scorecardresearch

বড় খবর

তালিবান জমানার ‘অভিশাপ’, রাস্তায় বসে খাবার বিক্রি করছেন একসময়ের সাংবাদিক

ক্যামেরা ছেড়ে খাবার বিক্রি করছেন এক সময়ের সাংবাদিক!

afghanistan,taliban,Musa Mohammadi,Kabir Haqmal,afghan journalist,economic crisis,afghan media,Hamid Karzai government,Ahmadullah Wasiq,taliban takeover of Afghanistan,world bank,afghan journalist selling street food,poverty in afghanistan
তালিবান জমানার 'অভিশাপ', রাস্তায় বসে খাবার বিক্রি করছেন একসময়ের সাংবাদিক

সাংবাদিকতা ছেড়ে রাস্তায় রাস্তায় ঘুরে খাবার বিক্রি করছেন করছেন এক সাংবাদিক। চমকে ওঠার মতই এক ছবি ইন্টারনেটে ঘুরে বেড়াচ্ছে। আফগানিস্তানে দুর্বিসহ সাংবাদিকের অবস্থা রীতিমত ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তালিবান জমানায় ফের আফগানিস্তানের কঙ্কালসার চিত্র ফুটে উঠেছে। যতই সারা বিশ্বের কাছে নিজেদের উন্নত জাহির করার চেষ্টা করুক না কেন তালিবান আছে তালিবানেই।

গত বছর অগাস্টের পর ফের আফগানিস্তানের ক্ষমতায় কায়েম হন তালিবান। তার পর থেকেই দেশে ফের শুরু অন্ধকাররাজ। শিল্পীর চোখের সামনে তার গানের যন্ত্র পুড়িয়ে দেওয়া থেকে স্কুলের দেওয়াল ঢেকেছে পর্দায়, একের পর এক সমাজের বেআব্রু ছবি ভাইরাল হতে থাকে সোশ্যাল মিডিয়ায়। তবে সাম্প্রতিক কালে যে ছবি সারা বিশ্বের মানুষকে নাড়া দিয়েছে তা হল সারাজীবন সাংবাদিক হিসাবে কাজ করা মুসা মহম্মদী বর্তমানে সংসার চালাতে বেছে নিয়েছেন খাবার বিক্রির পেশাকে।

এই ছবি দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতাকে তুলে ধরেছে তামাম বিশ্বের সামনে। অপর এক সাংবাদিক মিঃ হকমাল, মুসা মহম্মদীর ছবি শেয়ার করে লিখেছেন, মুসা মহম্মদী বছরের পর বছর ধরে বিভিন্ন টিভি চ্যানেলে অ্যাঙ্কর ও রিপোর্টার হিসেবে কাজ করেছেন।  বর্তমানে চাকরি খুইয়ে দিশাহীন তিনি। পরিবারের মুখে অন্ন তুলে দেওয়ার মত সামর্থ্য নেই তাঁর। পেটের তাগিদে তিনি আজ রাস্তার ধারে বসে খাবার বিক্রি করেন। পাশাপাশি তিনি লিখেছেন তালিবানি জমানায় নজিরবিহীন দারিদ্র্যের শিকার হয়েছে দেশ। “

আরও পড়ুন: [ডি.এমের গরু অসুস্থ! গঠন করা হল মেডিক্যাল টিম, ঘণ্টায় ঘণ্টায় রিপোর্ট তলব]

সারা জীবন সংবাদমাধ্যমে কাজ করে শেষ পর্যন্ত কাউকে এভাবে সংসার চালাতে রাস্তায় বসে খাবার বিক্রি করতে হবে, তা কেউ স্বপ্নেও কল্পনা করেননি বলে মন্তব্য করেন নেটিজেনদের একাংশ। এদিকে এই ছবি নজরে আসে জাতীয় বেতার ও টেলিভিশন মাধ্যমের এক শীর্ষস্থানীয় আধিকারিকের।

রাস্তায় খাবার বিক্রি করছেন এক সময়ের সাংবাদিক!

তিনি এক টুইট বার্তায় লিখেছেন তিনি মুসা মহম্মদীকে তাঁর দফতরে সাংবাদিক হিসাবে নিয়োগ করবেন। তালেবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকে দেশটি চরম অর্থনৈতিক সংকটের সম্মুখীন হচ্ছে। দেশের সংবাদ মাধ্যমগুলির ওপর নেমে এসেছে নজির বিহীন আক্রমণ। বিশেষ করে মহিলারা গত কয়েক মাসে তাদের চাকরি হারিয়েছেন। বেকারত্ব মাথাচাড়া দিয়েছে সারা দেশেই।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Tv anchor sells food on street in taliban ruled afghanistan