বিক্রমের কাছে গিয়ে ছবি তুলে পাঠাল নাসা

বিক্রম এখন ঠিক কোথায়? এই গোলকধাঁধাঁর উত্তর দিতে পারবে নাসার এই ছবি। এমনটাই মনে করছে জ্যোতির্বিজ্ঞানীরা।

By: Kolkata  Updated: September 30, 2019, 05:00:44 PM

চন্দ্রযান-২ ঠিক যেখান থেকে নিখোঁজ হয়ে গিয়েছিল, সেখানকার ছবি তুলে পাঠালো মার্কিন মহাকাশ সংস্থা নাসা। শুক্রবার নাসা জানিয়েছে, লুনার রিকনসাঁ অরবিটার বিক্রমের ল্যান্ডিং করার জায়গার খুব কাছে গিয়ে ছবিটি তুলেছে। এই ছবিটি তোলা হয়েছে ১৭ সেপ্টেম্বর। বিক্রম এখন ঠিক কোথায়? এই গোলকধাঁধাঁর উত্তর দিতে পারবে নাসার এই ছবি। এমনটাই মনে করছে জ্যোতির্বিজ্ঞানীরা।

ছায়ায় ঢাকা পড়ে গেছে বিক্রম, নাসার পাঠানো ছবি

নাসার ওয়েবসাইটে লুনার রিকনসাঁ অরবিটার টিম জানিয়েছে, এখনও ল্যান্ডারের স্পষ্ট ছবি তুলে উঠতে পারেনি তারা। এই মুহূর্তে চাঁদের দক্ষিণভাগে অন্ধকার নেমে এসেছে। তাই, অন্ধকারেই ছবি তুলতে হয়েছে নাসাকে। ফলে একাধিক জায়গায় ছায়া পড়েছে। সম্ভবত সে জন্যই ছবিতে ছায়ায় ঢাকা পড়ে রয়েছে চন্দ্রযান ২ এর ল্যান্ডার,’বিক্রম’।

আরও পড়ুন:পুজোর আগে বিএসএনএল’র উপহার, বাড়ল ডেটা

বিক্রমকে খোঁজার পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে আগামী অক্টোবর মাসে। সেসময় চাঁদের দক্ষিণভাগে আলো ফুটবে। ফলে, ১৪ অক্টোবর থেকে ল্যান্ডারকে খোঁজা সম্ভব হবে বলে মনে করছে নাসা। লুনার রিকনসাঁ অরবিটার যে তথ্য নাসাকে পাঠিয়েছে তা পর্যবেক্ষণ করে ইতিমধ্যে নাসা জানিয়েছে, দক্ষিণ মেরু থেকে ৬০০ কিলোমিটার দূরে অবস্থান করছে বিক্রম।

আরও পড়ুন: ফিফা গেমে ভারতের মানচিত্র থেকে বাদ পড়ল জম্মু ও কাশ্মীর?

কদিন আগে, নাসা টুইটারে ছবি প্রকাশ করে জানায়, চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের যে জায়গায় নামার কথা ছিল, সেই জায়গাটা এবড়োখেবড়ো ও গর্তে ভর্তি। ফলে এটা ধরে নেওয়া যায়, সফ্ট ল্যান্ডিং করতে ব্যর্থ হয়েছে বিক্রম। উল্লেখ্য, ইসরোর তরফে আগেই জানানো হয়েছিল যে ঠিক কী কারণে বিক্রমের সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হল, তা খতিয়ে দেখার জন্য বিশেষ কমিটি কাজ করছে। কমিটির রিপোর্ট হাতে পাওযার পরে পরবর্তী পদক্ষেপ ঠিক করা সম্ভব।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

These nasa images indicate where indias vikram lander may have landed

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X