বড় খবর

বাজারে এল Xiaomi-র নয়া দুটি স্মার্টফোন, জেনে নিন বিস্তারিত

যেহেতু ‘Mi’ ব্র্যান্ডিং চিরতরে বন্ধ করছে এই চিনা টেক জায়ান্ট, তাই ‘Xiaomi’ ব্র্যান্ডিংয়েই এই ফোন দুটি লঞ্চ করা হয়েছে।

Xiaomi 11T

একটি বিশেষ ইভেন্টের মধ্যে তাদের পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে নিয়ে এল Xiaomi, বিশ্ব দরবারে লঞ্চ হল Xiaomi 11T এবং Xiaomi 11T Pro। আসলে এই দুটি ফোনই সংস্থার খুব সম্প্রতি লঞ্চ হওয়া Mi 11 Series-এর পরবর্তী দুই হ্যান্ডসেট। যেহেতু ‘Mi’ ব্র্যান্ডিং চিরতরে বন্ধ করছে এই চিনা টেক জায়ান্ট, তাই ‘Xiaomi’ ব্র্যান্ডিংয়েই এই ফোন দুটি লঞ্চ করা হয়েছে। Mi 11 Series-এর Mi 11 এবং Mi 11 Pro ফোন দুটির পরবর্তী মডেল হল এই Xiaomi 11T এবং Xiaomi 11T Pro। এই দুই প্রিমিয়াম স্মার্টফোনের দাম-সহ ফিচার্স ও স্পেসিফিকেশনস সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নেওয়া যাক।

Xiaomi 11T এবং Xiaomi 11T Pro দাম ও উপলব্ধতা

আপাতত এই ফোন দুটি পাওয়া যাবে ইউরোপের মার্কেটেই। সে দেশে Xiaomi 11T ফোনের বেস মডেল অর্থাৎ 8GB RAM ও 128GB স্টোরেজ ভ্যারিয়্যান্টের দাম Euro 499, প্রায় 43,300 টাকা। অন্য দিকে আবার ফোনটির 8GB RAM ও 256GB স্টোরেজ মডেলের দাম Euro 549 বা 47,700 টাকা। মেটিওরাইট গ্রে, সেলেস্টিয়াল ব্লু এবং মুনলাইট হোয়াইট – ফোনটি এই তিনটি কালার ভ্যারিয়্যান্টে পাওয়া যাবে।

Xiaomi 11T Pro মডেলে থাকছে তিনটি স্টোরেজ ভ্যারিয়্যান্ট। 8GB RAM ও 128GB স্টোরেজ মডেলের দাম Euro 649 বা ৫৬,৪০০ টাকা প্রায়। ফোনটির 8GB RAM ও 256GB স্টোরেজ ভ্যারিয়্যান্টের দাম Euro 699 বা ৬০,৪০০ টাকা প্রায়। ফোনের সর্বশেষ মডেল অর্থাৎ 12GB + 256GB ভ্যারিয়্যান্টের দাম Euro 749 বা ৬৫,১০০ টাকা প্রায়। এই ফোনেরও রয়েছে তিনটি কালার ভ্যারিয়েন্ট সেগুলি হল, মেটিওরাইট গ্রে, সেলেস্টিয়াল ব্লু এবং মুনলাইট হোয়াইট।

ইউরোপে খুব দ্রুত এই ফোনের বিক্রি শুরু হবে বলে জানা গিয়েছে। আর্লি বার্ড অফার হিসেবে Euro 549 বা 47,700 টাকায় Xiaomi 11T Pro ফোনটি সেল শুরু হওয়ার প্রথম 24 ঘণ্টার মধ্যে পাওয়া যাবে। এখনও ফোনটি ভারতে লঞ্চ হয়নি। তবে, জানা গিয়েছে, খুব শীঘ্রই ভারতেও হাজির হতে পারে এই Xiaomi 11T এবং Xiaomi 11T Pro মডেল দুটি।

আরও পড়ুন: iPhone 13 Series: জেনে নিন ভারতে মডেলের দাম, অফার এবং বিক্রি সম্পর্কে বিস্তারিত

Xiaomi 11T স্পেসিফিকেশনস, ফিচার্স

এই ফোনে রয়েছে একটি 6.67 ইঞ্চির FHD+ TrueColour ডিসপ্লে, যার রিফ্রেশ রেট 120Hz। সুরক্ষার জন্য ফোনটিতে একটি Corning Gorilla Glass Victus প্রোটেকশন দেওয়া হয়েছে। পারফরম্যান্সের দিক থেকে ফোনটি চালিত হবে MediaTek Dimensity 1200 Ultra প্রসেসরের সাহায্যে, যা পেয়ার করা থাকছে 8GB পর্যন্ত RAM ও 256GB পর্যন্ত স্টোরেজের সঙ্গে। সফ্টওয়্যারের দিক থেকে এই ফোনে থাকছে Android 11 অপারেটিং সিস্টেম বেসড MIUI 12.5। ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপের এই ফোনে থাকছে একটি 108MP প্রাইমারি সেন্সর। এছাড়া, সেকেন্ডারি ক্যামেরা হিসেবে থাকছে একটি 8MP আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর এবং আর একটি 8MP টেলি-ম্যাক্রো সেন্সর। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য এই ফোনে একটি 16MP ফ্রন্ট ফেসিং ক্যামেরা রয়েছে। অত্যন্ত শক্তিশালী এবং বড় 5000mAh ব্যাটারি দেওয়া হয়েছে ফোনটিতে, যা 67W ফাস্ট-চার্জিং সাপোর্ট করে।

Xiaomi 11T Pro স্পেসিফিকেশনস, ফিচার্স

আগের ফোনের মত এই ফোনেও একটি 6.67 ইঞ্চির FHD+ TrueColour ডিসপ্লে দেওয়া হয়েছে, যার রিফ্রেশ রেট 120Hz। পারফরম্যান্সের জন্য ফোনটিতে রয়েছে একটি Qualcomm Snapdragon 888 প্রসেসর, যা পেয়ার করা থাকছে 12GB পর্যন্ত RAM এবং 256GB পর্যন্ত স্টোরেজের সঙ্গে। সফ্টওয়্যার হিসেবে ফোনটিতে থাকছে একটি Android 11 অপারেটিং সিস্টেম বেসড MIUI 12.5 স্কিন। ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপের এই ফোনে একটি 108MP প্রাইমারি সেন্সর রয়েছে। এছাড়া, সেকেন্ডারি ক্যামেরা হিসেবে থাকছে একটি 8MP আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর এবং আর একটি 8MP টেলি ম্যাক্রো লেন্স। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য রয়েছে একটি 16MP ফ্রন্ট ফেসিং ক্যামেরা। বেশ মজবুত এবং বড় একটি 5,000mAh ব্যাটারি রয়েছে ফোনটিতে, যা 120W ফাস্ট-চার্জিং সাপোর্ট করবে।

Xiaomi Pad 5 ফিচার

Xiaomi নিয়ে এল একটি নতুন ট্যাবলেট। এটি অফিশিয়াল নাম Pad 5, ডলবি ভিশন এবং HDR10 সাপোর্টেড Pad 5-এ রয়েছে Qualcomm Snapdragon 860 প্রসেসর। ডিভাইসটিতে একটি 8,720mAh ব্যাটারি রয়েছে যা 33W ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সংস্থার দাবি প্যাড 5, ১০ ঘন্টা গেমিং, ১৬ ঘন্টা ভিডিও প্লেব্যাক এবং ৫ দিনের মিউজিক প্লেব্যাক টাইমিং সাপোর্ট করতে পারে। অপটিক্সের ক্ষেত্রে, ট্যাবলেটের পিছনে একটি 13MP ক্যামেরা সেন্সর রয়েছে, যা LED ফ্ল্যাশ সাপোর্টেড। সামনে, একটি 8MP সেলফি ক্যামেরা রয়েছে যা 1080p পর্যন্ত রেকর্ডিং করতে পারে। কানেক্টিভিটি অপশনের মধ্যে রয়েছে ওয়াই-ফাই, ইউএসবি টাইপ-সি পোর্ট এবং আরও অনেক কিছু।

এছাড়াও Xiaomi নিয়ে এল একটি নতুন স্মার্ট পেন। যা Pad 5-এ সাপোর্ট করে। এতে দুটি বাটন রয়েছে, যার একটি ব্যবহার করা যায় দ্রুত নোট এবং অন্যটি ব্যবহারকারীদের তাৎক্ষণিক স্ক্রিনশট নিতে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology xiaomi 11t series

Next Story
ভারতে লঞ্চ হল বাজেট ফ্রেন্ডলি Infinix স্মার্টফোন-সহ একাধিক ডিভাইস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com