scorecardresearch

বিরল গোলাপি হিরের সন্ধান, দাম শুনেই চোখ কপালে উঠবে!

৩০০ বছরের মধ্যে পাওয়া সবচেয়ে বড় রত্ন পাথর বলে দাবি করা হয়েছে।

angola,hong kong,lulo,african mines,angola mines,diamonds in africa,australian diamond mining company,angola government
বিরল থেকে বিরলতম পিঙ্ক ডায়মন্ডের সন্ধান মিলল আফ্রিকার এক খনিতে।

বিরল থেকে বিরলতম পিঙ্ক ডায়মন্ডের সন্ধান মিলল আফ্রিকার এক খনিতে। ৩০০ বছরের মধ্যে কোনও খনিতে পাওয়া বিরল গোলাপি রঙের সবচেয়ে বড় আকৃতির হিরের সন্ধান মিলেছে আঙ্গোলার একটি খনিতে। হিরের ওজন ১৭০ ক্যারেট। হিরের নাম রাখা হয়েছে ‘দ্য লুলু রোজ’। এটি ৩০০ বছরের মধ্যে পাওয়া সবচেয়ে বড় রত্ন পাথর বলে দাবি করা হয়েছে। এক বিশেষ বিবৃতিতে লুকাপা ডায়মন্ড কোম্পানি বলেছে, “ ৩০০ বছরের মধ্য এই প্রথম এত বড় গোলাপী হিরে খনিতে পাওয়া গিয়েছে। এর ওজন ১৭০ ক্যারেট।

অ্যাঙ্গোলার খনিজ সম্পদ মন্ত্রী ডায়মান্টিনো আজেভেদো বলেছেন ‘লুলো খনিতে গোলাপি হিরে পাওয়ার এই বিষয়টি বিশ্বমঞ্চে অ্যাঙ্গোলাকে গুরুত্বপূর্ণ দেশ হিসেবে তুলে ধরেছে’। হীরাটি আন্তর্জাতিক নিলামের মাধ্যমেই বিক্রি হতে চলেছে। সম্ভবত কোটি কোটি টাকায় বিক্রি হতে চলেছে এই হিরে। তবে কেটে পালিশ করতে গিয়ে হিরের ওজনে সামান্য উনিশ-বিশ হত পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। অনেক ক্ষেত্রে ৫০ শতাংশ ওজনও কমে যেতে পারে হিরের।

আরও পড়ুন: [‘আপনি তো লোকসভায় কাজ করেন’! পুচকি মেয়ের মুখে এমন কথা শুনেই ‘হতবম্ভ’ মোদী]

এর আগে ৫৯.৬ ক্যারেটের পিঙ্ক স্টার হিরে ২০১৭ সালে হংকংয়ের একটি নিলামে ৭১.২ মিলিয়ন মার্কিন ডলারে নিলাম হয়েছিল। এটি এখনও পর্যন্ত বিক্রি হওয়া সবচেয়ে দামি হিরে। তবে এবার যে হিরে খনি থেকে পাওয়া গেছে তা অতীতের সকল রেকর্ডকে ছাড়িয়ে যাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহল। তাঁরা জানিয়েছেন এর উজ্জ্বলতা এবং চমক এতটাই বেশি যে এটাই সম্ভবত পৃথিবীর সব চেয়ে দামি হিরে হিসাবে নিলাম হতে চলেছে।  

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Rare pink diamond likely largest in 300 years discovered by miners in angola