scorecardresearch

বড় খবর

মাছেও মিলেছে করোনা ভাইরাস? ভাইরাল ভিডিও ঘিরে হুলস্থূল!

মাছ-কাঁকড়া সহ সামুদ্রিক প্রাণিদেরও করা হচ্ছে করোনা পরীক্ষা।

মাছেও মিলেছে করোনা ভাইরাস? ভাইরাল ভিডিও ঘিরে হুলস্থূল!
বাদ দেওয়া হচ্ছে না মাছ-কাঁকড়া সহ সামুদ্রিক প্রাণিদেরও করা হচ্ছে করোনা পরীক্ষা।

মাছেও রয়েছে করোনা ভাইরাস? এই সন্দেহে চিনে একাধিক স্থানে মাছ-কাঁকড়া সহ একাধিক সামুদ্রিক প্রাণীর করোনা পরীক্ষার ছবি ধরা পড়েছে সোশ্যাল মিডিয়ায়। যা দেখে তাজ্জব নেটিজেনরা। ২০২০ সালের প্রথম দিকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে কোভিড ১৯ ভাইরাস। সন্দেহের তীর গিয়ে পড়ে চিনের উহান প্রদেশের একটি ল্যাবে। সেই নিয়ে বিতর্কও কম হয়নি। যাই হোক আজ প্রায় আড়াই বছরের মাথায় টিকাকরণ ও কোভিড বিধি মেনে চলার কারণে ধীরে ধীরে কমতে শুরু করেছে করোনার দাপট। অন্যদিকে চিনের সামগ্রিক পরিস্থিতি বেশ সংকটজনক। সেখানে ফি দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। দক্ষিণ-পূর্ব ফুজিয়ান প্রদেশের উপকূলীয় শহর জিয়ামেনের সরকার সেখানকার ৫০ লক্ষ মানুষকে কোভিড পরীক্ষার নির্দেশ দিয়েছে। পাশাপাশি বাদ দেওয়া হচ্ছে না মাছ-কাঁকড়া সহ সামুদ্রিক প্রাণিদেরও করা হচ্ছে করোনা পরীক্ষা। 

সাউথ চায়না মর্নিং পোস্ট টুইটারে একটি ভিডিও শেয়ার করেছে যাতে দেখা গিয়েছে মাছ, কাঁকড়ার শরীরের কোভিড-১৯ ভাইরাস রয়েছে কিনা তা জানতে স্বাস্থ্য কর্মীরা পিপিই কিট পরে তাদের পরীক্ষা করছে। ক্যাপশনে লেখা হয়েছে, “অতিমারির সময়ে স্বাস্থ্যকর্মীরা জ্যান্ত সামুদ্রিক প্রাণিগুলির পিসিআর টেস্ট করাচ্ছেন”। অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বলা হয়েছে মৎস্যজীবী এবং সামুদ্রিক প্রাণি উভয়েরই কোভিড টেস্ট বাধ্যতামূলক। চিনা গবেষকরা দেখেছেন ভাইরাসটি ফ্রিজিং করা  খাবার এবং প্যাকেজিং এবং সেইসঙ্গে  কোল্ড-চেইন পণ্য, যা ফ্রিজে রাখা হয় তাতেও থাকতে পারে। তাই এই ব্যবস্থা চিনা প্রশাসনের।

আরও পড়ুন: [ গোবিন্দার ‘কিসি ডিসকো মে জায়ে’ গানে নেচে ‘ছক্কা হাঁকালেন’ যুবরাজ ]

যদিও ভিডিও ভাইরাল হতেই কিছুটা তাজ্জব নেটিজেনরা। সেই সঙ্গে অনেকেই নানান ধরণের মন্তব্য শেয়ার করেছেন। ভিডিওটি ভাইরাল হতেই ইতিমধ্যেই তা ২.৫ লক্ষের কাছাকাছি মানুষজন দেখেছেন।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Chinas now testing live fish in its bid to stop covid spreading