scorecardresearch

বড় খবর

বাজেট ২০১৯: মোবাইল ডেটা ব্যবহারে শীর্ষে ভারত

২০১৬ সাল থেকে নজর কেড়েছে মোবাইল ডেটা ব্যবহার। রিলায়েন্স জিও ভারতের বাজারে ঢুকে পড়ার পরই এই আমূল পরিবর্তন দেখা দেয়।

বাজেট ২০১৯: মোবাইল ডেটা ব্যবহারে শীর্ষে ভারত

গোটা বিশ্বের মধ্যে একমাত্র ভারতেই ডেটা ও ভয়েস কলের খরচ সবচেয়ে কম। একইসঙ্গে মোবাইল ডেটা ব্যবহারেও শিরোনামে জায়গা করেছে ভারত। গত কয়েক বছরে মোবাইল ডেটা খরচ বেড়েছে প্রায় ৫০ গুণ, এবছরের অন্তর্বর্তী বাজেটে এমনটাই বললেন অর্থমন্ত্রী পীযূষ গোয়েল।

২০১৬ সাল থেকে নজর কেড়েছে মোবাইল ডেটা ব্যবহার। রিলায়েন্স জিও ভারতের বাজারে ঢুকে পড়ার পরই এই আমূল পরিবর্তন দেখা দেয়। শুরু হয় টেলিকম সংস্থাগুলির টিকে থাকার লড়াই পর্ব। যা আজও অব্যাহত। ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়া ও অন্যান্য সংস্থা কমপক্ষে মাসে ১ জিবি ডেটার সঙ্গে আনলিমিটেড ভয়েস কলের সুবিধা নিয়ে এসেছে ২০০ টাকার মধ্যে। একইসঙ্গে চালু হয়েছে লম্বা প্রিপেইড রিচার্জ প্যাক। যার বৈধতা থাকে ৮৪ দিন, খরচ ৪০০ টাকা। এই দুই ধরণের রিচার্জ প্যাক ডেটা ব্যবহারে অনুঘটকের কাজ করেছে।

আরও পড়ুন, Railway Budget 2019: বাজেটে বরাদ্দ কমল ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের

উল্লেখযোগ্যভাবে, দাম কমেছে কল ও ডেটা প্যাকের। যদিও এদিন বিস্তারিতভাবে কিছু জানান নি অন্তর্বর্তী অর্থমন্ত্রী। ২০১৮ সালে, নোকিয়া এমবিআইটি-এর একটি গবেষণায় দেখানো হয়, ২০১৭ সালের ডিসেম্বর নাগাদ ভারতীয়রা তাঁদের মোবাইলে গড়ে ১১ জিবি করে ফোর জি ব্রডব্যান্ডে ডাটা ব্যবহার করে আসছিলেন। এই ডেটার অধিকাংশই ভিডিও দেখতে খরচ হয়েছে।

এদিকে ২০১৮ সালের আগস্ট মাসে রিলায়েন্স জিও জানিয়েছে, তাদের ফিচার ফোন ‘জিও ফোনে’ই ইউজাররা মাসে গড়ে প্রায় ৭ জিবি ডেটা ব্যবহার করেন, এছাড়া স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে জিওর গ্রাহকরা গড়ে প্রায় ১০ জিবি ব্যবহার করে থাকেন প্রতি মাসে।

আরও পড়ুন, কেন্দ্রীয় বাজেট: মুখ্য দিকগুলির ব্যাখ্যা

সম্প্রতি সিসকোর গবেষণা বলছে, ২০২২ সালে প্রায় ৮২৯ মিলিয়ন স্মার্টফোন ইউজার থাকবেন ভারতে। যা দেশের জনসংখ্যার প্রায় ৬০ শতাংশ। অন্যদিকে, প্রতিদিনের ডেটা ব্যবহার বেড়ে যাবে প্রায় পাঁচ শতাংশ।

লোকসভা নির্বাচনের আগে বর্তমান সরকারের শেষ বাজেটে পীযূষ গোয়েল জানালেন, মাত্র দুটি থেকে বেড়ে ২৬৮ টি মোবাইল আনুষাঙ্গিক ম্যানুফ্যাকচারিং কোম্পানি তৈরি করা হয়েছে ভারতে। এছাড়াও তিনি এদিন গুরুত্ব আরোপ করেছেন বৈদ্যুতিক যানবাহনের ওপর। তিনি বলেন, “আমরা নবীকরণযোগ্য উৎস ব্যবহারে বিশ্বের নেতৃত্ব দিতে চাই এবং তেল আমদানি কমাতে চাই।”

গ্রামীণ এলাকাতেও অর্থনৈতিক কর্মকান্ড ডিজিটালাইজ করার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী পাঁচ বছরে ভারতের ১ লক্ষ গ্রামকে ‘ডিজিটাল ভিলেজে’ পরিণত করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হয়েছে বর্তমান সরকার।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Union budget 2019 mobile data smartphones gadgets technology electric vehicles