বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

ইউজারদের নতুন প্রাইভেসি পলিসি মানতে বাধ্য করবে না WhatsApp

WaBetaInfo-এর তরফে সর্বশেষ প্রকাশিত রিপোর্টে এই বিষয়ে একটি আপডেট দেওয়া হয়েছে।

WhatsApp
প্রতীকী ছবি

WhatsApp-এর তরফে শীঘ্রই একটি নতুন আপডেট আনা হচ্ছে, যেখানে WhatsApp তার ইউজারদের জন্য গোপনীয়তা শর্তাবলী (privacy terms) অপশনাল হিসাবে রাখবে। WaBetaInfo-এর তরফে সর্বশেষ প্রকাশিত রিপোর্টে এই বিষয়ে একটি আপডেট দেওয়া হয়েছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে WhatsApp-এর তরফে তার “প্রাইভেসি টার্মস” গুলি ইউজারদের কাছে বাধ্যতামুলক রাখা হচ্ছে না। সেটি ইউজারদের কাছে অপশনাল হিসাবে রাখা হবে। রিপোর্ট অনুসারে, যে কোনও ইউজারই এই গোপনীয়তা নীতিগুলিকে প্রত্যাখ্যান করার জন্যও একটি পপআপ পাবেন। এক্ষেত্রে তিনি যদি সেটি প্রত্যাখ্যানও করেন তবে তার WhatsApp মেসেঞ্জারে কোনও প্রভাব পড়বে না।

রিপোর্টে বলা হয়েছে, যেসকল WhatsApp-ইউজাররা “WhatsApp  Business” অ্যাকাউন্ট ব্যবহার করেন তাদের ক্ষেত্রে এই নতুন গোপনীয়তা নীতি সংক্রান্ত বিষয়গুলিকে পর্যালোচনা করে সেগুলিকে গ্রহণ করতে হবে। তবে যেসকল ইউজাররা এই ধরনের অ্যাকাউন্ট ব্যবহার করেন না তাদের এই নীতি সংক্রান্ত বিষয়গুলি নিয়ে আপাতত মাথা ঘামানোর বিশেষ প্রয়োজন নেই। WaBetaInfo-এর তরফে একটি স্ক্রিনশট শেয়ার করা হয়েছে, যেখানে দেখানো হয়েছে “WhatsApp  Business” অ্যাকাউন্ট ব্যবহার করে WhatsApp-ইউজাররা যখন মেসেজ করতে যাচ্ছেন, তখন তাদের কাছে একটি নোটিফিকেশনের মাধ্যমে WhatsApp-এর নতুন নীতি সংক্রান্ত একটি পপআপ স্ক্রিনে প্রদর্শিত হচ্ছে।

WhatsApp সম্প্রতি তার শর্তাবলী এবং গোপনীয়তা নীতি আপডেট করেছে। WhatsApp Business অ্যাকাউন্ট ইউজাররা এখন থেকে আরও নিরাপত্তার সঙ্গে তাদের মেসেজ আদান-প্রদান করতে পারবেন। তবে WhatsApp Business অ্যাকাউন্ট ইউজাররা এক্ষেত্রে শর্তাবলী এবং গোপনীয়তা নীতি সংক্রান্ত একটি পপআপ পাবেন যেখানে ‘রিভিউ’ এবং ‘আক্সেপ্ট’ এই দুটি বিকল্প ইউজাররা পাবেন। তবে বাকি সকল ইউজাররা ‘এখন নয়’ (Not now) এবং ‘পর্যালোচনা’ (‘Review’) এই দুটি বিকল্প স্ক্রিনে দেখতে পাবেন।  

আরও পড়ুন: মেসেজের প্রতিক্রিয়া এবার থেকে সরাসরি জানান WhatsApp-এই

WABetaInfo- তার প্রকাশিত রিপোর্টে আরও বলা হয়েছে যে মেসেজিং অ্যাপটি “খুব শীঘ্রই” এই বিষয়ে একটি ঘোষণা করার পরিকল্পনা নিয়েছে এবং এটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ইউজারদের জন্য WhatsApp বিটাতে একটি আপডেট চালু করবে।

প্রসঙ্গত উল্লেখ্য, WhatsApp গত জানুয়ারীতেই এই বিষয়ে একটি আপডেট দিয়েছিল। কী বলা হয়েছিল সেই আপডেটে?

এই আপডেটে বলা হয়েছিল নিজের WhatsApp Account চালু রাখতে গেলে এবার সংস্থার নতুন শর্তাবলী অতি অবশ্যই মেনে চলতে হবে ইউজারদের। খুব শীঘ্রই পলিসিতে একগুচ্ছ বদল নিয়ে হাজির হচ্ছে এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ। ইউজারদের এই বিষয়ে মেসেজও পাঠাতে শুরু করে দিয়েছে WhatsApp। ইন-অ্যাপ নোটিফিকেশনের মাধ্যমে WhatsApp-তার ইউজারদের কাছে নতুন এই বদলের বিষয়ে সজাগ করছে।

WhatsApp-এর তরফে বলা হয়েছিল, ইউজারদের যদি এই প্ল্যাটফর্ম ব্যবহারই করতে হয়, তাহলে ৮ ফেব্রুয়ারি, ২০২১-এর মধ্যে সংস্থার আপডেটেড টার্মস ও পলিসি মানতে হবে। যে সব ইউজারেরা নতুন এই আপডেট এড়িয়ে চলার চেষ্টা করবেন, তাঁদের অ্যাকাউন্ট সোজা ডিলিট করে দেবে WhatsApp। যদিও পরবর্তী কালে মে, ২০২১ পর্যন্ত ইউজারদের জন্য সময়সীমা বাড়ায় এই মেসেজিং অ্যাপটি।

কী বলা হয়েছে নতুন পলিসির মেসেজে?

নতুন পলিসির মেসেজে দুটি অপশন পাঠাচ্ছে WhatsApp। তার একটিতে থাকছে ‘Agree’ এবং অপরটিতে ‘Not Now’ বাটন রয়েছে। কোনও ইউজার যদি এই ‘Agree’ অপশনে ক্লিক করেন, তাহলে তার অ্যাকাউন্ট এক্কেবারে বহাল তবিয়তেই চলবে। কিন্তু কোনও গ্রাহক ‘Not Now’ অপশনে ক্লিক করলে, তাঁর অ্যাকাউন্ট কিছু দিনের জন্য চললেও পরবর্তীতে সেই অ্যাকাউন্ট বন্ধ করে দেবে WhatsApp।

এই নোটিফিকেশনে WhatsApp বেশ কিছু নতুন আপডেটস সম্পর্কে গ্রাহকদের মেসেজও দিয়েছে। আর সেই মেসেজের মাধ্যমে WhatsApp জানিয়েছে, এবার থেকে কী ভাবে এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ ইউজারদের ডেটার প্রসেস করবে। তার সঙ্গেই জানানো হয়েছে, Business কী ভাবে WhatsApp চ্যাট এবং স্টোর ম্যানেজ করবে।

এদিকে এই ধরনের আপডেট দেওয়ার ফলে WhatsApp-কে তখন বড় ধরনের প্রতিক্রিয়ার মুখোমুখি হতে হয়েছিল। এবং অনেক WhatsApp-ইউজার তাদের এই প্লাটফর্ম ছেড়ে ‘Signal’ অথবা ‘Telegram’-এর মতো প্ল্যাটফর্মে সুইচ করতে বাধ্য হয়। যদিও পরবর্তী কালে WhatsApp তাদের এই সিধান্তে কিছুটা নমনীয় হয়। WhatsApp-এর তরফে এক বিবৃতিতে বলা হয় যে সমস্ত ইউজার এই নতুন পলিসি মানবেন না তাঁরা এই অ্যাপের সকল পরিষেবা পাওয়া থেকে বঞ্চিত হবেন। একই সঙ্গে এটাও জানানো হয়েছে, “WhatsApp-এর নতুন শর্তাবলী মানতে কোন ইউজারকে বাধ্য করা হবে না, এবং ইউজারদের অ্যাকাউন্ট বন্ধ করবে না WhatsApp”।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp to reportedly make its new privacy terms optional

Next Story
Xiaomi Smarter Living 2022 Event: একাধিক নতুন ডিভাইস বাজারে আনল Xiaomi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com