‘টিক টক’ ব্যবহারে আমেরিকাকে হারাল ভারত

২০১৮ সালের জানুয়ারিতে দেখা যায়, 'টিক টক'-এর ৪৩ শতাংশ নতুন ব্যবহারকারী ভারতীয়। সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে এই সংখ্যা বেড়েছে মাত্র ৯ শতাংশ।

By: New Delhi  Published: Mar 13, 2019, 6:20:31 PM

ভিডিও অ্যাপ ‘টিক টক’-এর মাসিক সক্রিয় ব্যবহারকারী ছাড়িয়েছে ১ বিলিয়ন। মুক্তির দু-বছরেরও কম সময়ে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছে এই অ্যাপ। চলতি বছরের জানুয়ারি মাসে অ্যাপেলের আই-স্টোর ও গুগল প্লেস্টোর মিলিয়ে মোট ৭১.৩ মিলিয়ন নতুন ব্যবহারকারী যুক্ত হয়েছেন, যা ২০১৮ সালের জানুয়ারি মাসের তুলনায় ১৬১ শতাংশ বেশি। এবং পরিসংখ্যান বলছে, সবচেয়ে বেশি সংখ্যক ব্যবহারকারী হচ্ছেন ভারতীয়। উল্লেখ্য, তথ্যটিতে নেই টিক টকের ‘হোম মার্কেট’ অর্থাৎ চীনের পরিসংখ্যান। চীনে টিকটক অ্যাপের নাম ‘ডউইন’ (Douyin)।

ভারত থেকে ‘টিক টক’ ২৫ শতাংশ ডাউনলোড হয়েছে। যেটি সংখ্যায় পরিণত করলে দাঁড়ায় ২৫০ মিলিয়ন। গত বছর গুগল প্লে অ্যাওয়ার্ডস ২০১৮-তে টিক টককে ভারতের সবচেয়ে জনপ্রিয় বিনোদনের অ্যাপ ঘোষণা করা হয়। ২০১৮ সালের জানুয়ারিতে দেখা যায়, ‘টিক টক’-এর ৪৩ শতাংশ নতুন ব্যবহারকারী ভারতীয়। সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে এই সংখ্যা বেড়েছে মাত্র ৯ শতাংশ।

আরও পড়ুন: ভোট দিতে গিয়ে বেঠিক কিছু দেখলে ভিডিও বা ছবি তুলে জানিয়ে দিন নির্বাচন কমিশনকে

মোট এক বিলিয়ন ইনস্টলেশনের মধ্যে, ৬৬৩ মিলিয়ন ইনস্টলেশন হয়েছিল ২০১৮ সালে। যা টেক্কা দেয় ফেসবুকের জনপ্রিয়তাকে। গত বছর ৭১১ মিলিয়ন বার ইনস্টল হয়েছে ফেসবুক। বলা বাহুল্য, ‘টিক টক’-এর জনপ্রিয়তা হারিয়ে দিয়েছে বাকি বাজার চলতি অ্যাপকে। ২০১৮ সালে বিশ্বব্যাপী ৪৪৪ মিলিয়ন বার ইনস্টল হয়েছে ইনস্টাগ্রাম। উল্লেখ্য, এই তথ্য একই সময়ে কোনো সক্রিয় ব্যবহারকারীর পরিসংখ্যান নয়। সেক্ষেত্রে এগিয়ে ফেসবুক ইনস্টাগ্রাম।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Technology News in Bengali.


Title: Tik Tok in India: 'টিক টক' ব্যবহারে আমেরিকাকে হারাল ভারত

Advertisement