scorecardresearch

বড় খবর

বাস্তুচ্যুত শিশুদের পাশে থাকতে নিজের নোবেল নিলামে তুললেন এই সাংবাদিক!

দিমিত্রি মুরাটভ সোমবার রাতেই তার নোবেল পদক নিলামে তোলেন ইউক্রেনের বাস্তুচ্যুত শিশুদের পাশে দাঁড়ানোর জন্য।

বাস্তুচ্যুত শিশুদের পাশে থাকতে নিজের নোবেল নিলামে তুললেন এই সাংবাদিক!
দিমিত্রি মুরাটভ সোমবার রাতেই তার নোবেল পদক নিলামে তোলেন ইউক্রেনের বাস্তুচ্যুত শিশুদের পাশে দাঁড়ানোর জন্য।

ইউক্রেনের বাস্তুচ্যুত শিশুদের  সাহায্যার্থে  নিজের নোবেল নিলামে তুললেন এক সাংবাদিক। ৮০০ কোটি টাকায় সেই নোবেল পদক সোম বার রাতেই নিলামে উঠেছে। রুশ সাংবাদিক দিমিত্রি মুরাটভ সোমবার রাতেই তার নোবেল পদক নিলামে তোলেন ইউক্রেনের বাস্তুচ্যুত শিশুদের পাশে দাঁড়ানোর জন্য।

২০২১ সালের অক্টোবরে নোবেল পুরস্কার পেয়েছিলেন । তিনি স্বাধীন রাশিয়ান সংবাদপত্র নোভায়া গেজেট প্রতিষ্ঠা করেছিলেন এবং মার্চ মাসে  সেই কাগজটি বন্ধ হয়ে যায়। পুরস্কারের নিলাম থেকে তিনি ইউনিসেফকে ৫ লক্ষ ডলার অনুদানও দিয়েছেন শরণার্থী শিশুদের ভবিষ্যতের কথা মাথায় রেখেই তাঁর এই অনুদান বলে জানিয়েছেন প্রখ্যাত এই সাংবাদিক। ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে যৌথভাবে গত বছর মরাটভ এই নোবেল শান্তি পুরস্কার পান। মত প্রকাশের স্বাধীনতাকে অক্ষুণ্ণ রাখার জন্য তাঁরা নোবেল শান্তি পুরস্কার পান।

আরও পড়ুন: [জন্মদিনের অনুষ্ঠানে হটাৎ হাজির ধোনি, মুহুর্তেই খুশির বন্যা! দেখুন ভিডিও]

মুরাটভ এক সাংবাদিক সম্মেলনে বলেন, রাশিয়ার ওপর একাধিক দেশ যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার কারণে যে কোন বিরল রোগে আক্রান্ত মানুষ ওষুধ অ চিকিৎসা পরিষেবা থেকে যাতে বঞ্চিত না হন তার ওপরেও সতর্ক নজর রাখা প্রয়োজন। বিশ্ব শরণার্থী দিবসে এই নিলাম অনুষ্ঠান পরিচালনা করা হয়। নিলাম  অনুষ্ঠান শেষে মুরাটভ বলেন, “আমি আশা করছিলাম যে একটা বড় অঙ্কের টাকা নিলামে আসবে তবে সেটা যে এত পরিমাণ হবে সেটা আমি আশা করিনি”।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Nobel sold for ukrainian kids shatters record at 103 5m