারদের দিতে চলেছে সম্পূর্ণ নতুন এক ফিচার, যার মাধ্যমে ইউজাররা খুব সহজেই এবার থেকে তাঁদের WhatsApp চ্যাট হিস্ট্রি যে কোনও আইওএস এবং অ্যান্ড্রয়েড ফোনে ট্র্যান্সফার করতে পারবেন”। নয়া এই ফিচার অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় সিস্টেমের ইউজাররা আক্সেস করতে পারবেন। ইউজাররা যেমন অ্যান্ড্রয়েড থেকে আইওএস WhatsApp চ্যাট হিস্ট্রি স্যুইচ করতে পারবেন এবং ঠিক বিপরীতভাবে আইওএস থেকে অ্যান্ড্রয়েড ডিভাইসেও তাদের WhatsApp চ্যাট হিস্ট্রি ট্র্যান্সফার করতে পারবেন খুব সহজেই।

আইওএস ইউজাররা WhatsApp-এর নয়া এই ফিচার আক্সেস করতে পারবেন। অ্যান্ড্রয়েড ইউজার হিসাবে যদি আপনি আজ থেকেই এই ফিচারের সুবিধা নিতে চান তাহলে আপনাকে Samsung Galaxy Zfold3 অথবা Galaxy Zflip3 এর মধ্যে যে কোনও একটি মডেল কিনতে হবে। এই দুটি মডেলের ফোন সম্প্রতি Samsung তাদের Galaxy অ্যানপ্যাকেড ইভেন্টে লঞ্চ করেছে। WhatsApp-এর তরফে জানানো হয়েছে নতুন দুটি মডেলেই WhatsApp-এর  এই নতুন ফিচার আগে থেকেই প্রি-ইন্সটল করা রয়েছে।

আরও পড়ুন: টাইপ না করেই WhatsApp-এ মেসেজ পাঠান, জানুন কীভাবে

View Once ফিচার

WhatsApp অ্যানড্রয়েড এবং IOS ইউজারদের জন্য নিয়ে এল সম্পূর্ণ নতুন এক ফিচার। অনেকদিন ধরেই এই ফিচার নিয়ে আলোচনা চলছিল, অবশেষে জল্পনার অবসান, লঞ্চ হল WhatsApp-এর নয়া ফিচার ‘View Once’। নাম শুনেই একটা ধারণা করা যেতে পারে এই ফিচার সম্পর্কে। এই ফিচারে WhatsApp-এ পাঠানো কোনও ছবি বা ভিডিও, পাঠানোর পর একবার তা দেখার পর মুছে যাবে বা স্ক্রিন থেকে চলে যাবে। Instagram বা Snapchat-এর মতো, একজন ইউজার অন্য ইউজারকে ফাইল, ছবি বা অন্য কোনো কিছু পাঠালে তা একবার দেখার পরই মুছে যাবে।

এই ‘ভিউ ওয়ান্স’ মিডিয়া ফাইলগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত থাকে। মুলত এগুলি ওয়ান ভিউ হিসাবেই মার্ক করা থাকে। ছবি বা ভিডিও মুছে যাওয়ার পর WhatsApp- এর আর সেগুলির ওপর কোনওরকম নিয়ন্ত্রণ থাকে না। WhatsApp-রিসিভার এই ‘View Once’ মার্ক করা ছবি বা ভিডিও গ্যালারিতে কোনও ভাবেই সেভ করতে পারেন না এমনকি সেগুলি কোনও ভাবেই শেয়ার, ফরওয়ার্ড কিছুই করা যাবে না। অর্থাৎ ছবি বা ভিডিও কেবলমাত্র একবারই দেখা যাবে তারপর সেগুলি অটোডিলিট হয়ে যাবে।

রি-জয়েন কল

নতুন এই ফিচারের মাধ্যমে আপনি যে কলগুলি মিস করে গেছেন বা কোনও কারণে সেই কল কেটে গেছে সেগুলিতে খুব সহজেই যুক্ত হতে পারবেন। অ্যাপের কল ট্যাবের মাধ্যমে মিস হয়ে যাওয়া কলগুলি বা গ্রুপ কলে WhatsApp-ইউজাররা খুব সহজেই জয়েন করতে পারেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp new payment background feature and more

Next Story
২৬ অগস্ট Xiaomi-র বার্ষিক ইভেন্ট, আসছে সংস্থার নতুন কয়েকটি ‘স্মার্ট ডিভাইস’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com