মধ্যবিত্তের জন্য ‘রেডমি গো’ আনল শাওমি

আশা করা হচ্ছে, ভারতে খুব শীঘ্রই হাজির হবে এই ফোন, আপাতত যার দাম হতে পারে হাজার পাঁচেক। নীল ও কালো রঙের মডেলে মিলবে শাওমির রেডমি গো।

By: New Delhi  Updated: Feb 2, 2019, 10:18:01 AM

মাঝারি দামের ফোনের বাজারে থাবা বসাল শাওমি। ভারতের টেলিকম দুনিয়ায় নিজেদের বুনিয়াদ দৃঢ়তর করতেই চিনা সংস্থাটির এই উদ্যোগ। মাঝারি বাজেটের দামের ফোনের বাজারে রাজত্ব কায়েম করতে তাদের নয়া হাতিয়ার ‘রেডমি গো’।কোম্পানির প্রথম ‘গো এডিশন’ স্মার্টফোন। ইতিমধ্যে সুদূর ফিলিপিনসে শুরু হয়েছে প্রি-অর্ডার পর্ব। আশা করা হচ্ছে, ভারতে খুব শীঘ্রই হাজির হবে এই ফোন, আপাতত যার দাম হতে পারে হাজার পাঁচেক। নীল ও কালো রঙের মডেলে মিলবে শাওমির রেডমি গো।

কোম্পানি টুইট করে জানিয়েছে, ইউরোপীয়ান মার্কেটে ইতিমধ্যেই লঞ্চ হয়েছে সাশ্রয়ী দামের ‘গো এডিশন’। ভারতে কবে লঞ্চ হবে, তা নিয়ে অবশ্য শাওমির তরফ থেকে কিছু জানানো হয়নি।

আরও পড়ুন: বাজেট ২০১৯: মোবাইল ডেটা ব্যবহারে শীর্ষে ভারত

শাওমির রেডমি গো-তে পাওয়া যাবে ১ জিবি র‍্যাম ও ৮ জিবি ইন্টারনাল মেমরি। ১২৮ জিবি অবধি বর্ধিত করা যাবে ফোনের মেমোরি। এই ফোনে থাকবে অ্যান্ড্রয়েড-৮.১ ওরিও (গো এডিশন) অপারেটিং সফটওয়্যার। থাকবে ১ গিগাহার্টজ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪২৫ প্রসেসর। ৫ ইঞ্চি ও ১৬:৯ অ্যাসপেক্ট রেশিওর এইচডি রেজোলিউশনের সঙ্গে ৭২০পি স্ক্রিন থাকবে ফোনটিতে।

মাসখানেক আগেই গুগল অ্যান্ড্রয়েড ‘গো এডিশন’ ফোন লঞ্চ করে, যা ১ জিবি ও তার কম র‌্যামেও দিব্যি চলছে। নোকিয়া ওয়ান ফোনটির বর্তমান বাজারমূল্য ৫,৪৯৯ টাকা। ৪.৫ ইঞ্চির ডিসপ্লের ফোনটিতে পাওয়া যাবে কোয়াড-কোর প্রসেসর। ১ জিবি র‌্যাম ও ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ পাওয়া যাবে ফোনটিতে। এ বছর বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নোকিয়া কোম্পানি প্রথমবার নোকিয়া ওয়ান অ্যান্ড্রয়েড গো ফোন আনা হচ্ছে বলে জানিয়েছিল।

অ্যান্ড্রয়েড ওরিও গো এডিশনের ফোনগুলির র‌্যাম কম হলেও চমৎকার চলবে বলে জানানো হয়েছে। ফোনগুলিতে ১ জিবি করে র‌্যাম পাওয়া যাবে। এই এডিশনটি অ্যান্ড্রয়েডের উন্নতমানের আগাম ভার্সন। এই অপারেটিং সিস্টেমের জন্য অ্যাপগুলোকেও উন্নত করা হয়েছে। যে কারণে কম র‌্যাম সত্ত্বেও অনায়াসে ব্যবহার করা যাবে বিভিন্ন অ্যান্ড্রয়েড অ্যাপ।

মোদ্দা কথা, মাঝারি দামের ফোনের বাজারে এখন আক্ষরিক অর্থেই রেডি স্টেডি ‘গো’!

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook


Title: Xiaomi Redmi Go: মধ্যবিত্তের জন্য ফোন আনল শাওমি

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement