পছন্দমতো চ্যানেল খুঁজতে গ্রাহকদের সাহায্য করবে ট্রাইয়ের অ্যাপ

গ্রাহকদের সুবিধার জন্য 'চ্যানেল সিলেকটর অ্যাপ্লিকেশন' বার করল ট্রাই। ডিটিএইচের ১০০টা চ্যানেলের মধ্যে কোনটা আপনার জন্য সেটা বাছাই করার জন্যই তৈরি এই অ্যাপ।

By: Kolkata  Updated: January 29, 2019, 05:30:17 PM

সম্প্রতি টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই) টেলিভিশন ও সম্প্রচারের জন্য নতুন নিয়ম চালু করেছে যা পয়লা  ফেব্রুয়ারি থেকে প্রযোজ্য হবে। ৩১ জানুয়ারি পর্যন্ত সমস্ত চ্যানেলকে সময়সীমা দেওয়া হয়েছে। সময়সীমা শেষ হওয়ার এক সপ্তাহ আগেই গ্রাহকদের সুবিধার জন্য ‘চ্যানেল সিলেকটর অ্যাপ্লিকেশন’ বার করল ট্রাই। ডিটিএইচের ১০০টা চ্যানেলের মধ্যে গ্রাহকের নিজের পছন্দ অনুযায়ী চ্যানেল বাছাইয়ে সাহায্য করবে এই অ্যাপ।

ট্রাইয়ের এই নতুন নিয়ম গ্রাহকদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি করেছে। তারা বুঝতে পারছেন না কীভাবে কোন চ্যানেলের জন্য কত টাকা কাটা হবে  এবং কীভাবে ১০০ টি চ্যানেল বাছাই করবেন। নয়া নিয়ম অনুযায়ী, গ্রাহকদের কাছে চ্যানেল পছন্দ করে নেওয়ার পূর্ণ স্বাধীনতা রয়েছে। এখন থেকে আর ডিটিএইচ কোম্পানি বা কেবল অপরেটরদের বেছে দেওয়া চ্যানেল নিতে গ্রাহকরা বাধ্য নয়।

আরও পড়ুন, ১০০ ফ্রি টিভি চ্যানেলের তালিকা হবে আপনার মতে, বিবৃতি ট্রাই-এর

ট্রাই বলেছে, এই নির্দিষ্ট চ্যানেল সিলেকটর অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের সাহায্য করবে নিজেদের পছন্দ অনুযায়ী চ্যানেল বাছতে এবং প্রতিটি চ্যানেলের মূল্য জানতে সহায়তা করবে। অ্যাপ চালু করার পর প্রথমেই নাম, রাজ্য, ভাষা ও পছ্ন্দ জানতে চাইবে। আপনি চাইলে নাম নাও বলতে পারেন কিন্তু ভাষা ও পছ্ন্দ জানাতেই হবে। সঙ্গে কোন চ্যানেলের কত দাম তাও দেখে নিতে পারবেন।

গ্রাহক নিজের পছন্দ অনুযায়ী ১০০টি ফ্রি চ্যানেল (স্টান্ডার্ড ডেফিনেশন) বেছে নিতে পারবেন এবং তা ১৩০ টাকার ‘বেস প্যাকে’ই মিলবে। সদ্য এমনটাই জানাল দ্য টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া। ট্রাই-এর ১০ জানুয়ারির বিবৃতি অনুযায়ী, ১৩০ টাকার বেস প্যাকে ১০০ টি ফ্রি চ্যানেল (স্ট্যানডার্ড ডেফিনেশন চ্যানেল) বেছে নেওয়ার পূর্ণ অধিকার থাকবে গ্রাহকের হাতে।

আরও পড়ুন, জেনে নিন কেবল টিভি সংক্রান্ত ট্রাই-এর একগুচ্ছ নতুন নিয়ম

চ্যানেল নং ৯৯৯-এ “কনজিউমার ইনফরমেশন চ্যানেল” রাখার নির্দেশও দিয়েছে ট্রাই। সমস্ত সংস্থাকে এই চ্যানেল সম্প্রচার করতে হবে। এই চ্যানেলে অন্যান্য চ্যানেলের মূল্য-সহ অন্যান্য তথ্য ও সাংবাদিক বিবৃতি +সম্প্রচারিত হবে। টাটা স্কাই ছাড়াও, ডিশ টিভি, এয়ারটেল ডিজিটাল টিভি, হ্যাথওয়ে ইত্যাদি প্রায় সকল কেবলে এবং ডিটিএইচ কোম্পানি তাদের ওয়েবসাইটে নতুন চ্যানেলের দাম, ১০০ প্যাক কীভাবে বাছতে পারবেন তার তথ্য রাখতে হবে।

Read the full story in English 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Trai channel selector application launched to help users with new cable69317

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement