শতবর্ষে বঙ্গবন্ধুকে গানে গানে শ্রদ্ধা

By: Mar 17, 2020, 6:46:54 PM

তিনি বাংলাদেশের প্রতিষ্ঠাতা এবং দেশের প্রথম প্রধানমন্ত্রীও বটে। শেখ মুজিব বা মুজিব বঙ্গবন্ধু। ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী। রাজনীতিতে যোগ দেবার আগে মুজিবুর রহমান কলকাতা ও ঢাকায় আইন ও রাষ্ট্রবিজ্ঞানের পাঠ নিয়েছিলেন, অংশ নিয়েছিলেন ভারতের স্বাধীনতা আন্দোলনেও। এ বছর তাঁর জন্মশতবার্ষিকী হলেও বাংলাদেশে এ নিয়ে সমস্ত উদযাপন স্থগিত রাখা হয়েছে দুনিয়া জোড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাবের জন্য।

বাংলাদেশে তাঁকে শ্রদ্ধা জানিয়ে বহু কাজ হলেও এ দেশ তাঁকে ব্রাত্যই রেখেছিল। সম্প্রতি ইন্দো-বাংলাদেশের মিলিত প্রয়াসে বায়োপিক তৈরি হচ্ছে বটে। কিন্তু কলকাতায় বসে তার আগেই আস্ত একটা গান সুর করেছেন এবং গেয়েছেন অমিত কালী। শিল্পী এদিন বললেন, ”বেশ কিছুদিন ধরেই পরিকল্পনা চলছিল আমাদের। গানটি লিখেছেন জয়দীপ চট্টোপাধ্যায়। চেয়েছিলাম এপার বাংলার দুটো মানুষ তাদের মতো করে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে। সে কারণেই এই গান।”

আরও পড়ুন, করোনা আতঙ্কে পিছিয়ে গেল বঙ্গবন্ধুর শুটিং

১৯৭৫ সালের ১৫ অগাস্ট মুজিবুর রহমান সামরিক অভ্যুত্থানে নিহত হন, সঙ্গে খুন হন তাঁর স্ত্রী ও তিন পুত্র। নিহত তিন ছেলের মধ্যে ছিল ১০ বছরের শেখ রাসেলেও। ২০১০ সালে, মুজিব হত্যার প্রায় ৩৫ বছর পর বাংলাদেশ সরকার পাঁচ সেনা আধিকারিককে ফাঁসি দেয়।

ভিডিও

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X