scorecardresearch

বড় খবর

পোলান্ড সীমান্তে ক্ষুধার্তদের মুখে খাবার তুলে দিচ্ছেন এই শেফ, প্রয়াসকে কুর্নিশ বিশ্ববাসীর

পোল্যাণ্ড সীমান্তে ইউক্রেন থেকে আসা মানুষদের জন্য খাবারের ব্যবস্থা করেছেন এক স্প্যানিশ-আমেরিকান শেফ।

পোলান্ড সীমান্তে ক্ষুধার্তদের মুখে খাবার তুলে দিচ্ছেন এই শেফ, প্রয়াসকে কুর্নিশ বিশ্ববাসীর
পোল্যাণ্ড সীমান্তে ইউক্রেন থেকে আসা মানুষদের জন্য খাবারের ব্যবস্থা করেছেন এক স্প্যানিশ-আমেরিকান শেফ।

রুশ আগ্রাসনের অষ্টম দিনে ইউক্রেনের প্রধান বন্দর শহর খেরসনে রাশিয়া কার্যত দখল নিয়েছে। একের পর এক বোমা হামলায় বিধ্বস্ত অবস্থা অনান্য শহরগুলির। অবিরাম গোলাগুলির মাঝে পড়ে নিহত হয়েছেন অসংখ্য মানুষ। এরই মাঝেই খারকিভে রুশ হামলার বলি এক ভারতীয় পড়ুয়া। আক্রমণের এক সপ্তাহের মধ্যে ইউক্রেনের চিত্রটাই যেন পাল্টে গেছে। রাশিয়ার আক্রমনের মুখে পড়ে ইউক্রেনীয়রা সর্বাত্মক আক্রমণের জন্য প্রস্তুত হচ্ছে। ইউক্রেন ছেড়ে পোল্যণ্ড বর্ডারের দিকে পাড়ি দিয়েছেন শ’য়ে শ’য়ে মানুষ। এর মধ্যেই এই মর্মস্পর্শী ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে পোল্যাণ্ড সীমান্তে ইউক্রেন থেকে আসা মানুষদের জন্য খাবারের ব্যবস্থা করেছেন এক স্প্যানিশ-আমেরিকান শেফ। জানা গিয়েছে তার নাম রাভা রুশকা আন্ড্রেজ। পোল্যান্ড সীমান্ত থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে তিনি তার এই অস্থায়ী রান্নাঘর থেকে ক্ষুধার্ত অভুক্ত মানুষদের মুখে তুলে দিচ্ছেন খাবার। এই ভিডিও ভাইরাল হয়েছে টুইটারে। সেখানে তিনি দেখিয়েছেন কীভাবে কাতারে কাতারে মানুষ পায়ে হেঁটে ইউক্রেন থেকে পোল্যান্ড সীমান্তে এসে পোঁছাচ্ছেন। এমন মানবিক ভিডিও ভাইরাল হতেই বিশ্ববাসী কুর্নিশ জানিয়েছেন ওই শেফকে।

সম্প্রতি সামনে এসেছে একটি উপগ্রহ চিত্র। তাতে স্পষ্ট দেখা যাচ্ছে রাজধানী কিয়েভকে প্রায় ঘিরে রেখেছে রুশ সেনা বাহিনী। এই অবস্থায় রাশিয়ার বিরুদ্ধের সরব হয়েছে ইউক্রেনে কর্মরত মানবাধিকার সংগঠনগুলি । মানবাধিকার সংস্থার পাশাপাশি মার্কিন রাষ্ট্রদূতের অভিযোগ রাশিয়া ইউক্রেনে ক্লাস্টার বোমা (Claster Bomb) ও ভ্যাকুয়াম বোমা (vacuum bombs) দিয়ে আক্রমণ করেছে। ইউক্রেনের প্রশাসন বৃহস্পতিবার নিশ্চিত করেছেন যে রাশিয়ান সৈন্যরা দক্ষিণ শহর খেরসন দখল করেছে । রাশিয়ান বাহিনী ইউক্রেনের অন্যান্য শহরে তাদের হামলা জোরদার করছে। সেই সঙ্গে অন্যান্য শহরে বেড়েছে আক্রমণের তীব্রতা।

আরো পড়ুন:কিয়েভে লাইভ সংবাদ পরিবেশনের মাঝেই মিসাইল হানা, অল্পের জন্য রক্ষা সাংবাদিকের

বুধবারই রাশিয়ান বাহিনী বিপুল অস্ত্রে সজ্জিত হয়ে ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে রওনা দিয়েছে। লক্ষ্য একটাই বর্তমান সরকারের পতন এবং একটি নতুন শাসন প্রতিষ্ঠা করা। প্রায় ত্রিশ লক্ষ মানুষ এখন আটকে রয়েছে কিয়েভে। ভয়ঙ্কর কিছুর জন্য অপেক্ষা করছেন, প্রাণ সংশয়ে দিন কাটছে বিপুল মানুষের। আগামী দিনে যুদ্ধের তীব্রতা আরও বাড়বে এমনটাই জানা গিয়েছে গোয়েন্দা সূত্রে। যদিও কিয়েভ এখনও ইউক্রেনের নিয়ন্ত্রণাধীন। ইউক্রেনের সাম্রিক বাহিনি রাশিয়ার আগ্রাসনকে রুখতে একের পর শহরে ঢোকার সেতু উড়িয়ে দিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Spanish american chef sets up kitchen to feed hundreds of refugees at ukraine poland border