লিঙ্গ সাম্যের সম্মান, অথচ পুরস্কার মঞ্চে শুধুই পুরুষ

প্রতিটি পুরস্কারই পেয়েছেন পুরুষরা। লিঙ্গ সাম্য কেন, লিঙ্গ বিচিত্রেরও ছিটেফোঁটা দেখতে না পেয়ে চোখ কপালে উঠেছে নেটিজেনদের।

By: Updated: February 1, 2019, 09:38:05 AM

সংযুক্ত আরবশাহী। দেশে লিঙ্গ সাম্যের ধারণাকে উদ্দীপিত করার জন্য পুরস্কার বিতরণ করা হয় সম্প্রতি। আর এই পুরস্কার বিতরণ নজর কেড়েছে নেটিজেনদের। অবাক করা ব্যাপার হল, দেশে লিঙ্গ সমতা রক্ষা করার সব পুরস্কার জুটল পুরুষদেরই। এমনকি মঞ্চে মহিলাদের উপস্থিতিও চোখে পড়ার মতো কম।

‘লিঙ্গ সাম্য সূচক ২০১৮’ – গালভরা নামের সম্মান দেওয়া হয়েছে তিনটি আলাদা বিভাগে। সেরা ব্যক্তিত্ব, সেরা যুক্তরাষ্ট্রীয় সংস্থা এবং সেরা উদ্যোগ। এবং হ্যাঁ, প্রতিটি পুরস্কারই পেয়েছেন পুরুষরা। লিঙ্গ সাম্য কেন, লিঙ্গ বৈচিত্র্যেরও ছিটেফোঁটা দেখতে না পেয়ে চোখ কপালে উঠেছে নেটিজেনদের।

আর পড়ুন, বলে কী! হাজার দেড়েক টাকায় নারকেলের খোল  ভাইরাল হল অ্যামাজনের বিজ্ঞাপন

“সংযুক্ত আরবশাহীর ভবিষ্যৎ গড়তে দেশের মহিলারা যে অগ্রণী ভূমিকা নিয়েছেন, তাতে আমি গর্বিত। আমাদের দেশে লিঙ্গ সমতাই সবচেয়ে বড় স্তম্ভ,” বললেন উপ রাষ্ট্রপতি শেখ মহম্মদ বিন রশিদ আল মাক্তুম। বলেই মঞ্চে ডেকে নেওয়া হল পুরুষদের। সমগ্র অনুষ্ঠানে একজন মাত্র মহিলার অবদানকে স্বীকৃতি দিলেন উপ রাষ্ট্রপতি। তিনি শিখা মানাল বিন্ত, দেশের উপ প্রধানমন্ত্রীর স্ত্রী।

শেখ মাক্তুম এই পুরস্কার বিতরণ মঞ্চের ছবি নিজেই পোস্ট করেছেন তাঁর টুইটার অ্যাকাউন্টে। তার পরেই নেট দুনিয়ায় সাড়া পড়ে যায় ওই অনুষ্ঠান নিয়ে। নেট দুনিয়ায় রীতিমত ভাইরাল সেই ছবি। মঞ্চে সারি সারি পুরুষ মিলে লিঙ্গ সাম্যের উদযাপন চলছে। ছবি দেখে হাসবেন না কাঁদবেন বুঝে উঠছেন না অনেকেই।


“মহিলাদের মুছে দিয়ে লিঙ্গ সাম্যের উদযাপন হয় কী করে? এটা তো মূলত ওঁদের জয় ছিল,” এমনটা বলে আক্ষেপ করছেন অনেকেই।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Uaes gender equality awards were won entirely by men

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X