শহুরে আকাশ দিয়ে ৩০০ কিলোমিটার বেগে ছুটে যাবে গাড়ি

এখন অবাক লাগলেও ২০২৩ সালে সত্যি হতে চলেছে এই প্রকল্প। আগামী বছরে শহরের মাঝ আকাশ দিয়ে ঝড়ের গতিতে উড়ে যাবে UberAir যান।

By: Tokyo  Published: August 30, 2018, 2:27:25 PM

একবার ভাবুনতো, উবেরে চেপে মুম্বই বিমানবন্দর থেকে CST হয়ে সেন্ট্রাল দিল্লি পৌছালেন মাত্র ১০ মিনিটে। কেমন হবে! ভাবছেন দুর এ আবার সম্ভব নাকি। যেখানে বিমানই সময় নেয় ২.৩০ ঘণ্টা। সেখানে উবের ! ভাবছেন গল্পের গরু গাছে উঠেছে। না একদমই গল্প নয়। এখন অবাক লাগলেও ২০২৩ সালে সত্যি হতে চলেছে এই প্রকল্প। আগামী বছরে শহরের মাঝ আকাশ দিয়ে ঝড়ের গতিতে উড়ে যাবে UberAir যান। বৃহস্পতিবার উবের ঘোষণা করে, ৫ দেশের তালিকায় জাপান, ফ্রান্স, অস্ট্রেলিয়া ও ব্রাজিলের সঙ্গে নাম রয়েছে ভারতের। ডালাস এবং লস্ অ্যাঞ্জেলের পর তালিকার তৃতীয় স্থানে রয়েছে ভারত। অর্থাৎ ওই দুই শহরে কাজ সেড়ে উবের কাজ শুরু করবে ভারতে। তবে প্রথমে দেশের একটি শহরেই তৈরি করা হবে Uber Air flight এর প্রকল্প।

২০১৬ সালে উবের তাদের এলিভেট প্রোগ্রাম লঞ্চ করে। গত বছর, সেখানেই জানিয়েছিল তাদের এই ফ্লাইট লঞ্চের উদ্দেশ্য। ২০২০ সালের মধ্যে টেক্সাস ও লস এঞ্জেলেসবাসী পেয়ে যাবেন এই পরিবহণ ব্যবস্থা। বৃহস্পতিবার টোকিওর এশিয়া-প্যাসিফিকের এক সামিটে উবের কোম্পানি জানায়, তারা অনেকদিন ধরেই যানজট এড়ানোর কথা ভাবছিল, উপায় হিসাবে নিয়ে এসেছে Uber Air flight।

আরও পড়ুন: আগামি বছর জানুয়ারিতেই চাঁদের পথে পা বাড়াবে ‘চন্দ্রযান-২’

উবেরের কর্মকর্তা এডিক অ্যালিসন বলেন, এই প্রথম আন্তর্জাতিক বাজারের লঞ্চ করতে চলেছে, যেখানে আপনি একটি বোতাম টিপলেই পেয়ে যাবেন ফ্লাইট। আগামী কয়েক বছরের মধ্যে পাঁচটি দেশে পাওয়া যাবে এই নতুন ধরণের পরিবহণ। উবের এলিভেট দিল্লি, টোকিও, মুম্বাই, সিওল, সিডনি ও তাইপেই-এর জন্য উবের এয়ার ফ্লাইটের ভবিষ্যতের যাত্রা পথের কথা উদাহরণ হিসাবে বলেছেন। প্রতিদিন দুঘণ্টা করে দিল্লি এনসিআর থেকে মিলবে এই ফ্লাইট পরিবহণ ব্যবস্থা।

একার পক্ষে সম্ভব হয়নি এই উন্নতমানের পরিকাঠামোর জন্য প্রযুক্তিগত নানা কোম্পানি সঙ্গে কাজ করছে উবের। “আমরা একটি পুরোপুরি নতুন ধরনের বিদ্যুৎচালিত উড়োজাহাজ খুঁজছি। উবের ফ্লাইট ঘণ্টায় ৩০০ কিলোমিটার বেগে ছুটে যাবে।  বলেন হার্ডফোর্ড। এই উড়োজাহাজ ১০০০-২০০০ ফুট উচ্চতা বজায় রেখে একবারের চার্জেই উড়ে যাবে ৬০ মাইল। এর ভাড়াও নাগালের মধ্যেই থাকবে বলে উবেরের দাবি। অনায়াসেই এর ভাড়া গুনতে পারবে বলে দাবি করেছে উবের।

আরও পড়ুন: ১৯৭৬ সালের কম্পিউটারের দাম প্রায় ২.১ কোটি টাকা

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এখন তারা সাফল্যের সঙ্গে উড়ানপথে খাবার ও অন্যান্য জিনিসপত্র ডেলিভারি করছে। কিছুদিনের মধ্যে যে কোনও পরিবহণের ক্ষেত্রে উবেরই হয়ে উঠবে ওয়ান স্টপ শপ, দাবি কোম্পানির।

অ্যালিসনের কথায় উঠে এসেছে, উবের হেলিকপ্টার দিয়ে প্রথম পরীক্ষানিরীক্ষা করা হয়েছিল। তারপর স্পষ্ট হয়, এই যানে চলাচল করলে খরচ কমবে, নিরাপদও হবে। ২০২০ সালের অলিম্পিকেই টোকিওতে দেখা যাবে এই উন্নত মানের যানটি। টোকিওর গভর্নর জানিয়েছেন, তিনি শহরের আকাশে উড়ন্ত গাড়ি দেখার জন্য মুখিয়ে আছেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Uberair flights india among five countries shortlisted

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement