scorecardresearch

বড় খবর

‘স্কুলে যেতে চাই’, তালিবানের রক্তচক্ষু উপেক্ষা করে আফগান মেয়ের আর্তি, ভিডিও ভাইরাল

শিক্ষার গুরুত্ব তুলে ধরে মেয়েটি বলেছে, “আমরা যদি শিক্ষা না পাই, তাহলে এই পৃথিবীতে আমাদের কোনও মূল্য থাকবে না”।

আফগান তরুণী নেটমাধ্যমে সকলের কাছে তুলে ধরেছেন তার শিক্ষার অধিকারকে।

আফগানিস্থানের মসনদ কবজা করার পর তালিবানরা মেয়েদের পড়াশোনায় বাধা দিতে শুরু করেছে। এবার তারই প্রতিবাদে স্কুলে গিয়ে পড়াশুনার অধিকারের দাবি জানিয়ে এক আফগান কিশোরীর ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। আর এই ভিডিও ভাইরাল হতেই ফের একবার তালিবানি বর্বরতার বেআব্রু চিত্র সামনে এসেছে।

ভিডিওতে দেখা যায়, এক আফগান কিশোরী নেটমাধ্যমে সকলের কাছে তুলে ধরেছে, তার শিক্ষার অধিকারকে। মেয়েটি সাহসিকতার সঙ্গে এক বক্তৃতা দিয়েছিল তার শিক্ষা চালিয়ে যাওয়ার দাবিতে, তালিবানদের চ্যালেঞ্জ করে। এক মিনিটের দীর্ঘ ভিডিওতে, তাকে তালিবান নেতাদের উদ্দেশ্যে নির্ভয়ে বলতে শোনা গেছে যে, “আল্লার কাছে যখন পুরুষ এবং নারী উভয়ই সমান তখন তালিবান কেন মেয়েদের তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করছেন”।

এক আফগান সাংবাদিক বিলাল সারোয়ারি টুইটারে শেয়ার করার পর আফগান কিশোরীর এই ভিডিও ক্লিপটি ভাইরাল হয়। কিশোরীর সাহসিকতার জন্য তাকে কুর্নিশ জানিয়েছেন নেটিজেনরা। সেই সঙ্গে তার এই বার্তাটি বিশ্বব্যাপী সকলের সামনে তুলে ধরেছে। সে বলেছে, “আমি একটি নতুন প্রজন্মের মেয়ে, আমি শুধু খাওয়া, ঘুমানো এবং বাড়িতে থাকার জন্য জন্মাইনি। আমি স্কুলে যেতে চাই।” মেয়েটি আরও জানিয়েছিল যে, সে দেশের উন্নয়নের জন্য কাজ করতে চায়। এবং তার জন্য শিক্ষার গুরুত্ব অপরিসীম।

আরও পড়ুন: পরিত্যক্ত বিমানের ডানা ধরে দোল খাচ্ছে তালিবান ‘ধেড়ে খোকারা’! কটাক্ষ নেটিজেনদের

তার কথায় আফগানিস্তানের মেয়েরা যদি শিক্ষা না পায়, তাহলে আমাদের পরবর্তী প্রজন্ম আমাদের থেকে কী আশা করবে? শিক্ষার গুরুত্ব তুলে ধরে মেয়েটি যোগ করেছে, “আমরা যদি শিক্ষা না পাই, তাহলে এই পৃথিবীতে আমাদের কোনও মূল্য থাকবে না”।

এর আগে নেটিজেনরা তালিবান নিপীড়নের বিরুদ্ধে লড়াইয়ে আফগান নারী ও মেয়েদের ঐক্যবদ্ধ লড়াই জারি রাখার কথা বলেছিলেন। এই ভিডিও ভাইরাল হতেই অনেকে, মেয়েটির প্রশংসা করার সময় বলেছিলেন যে, এই মেয়েটি তালিবানি বরবর্তার বিরুদ্ধে লড়াইয়ে বাকি সকলকে আগামীর পথ দেখাবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Viral afghan girls powerful speech aganist taliban goes viral