scorecardresearch

বড় খবর

WhatsApp group video: হোয়াটসঅ্যাপ ভিডিও কল করুন ৪ জনে

WhatsApp group video : একজনকে কল করার পর  ‘Add participant’  আইকনে ক্লিক করলেই বাকি বন্ধুদেরও গ্রুপ ভিডিওতে অ্য়াড করতে পারবেন আপনি। 

WhatsApp group video: হোয়াটসঅ্যাপ ভিডিও কল করুন ৪ জনে
একইসঙ্গে ৪ জন একটি ভিডিও কলে উপস্থিত থাকতে পারবেন।

অবশেষে আপডেট নিল হোয়াটসঅ্যাপ। কনফারেন্স কল থেকে গ্রুপ ভিডিও সবটাই সম্ভব এখন হোয়াটসঅ্যাপে। আপাতত যাদের হোয়াটসঅ্যাপ বিটা ভার্সন রয়েছে, তাঁরাই এই সুবিধা পাবেন। খুব শীঘ্রই অন্যদের হোয়াটসঅ্যাপেও ঢুকে পড়বে এই ফিচার, এমনটাই জানিয়েছে ফেসবুক। উইন্ডোজ হোক বা অ্যান্ড্রয়েড, আইওএস, সব অপারেটিং সিস্টেমেই পাওয়া যাবে গ্রুপ ভিডিও ও কনফারেন্স কলের সুবিধা। কয়েকদিন আগেই  ক্যালিফোর্নিয়ার সান হোসে অনুষ্ঠিত F8 ডেভেলপার কনফারেন্সে ঘোষণা করা হয়েছিল এই ফিচারের কথা।

এ বছর ফেব্রুয়ারি মাসে হোয়াটসঅ্যাপের এই আসন্ন ফিচার নিয়ে বেশ কিছু তথ্য সামনে এসেছিল। জানা গিয়েছিল, ৩  থেকে ৪ জন একইসঙ্গে একইসময়ে  এই ফিচার ব্যবহার করে ভিডিও কল করতে পারবেন। সঙ্গে পাওয়া যাবে নতুন কিছু স্টিকারও। এসব যে রটনা নয়, তা  স্পষ্ট হয়ে গিয়েছিল F8 ডেভেলপার কনফারেন্সে একটি প্রেজেন্টেশনে। সেদিনই কোম্পানির তরফ থেকে জানানো হয়েছিল একইসঙ্গে ৪ জন একটি ভিডিও কলে উপস্থিত থাকতে পারবেন।

আরও পড়ুন :হোয়াটসঅ্যাপের নতুন আপডেটে ডিলিট করা মেসেজ ফিরে পেতে পারেন আপনি

একজনকে কল করার পর  ‘Add participant’  আইকনে ক্লিক করলেই বাকিদেরও গ্রুপ ভিডিওতে অ্য়াড করতে পারবেন আপনি।  ভিডিও কলিং এর সময় আপনার কল লিস্টের থেকেই বেছে নিতে হবে অন্যজনদের। কলের শুরুতে প্রথমে প্রোফাইলের ছবি দেখা যাবে, অন্যপ্রান্তে থাকা ব্যক্তি কল রিসিভ করলে প্রোফাইল পিকচার সরে গিয়ে তাঁকেই দেখা যাবে। ভিডিও কলিং এর চারজনই চারটে উইনডোয় একে অপরকে দেখতে পাবেন।

এখন মেসেজিং অ্যাপের তালিকায় সবার শীর্ষে রয়েছে হোয়াটসঅ্যাপ।  সারা পৃথিবীতে প্রায় ১.৫ বিলিয়ন  মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন।  প্রতিমুহূর্তে প্রায় ২০০ মিলিয়ন ইউজার এই মেসেজিং অ্যাপ ব্যবহার করে চলেছেন।এর আগে হোয়াটসঅ্যাপে মাত্র একজন ইউজারের সঙ্গে ভয়েস কল ও ভিডিও কলের মাধ্যমে কথা বলতে পারতেন ব্যবহারকারীরা। এবার এর সঙ্গে জুড়ল গ্রুপ ভিডিও কলের সুযোগও। ভারতে এই ফিচার ব্যবহার করা যাবে সম্পূর্ণ নিখরচাতেই।

F8 ডেভালপার কনফারেন্সে ফেসবুক সংস্থার তরফে জানানো হয়, কিছুদিন আগে ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাট স্টোরিজের মত, হোয়াটসঅ্যাপেও স্ট্য়াটাস ফিচারটি লঞ্চ করা হয়েছে। সংস্থার হিসেবে, ফেসবুক ও হোয়াটসঅ্যাপে প্রায় ২ বিলিয়ন মানুষ ব্যবহার করছেন ভিডিও কল বা অডিও কল। প্রত্যাশা করা হচ্ছে গ্রুপ ভিডিও কলের ফিচারটি যুক্ত হলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা আরও বেশি মাত্রায় ভিডিও কল করবেন।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Whatsapp group video audio calling android beta how to get and more questions answered