scorecardresearch

বড় খবর

কোটি কোটি টাকায় নিলাম হিটলারের সোনার ঘড়ি, দাম শুনলে চমকে উঠবেন!

ঘড়িটি হিটলারকে তার ৪৪ তম জন্মদিনে উপহার হিসাবে দেওয়া হয়।

কোটি কোটি টাকায় নিলাম হিটলারের সোনার ঘড়ি, দাম শুনলে চমকে উঠবেন!
কোটি কোটি টাকা দামে নিলাম উঠল হিটলারের সোনার ঘড়ি

নিলামে উঠল হিটলারের সোনার ঘড়ি। ১১ লক্ষ ডলারে নিলামে উঠেছে অ্যাডলফ হিটলারের একটি ঘড়ি। মার্কিন যুক্তরাষ্ট্রে এই নিলাম ঘিরে সকলের মধ্যে উৎসাহ ছিল সপ্তমে। জার্মানির নাৎসি নেতার সোনার ঘড়ি বলে কথা!

নিলামকারী সংস্থার তরফে জানান হয়েছে, সম্ভবত ঘড়িটি হিটলারকে তার ৪৪ তম জন্মদিনে উপহার হিসাবে দেওয়া হয়। সালটা সম্ভবত ১৯৩৩ সালের ২০ এপ্রিল। তিনি তখন জার্মানির চ্যান্সেলর হিসাবে নিযুক্ত ছিলেন। জানা গিয়েছে ভারতীয় মুদ্রায় ৮.৭ কোটি টাকায় হিটলারের এই সোনার ঘড়িটি কেনেন কোন এক অজ্ঞাত পরিচয়ের কোন এক ব্যক্তি। সেই সঙ্গে আরও জানা গিয়েছে জার্মান ঘড়ি প্রস্তুতকারী সংস্থা হুবার টাইমপিস এই ঘড়িটি তৈরি করেছিল। ঘড়িটিতে খোদাই করে এএইচ লেখা রয়েছে।

ঘড়িটির অনুমানিক বয়স প্রায় ৯০ বছর। বিবিসি রিপোর্ট অনুসারে বলা হয়েছে ঘড়িটি এত দামে নিলামে উঠলেও নিলামকারী সংস্থা হিটলার যে ঘড়িটি পরেছিলেন সেই সংক্রান্ত কোন তথ্য দিতে পারেনি। 

আরও পড়ুনঃ [পার্থ ঘনিষ্ঠ অর্পিতা যথেষ্ট ‘বিশ্বস্ত’, পুলিশ কর্তার টুইট ঘিরে শোরগোল!]

বলা হয় যে ঘড়িটি যুদ্ধের স্মৃতিচিহ্ন হিসাবে হিটলারকে উপহার দেওয়া হয়। ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানির নেতৃত্বে ছিলেন নাৎসি নেতা অ্যাডলফ হিটলার। ধারণা করা হয়, তিনি প্রায় ১ কোটি ১০ লাখ মানুষকে হত্যা করেছিলেন। যাদের মধ্যে ইহুদি হওয়ার কারণে ৬০ লাখ মানুষকে হত্যা করা হয়। ৩৪ জন ইহুদি নেতা একটি খোলা চিঠিতে নিলামের বিরুদ্ধে সরব হন। চিঠিতে তারা নাৎসি আইটেমগুলিকে নিলাম থেকে প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Hitlers watch sells for around rs 8 7 crores in us all you need to know about the controversial bid