scorecardresearch

বড় খবর

কেন আধার তথ্য শেয়ার করতে বলল UIDAI?

আধার নম্বরের দ্বারা কেউ কোনোরকম ক্ষতি করতে পারবে না আপনার। এটি পাসপোর্ট, ভোটার আইডি, প্যান কার্ড, রাশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স প্রভৃতির মত অন্য কোনো পরিচয়পত্রের মতই।

কেন আধার তথ্য শেয়ার করতে বলল UIDAI?

বুঝে হোক বা না বুঝে, নানা সন্দেহে মানুষ কাঠগোড়ায় দার করিয়েছে আধার পদ্ধতিকে। আধার তথ্য শেয়ার করলে কপালে নাকি বিপদ থাকে এই নিয়ে রয়েছে বিভ্রান্তি ও সঙ্গে একগুচ্ছ বিতর্ক। তবে এবার সেই তর্ক বিতর্কের রেশ টানতে মুখ খুলল আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। আধার নম্বর শেয়ার করবেন কী না তা নিয়ে গতকাল এক বিস্তর মন্তব্য শেয়ার করেছেন আধার সংস্থা।

প্রথমেই করা নির্দেশ দিয়ে জানিয়েছে সোশাল মিডিয়া শেয়ার করবেন না আধার নম্বর। আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া এক কর্মকর্তা জানিয়েছেন, “আপনার পরিচয় প্রমাণের জন্য এবং লেনদেন করার জন্য কোনও দ্বিধা ছাড়াই আপনার আধার ব্যবহার করুন”,”টুইটার, ফেসবুক ইত্যাদির মতো পাবলিক প্ল্যাটফর্মে ব্যবহার করবেন না”। কর্তৃপক্ষ জানিয়েছেন যে পরিচয় যাচাইয়ের ক্ষেত্রে ইচ্ছা মতই ব্যবহার করতে পারেন আপনার আধার নম্বরটি। তবে পাশাপাশি এও জানিয়েছেন ” এটি আপনার আইডি, কিন্তু ব্যবহারের করবেন -খুব বেশিও নয়, কমও নয়”। কর্তৃপক্ষের বক্তব্য, আমরা যেমন PAN কার্ড বা ডেবিট কার্ডের বিস্তারিত বিবরণ সোশ্যাল মিডিয়া বা পাবলিক ডোমেনে শেয়ার করি না, ঠিক একইভাবে শেয়ার করবেন না আধার নম্বর।

আরও পড়ুন: নতুন গ্রাহকদের ফেস রেকগনিশন পদ্ধতি চালু করার নির্দেশ আধার কর্তৃপক্ষের

কর্তৃপক্ষের দাবি, আধার নম্বর জানা গেলে কেউ কোনোরকম ক্ষতি করতে পারবে না।এটি পাসপোর্ট, ভোটার আইডি, প্যান কার্ড, রাশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স প্রভৃতির মত অন্য কোনো পরিচয়পত্রের মতই। যেসব নম্বর বিভিন্ন সার্ভিস প্রভাইডারদের সঙ্গে গত কয়েক দশক ধরে অবাধেই ব্যবহার করা হচ্ছে। আধার নম্বর কেউ যদি পেয়েও যায়, তাতেও তার কার্য সিদ্ধি হবে না। কারণ যাচাই করে দেখার জন্য প্রয়োজ ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান, আইরিস স্ক্যান, OTP অথেন্টিকেশন ও QR কোড।

জাল অ্যাকাউন্টের জন্য আধার ধারককে দায়ী করা যাবে না। UIDAI স্পষ্ট করে বলেছে যে “একটি ব্যাংক অ্যাকাউন্ট শুধুমাত্র আধার কার্ড বা তার ফটোকপির মাধ্যমে খোলা যায় না। নিয়ম অনুযায়ী ব্যাংকের বায়োমেট্রিক বা OTP প্রমাণ এবং অন্যান্য উপযুক্ত অধ্যবসায়ের প্রয়োজন হবে। তবে আধার কিন্তু কোনোভাবেই ব্যাঙ্কের ভুলের জন্য দায়ী থাকবে না। জালিয়াতি করে টাকা তোলার জন্য কোনোভাবেই আধার নম্বর দায়ী নয়। আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া জানিয়েছে আধার আপনার যাবতীয় অ্যাকাউন্টগুলি আরও নিরাপদ করে তোলে। সুতরাং কোথাও আধার নম্বর চাইলে নিশ্চিন্তে সেই তথ্য নথিভুক্ত করতে পারবেন।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: To share or not to share your aadhaar details uidai has all the answers