বড় খবর

WhatsApp-এ নয়া ফিচার, মেসেজ মুছে যাবে আপনা আপনি!

চলতি মাসেই চালু হয়ে যাচ্ছে এই বিশেষ ফিচার্স। অ্যান্ড্রয়েড, আইওএস, ওয়েব এবং ডেস্কটপ সমস্ত প্ল্যাটফর্মের ভার্সনেই এই ফিচার্সটি যুক্ত হয়ে যাবে।

ডিসএপিয়ারিং মেসেজ। অর্থাৎ মেসেজ অদৃশ্য হয়ে যাবে। WhatsApp-এ এবার চালু হতে চলেছে এমন ফিচার্স-ও। বেশ কিছুদিন ধরেই এই নিয়ে গুঞ্জন চলছিল। ডিসএপিয়ারিং মেসেজ ফিচার্স যদিও একদমই নতুন ভাবনা নয়। টেলিগ্রাম, ওয়ার, সিগন্যাল, স্ন্যাপচ্যাটের মতো অ্যাপে আগেই এমন ফিচার্স ছিল। কী এই ফিচার্স? আসলে কিছু বার্তা নির্দিষ্ট সময় অন্তর ডিলিট করার ব্যবস্থা থাকছে স্বয়ংক্রিয়ভাবে।

WhatsApp কর্তৃপক্ষ সরকারিভাবে এক ব্লগ পোস্টে জানিয়ে দিয়েছে, “পারস্পরিক বার্তালাপের মধ্যে আরো ঘনিষ্ঠতা এনে দেওয়ার জন্য এমন ফিচার্স চালু করা হচ্ছে। এর অর্থ অতীতের ঘটনা নিয়ে আঁকড়ে থাকতে হবে না আজীবনের জন্য। সেই কারণেই আমরা এই ফিচার্স যোগ করতে পেরে আনন্দিত।” জানা গিয়ে গ্রুপ চ্যাট থেকে ব্যক্তিগত ওয়ান টু ওয়ান চ্যাট- সমস্ত ক্ষেত্রেই এই ফিচার্স উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা।

আরও পড়ুন: শুক্রবার থেকেই ভারতে সম্পূর্ণভাবে বন্ধ পাবজি

টেলিগ্রাম, সিগন্যাল কিংবা ওয়ার-এর মতো অ্যাপের ক্ষেত্রে যেখানে কয়েক সেকেন্ড, ঘন্টা, দিন হিসাবে ডিলিটের অপশন বেছে নেওয়া যায়, WhatsApp-এর বিষয়টি আলাদা। বার্তা পাঠানোর পর সাত দিনের পরে ডিলিটের অপশন রাখা হয়েছে। চলতি মাসেই চালু হয়ে যাচ্ছে এই বিশেষ ফিচার্স। অ্যান্ড্রয়েড, আইওএস, ওয়েব এবং ডেস্কটপ সমস্ত প্ল্যাটফর্মের ভার্সনেই এই ফিচার্সটি যুক্ত হয়ে যাবে।

কীভাবে অ্যাক্টিভেট করা যাবে?
অ্যান্ড্রয়েড অথবা আইওএস থেকে চ্যাট বক্স ওপেন করে কন্ট্যাক্ট নেম-এ ক্লিক করতে হবে। তারপরেই মিলবে ডিসএপিয়ারিং মেসেজের সেটিংস। প্রম্পট মেসেজ আসার পর ‘কন্টিনিউ’ করতে হবে। তারপর সিলেক্ট ‘অন’ করলেই হবে। তবে এই ফিচার্স যোগ না করতে চাইলে সেটিংসে গিয়ে ‘অফ’ সিলেক্ট করতে হবে। গ্রুপ চ্যাটে এই ফিচার্স ‘অন’ করার বিষয়টি পুরোপুরি অ্যাডমিনের হাতে। একইভাবে তিনি অন-অফ করতে পারবেন।

ফিচার্স অন করা অবস্থায় বার্তা পাঠানোর সাত দিন সেই ব্যবহারকারী WhatsApp ওপেন না করলে সেই মেসেজ মুছে যাবে। তবে নোটিফিকেশন-এ প্রিভিউ মেসেজ দেখানো হবে।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Whatsapp to introduce disappearing message features on app

Next Story
গুগল ব্যবহার করেই আপনার ফোন ক্ষতি করছে হ্যাকাররা, রিপোর্টে ছড়াল চাঞ্চল্য
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com