এবার থেকে ভরসার সঙ্গে অনলাইন পেমেন্ট করুন UPI ২.০ দিয়ে

যাঁরা ইতিমধ্যে UPI ২.০ এর গ্রাহক, তাঁদের ওভারড্রাফ্ট অ্যাকাউন্টের সঙ্গে যোগ করা হবে UPI। যে সব গ্রাহক UPI এর ইন্টারনাল ভার্সন ব্যবহার করবেন তাঁদের কারেন্ট অ্যাকাউন্ট ও সেভিংস অ্যাকাউন্টের সঙ্গে পেমেন্ট ইন্টারফেস সংযুক্ত করে নিতে…

By: Kolkata  August 20, 2018, 1:49:27 PM

ন্যাশনাল পেমেন্টস্ কর্পোরেশন অফ ইন্ডিয়া আপডেট করেছে তাদের ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI)। নতুন আপডেটেড ভার্সনটি হল UPI ২.০। বর্তমানে মান বেড়েছে অনলাইন ট্রানজাক্শনের। তাই নড়েচড়ে বসেছে সংস্থা। নতুন আপডেটেড ভার্সনে থাকবে সহজ উপায়ে ট্রানজাকশনের নানান ফিচার। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর উরজিৎ প্যাটেলের উপস্থিতিতে মুম্বইয়ের NPCI গতকাল লঞ্চ করল UPI ২.০।

যারা ইতিমধ্যে UPI ২.০ এর গ্রাহক, তাঁদের ওভারড্রাফ্ট অ্যাকাউন্টের সঙ্গে যোগ করা হবে UPI। যে সকল গ্রাহক UPI এর ইন্টারনাল ভার্সন ব্যবহার করবেন, তাঁদের কারেন্ট অ্যাকাউন্ট ও সেভিংস অ্যাকাউন্টের সঙ্গে পেমেন্ট ইন্টারফেস সংযুক্ত করে নিতে পারবেন। কয়েকদিন পর থেকে পেমেন্ট ট্রান্সফার করার জন্য পূর্বপরিকল্পনা করে রাখার অনুমতি দেবে UPI ২.০। তবে এই ফিচারটি ব্যবহার করার জন্য প্রাক অনুমোদনের প্রয়োজন রয়েছে।

আরও পড়ুন : ফোন পে দিয়ে চটজলদি কেটে ফেলুন ট্রেনের টিকিট

গ্রাহকরা এখন বিক্রেতাদের সত্যতা যাচাই করতে সরাসরি ইনবক্সে ব্যবসায়ীদের কাছ থেকে প্রমাণপত্রাদির সত্যতা যাচাই করে নিতে পারবেন। তারজন্য ব্যবহারকারীকে একটি QR কোড স্ক্যান করে নিতে হবে।

FSS এর সফটওয়ার ব্যবসায়িক সুরেশ রাজাগোপালান জানিয়েছেন, ইউপিআই ভারতে ডিজিটাল অর্থের ভূমিকায় ভোলবদল করেছে এবং তাৎক্ষনিক অর্থ প্রদানের জন্য একটি “সহজ, শক্তসমর্থ প্ল্যাটফর্ম” দাবি করেছেন। “UPI ২.০-এর মত নতুন বৈশিষ্ট্যগুলি ব্যবসায়ীদের জন্য খুব জরুরি। বৈদেশিক আদানপ্রদানের ক্ষেত্রে, বিল-ইন-এ-বাক্স, ব্লক ফান্ড, অনলাইন রিফান্ড ক্ষেত্রে পিএসপি’র বৃদ্ধি এবং নতুন কিছু উৎপাদনের ক্ষেত্রে সহায়তা করবে।

পার্টনার অ্যাডভাইজারি মাহেশ মাকাজি জানান UPI ২.০ একটি নতুন প্ল্যাটফর্ম যা ব্যাঙ্ক এবং পিএসপির উন্নয়নের জন্য সম্মতি দেবে। একটি প্ল্যাটফর্ম, নিকটবর্তী ভবিষ্যতে কয়েকটি উদ্ভাবন হতে পারে। যা ভবিষ্যতে সহায়তা করবে। ফ্রিচার্জের সিইও সংগ্রাম সিং জানান, নতুন প্রযুক্তি এবং অর্থনৈতিক পরিষেবার মধ্যে যে সম্পর্ক গড়ে উঠেছে তা পুরোনো অর্থ লেনদেনের পক্রিয়াকে বাধা দিচ্ছে।

তিনি বলেন, নতুন বৈশিষ্ট্যগুলি গ্রাহকের অভিজ্ঞতার ক্ষেত্রে এক বিশাল উন্নতি নিয়ে আসবে শুধু নয়, বরং লেনদেনের প্রক্রিয়াকে আরও সহজ করে তুলবে, তার জন্য ব্যবসায়ীদের আরও দক্ষ হয়ে উঠতে হবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Upi 2 0 an upgraded version of national payments corporation of india npcis unified payment interface has been announced with several new features

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
শাহী সফরের আগেই 
X