বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

বিশ্ব বাজারে মোবাইল ব্যবসায় শীর্ষে Xiaomi, টেক্কা দিল Samsung-Apple-কে

বিশ্বব্যাপী মোবাইল ব্যবসায় নিজেদের অন্যান্য ব্র্যান্ডের থেকে অনেকটা এগিয়ে রাখতে পেরেছে চিনা এই স্মার্টফোন নির্মাতা সংস্থা।

বিশ্বব্যাপী মোবাইল ব্যবসায় নিজেদের অন্যান্য ব্র্যান্ডের থেকে অনেকটা এগিয়ে রাখতে পেরেছে চিনা এই স্মার্টফোন নির্মাতা সংস্থা।

মোবাইল ব্যবসায় নিজেদের স্বতন্ত্রতার পরিচয় দিয়ে শাওমি। বিশ্বব্যাপী মোবাইল ব্যবসায় নিজেদের অন্যান্য ব্র্যান্ডের থেকে অনেকটা এগিয়ে রাখতে পেরেছে চিনা এই স্মার্টফোন নির্মাতা সংস্থা। অন্তত Counterpoint-এর চলতি বছর জুনের রিপোর্ট অনুসারে উঠে এসেছে এই তথ্য। কী রয়েছে সেই রিপোর্টে? রিপোর্টে বলা হয়েছে, Samsung, Apple-এর মতো ব্র্যান্ডের সঙ্গে বিশ্বব্যাপী মোবাইল ব্যবসায় অনেকটাই নিজেদের এগিয়ে রাখতে পেরেছে চিনা ব্র্যান্ড Xiaomi। শুধু তাই নয়, ভিয়েতনামের মতো দেশে যেখানে Samsung- এর একচেটিয়া মার্কেট, সেদেশেও করোনা পরবর্তী সময়ে নিজেদের ব্যবসা বহুগুণ বাড়িয়েছে Xiaomi।

কাউন্টারপয়েন্টের জুন ২০২১-এর রিপোর্ট অনুযায়ী, গোটা বিশ্বে Xiaomi স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে ১৭.১ শতাংশ জায়গা দখল করতে পেরেছে। এর পরেই ১৫.৭ শতাংশ জায়গা দখল করে দ্বিতীয় স্থানে রয়েছে Samsung। তার পরে ১৪.৩ শতাংশ জায়গা দখল করে তৃতীয় স্থানে রয়েছে Apple। রিপোর্ট অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসা নীতিতে Samsung- এর বিক্রি কিছুটা হ্রাস পায়, একই সঙ্গে সাপ্লাই চেইনের কিছু সীমাবদ্ধতার জন্য Samsung-এর স্মার্টফোনের বিক্রি কিছুটা কমে যায়। সেই জায়গা দখল করতে উঠে পড়ে আসরে নামে xiaomi, এবং বাজার ধরতে সক্ষম হয়।

আরও পড়ুন আশা জাগিয়ে ভারতে লঞ্চ হল Redmi-র প্রথম ল্যাপটপ

একটি সাক্ষাৎকারে কাউন্টারপয়েন্টের রিসার্চ ডিরেক্টর তরুণ পাঠক (Tarun Pathak) বলেন, “Huawei-এর ব্যবসা তলানিতে যেতেই একটা শূন্যতা তৈরি হয়, যা পূরণ করবার জন্য Xiaomi উঠে পড়ে লাগে। তবে চিন, ইউরোপ, আফ্রিকা-সহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে ব্যবসা বাড়াতে চাইছে Huawei ও Honor।

সম্প্রতি xiaomi বেশ কিছু নতুন মডেল বাজারে আনে যেমন ফ্ল্যাগশিপ Mi 11, Mi 11 ultra। বাজেট ফ্রেন্ডলি এই মডেলগুলি লঞ্চ করায় বিশ্ববাজারে xiaomi- এর স্মার্টফোন বিক্রি কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে বলে মনে করছেন টেক বিশেষজ্ঞরা। অন্য দিকে এই রিপোর্ট প্রকাশ পাওয়ার পর নড়ে চড়ে বসে Samsung। চলতি আগস্টেই Samsung লঞ্চ করতে চলেছে তাদের fold সিরিজের নয়া স্মার্টফোন। এখন এই fold সিরিজের স্মার্টফোনগুলি বাজারে কী চাহিদা তৈরি করতে পারে সেদিকেই নজর সকলের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology xiaomi the leading mobile selling brand in global businesss

Next Story
Samsung Galaxy অ্যানপ্যাকড ইভেন্ট অনুষ্ঠিত হতে চলেছে আগামী সপ্তাহে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com