scorecardresearch

বড় খবর

বিমান চালাতে পারবেন না, তাই একটা গোটা বিমান বানিয়ে ফেললেন চাষি

সময় লেগেছে প্রায় দু-বছর, কিন্তু বন্ধুদের সাহায্য নিয়ে Airbus A320-র হুবহু নকল একটি মডেল প্রায় বানিয়ে ফেলেছেন চিনের চাষি ঝু ইয়ে। 

বিমান চালাতে পারবেন না, তাই একটা গোটা বিমান বানিয়ে ফেললেন চাষি

কখনও নিজের হাতে বিমান চালাতে পারবেন না তা জানতেন চিনের এই কৃষক। কাজেই শখ মেটাতে নিজেই বানিয়ে ফেললেন একটি বিমান। সময় লেগেছে প্রায় দু-বছর, কিন্তু বন্ধুদের সাহায্য নিয়ে Airbus A320-র হুবহু নকল একটি মডেল প্রায় বানিয়ে ফেললেন চিনের ঝু ইয়ে (Zhu Yue)। একটি প্রতিবেদনে জানা গিয়েছে, ওই মডেল বানানোর কাজ প্রায় শেষের পথে। বর্তমানে লিয়াওনিং শহরেই রয়েছে ওই বিমানটি।

মজার বিষয়, স্কুলের গন্ডিও পেরোননি ওই ব্যক্তি। একটি ফ্যাক্টরিতে ঢালাই কর্মী হিসাবে কাজে যোগ দেওয়ার আগে পেঁয়াজ এবং রসুন চাষ করতেন ঝু। পাঁচজনের সহযোগীতায় বিমানের একটি রেপ্লিকা বানিয়েছেন তিনি, তবে এই বিমান আকাশে ওড়ানোর কোনও পরিকল্পনা নেই তাঁর। পরিবর্তে বিমানের এই রেপ্লিকাকে রেস্তোরাঁ বানানোরই সিদ্ধান্ত নিয়েছেন। সম্প্রতি সংবাদ সংস্থাকে এমনটাই জানিয়েছেন ঝু।

আরও পড়ুন: ২০২২ সালে দ্বিতীয় টাইটানিক, অভিশপ্ত পথেই পুনর্যাত্রা

সংবাদ সংস্থার সূত্র অনুযায়ী, “বাড়তি সংযোজন হিসেবে থাকছে তাঁর নিজের হাতে তৈরি ককপিট, যাতে রয়েছে সমস্ত যন্ত্রপাতি, এবং বিমানে ওঠার সিঁড়ি গাড়ি।” Airbus A320-তে মূলত ১৫৬টি বসার আসন থাকে. তবে জু-এর প্লেনে রয়েছে ৩৬টি আসন এবং অন্যান্য বিমানের মতো কোনও ইকনোমি ক্লাস-ও নেই তাঁর তৈরি করা বিমানে। সেখানে শুধুই রয়েছে ফার্স্ট ক্লাস, অর্থাৎ প্রথম শ্রেণীর আসন। “আমরা এখানে একটি লাল কার্পেট পেতে রাখব, যাতে এখানে যাঁরা খেতে আসবেন প্রত্যেকেরই নিজেকে রাষ্ট্রের প্রধান মনে হয়,” একটি সংবাদ সংস্থাকে বলেন ঝু।

যদিও সেই রেস্তোরাঁয় মেনু কী থাকবে তা এখনও ঠিক করে উঠতে পারেননি ঝু। তবে ঝু বেশ আশাবাদী যে তাঁর এই প্রচেষ্টা অবশ্যই মানুষকে টানবে। পিপলস ডেইলি অফ চায়নার একটি প্রতিবেদনে তিনি বলেন, আমেরিকান ফাস্ট ফুড থেকে প্রথাগত চীনা খাবার, সবকিছুই থাকবে সেই রেস্তোরাঁয়। প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, বছর ৩৯-এর এই ব্যক্তি তাঁর সঞ্চয় থেকে প্রায় ২০ লক্ষ টাকা ($287,000) বিনিয়োগ করেছেন এয়ারক্রাফ্টের এই মডেলটি বানাতে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Chinese farmer builds his own aircraft after finding out hell never get to fly one