বড় খবর

দুধের শিশুকে পরম যত্নে কোলে নিয়ে বসে ব্রিটিশ সেনা, ভিডিও দেখে আবেগে ভাসল নেটদুনিয়া

ব্রিটিশ সেনা আধিকারিকের মানবিক এই কাজ প্রশংসা কুড়িয়েছে নেটিজেনদের।

মহিলাকে কিছুক্ষনের জন্য বিশ্রাম দিতে তাঁর সঙ্গে থাকা ২ সপ্তাহের শিশুকে নিজের কোলে পরমযত্নে আগলে ধরে রাখেন।

পরমযত্নে বিমানের মধ্যে ২ সপ্তাহের শিশুকে বুকে করে আগলে রেখেছে এক ব্রিটিশ সেনা আধিকারিক।  এই ঘটনার ছবি এবং ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই ব্রিটিশ সেনা আধিকারিকের মানবিক এই কাজ প্রশংসা কুড়িয়েছে নেটদুনিয়ার।

তালিবানরা আফগান দখলের পর থেকেই কাতারে কাতারে মানুষ সেদেশ থেকে বেরিয়ে আসেন প্রাণ বাঁচানোর তাগিদে। সেইরকম এক এক মহিলা তার দুধের শিশুকে নিয়ে কোনওরকমে প্রাণ বাঁচাতে উঠে পড়েন ব্রিটিশ সেনার বিশেষ বিমানে। ক্লান্ত সেই মহিলা একরত্তি শিশুকে কোলে নিয়ে কোনওক্রমে বিমানে জায়গা পেয়েছেন। তার সেই অসহায় অবস্থায় সাহায্যের হাত বাড়িয়ে দেন এই ব্রিটিশ সেনা আধিকারিক। তিনি ওই মহিলাকে কিছুক্ষণের জন্য বিশ্রাম দিতে তাঁর সঙ্গে থাকা ২ সপ্তাহের শিশুকে নিজের কোলে পরমযত্নে আগলে ধরে রাখেন। তিনি নিজের মুখেই বলেছিলেন, সেইদিনের সেই অভিজ্ঞতার কথা।

স্কাই নিউজের তরফে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, পাঁচ জনের এই পরিবারটি দেশ ছাড়ার তাগিদে কাবুল বিমানবন্দর থাকা ব্রিটিশ সেনার বিশেষ বিমানে ওঠার কয়েক মুহূর্ত আগেই বিমানবন্দরে আত্মঘাতী বিস্ফোরণ ঘটে। এই বিস্ফোরণের ফলে প্রায় শতাধিক প্রাণহানির ঘটনা সামনে আসে।

এক সাক্ষাৎকারে ব্রিটিশ এই সেনা আধিকারিক অ্যান্ডি লিভিংস্টোন জানিয়েছেন, “বিমানে ওঠা আফগান যাত্রীরা সকলেই খুব ক্লান্ত ছিলেন। তখনই আমার চোখ পড়ে মেঝের এক কোণায়। সেখানে আমি দেখি একরত্তি এক শিশু মেঝেতে শুয়ে আছে,”। তিনি আরও জানিয়েছেন, “এত ছোট বাচ্চাকে রেখে তাঁর মা ঠিকমতো বিশ্রাম নিতে পারছিলেন না, কোলে নেওয়ার মতো শক্তিটুকুও সেই মহিলার প্রায় ছিল না। তখন আমি এগিয়ে গিয়ে মহিলাকে বাচ্চাটিকে আমার কাছে রেখে কিছুক্ষণ বিশ্রাম নিতে বলি”।

আরও পড়ুন বিশ্ববিদ্যালয়ে তালিবানি ফতোয়া জারি, ক্লাসরুমে ছাত্র-ছাত্রীদের মাঝে টাঙানো হল পর্দা

অ্যান্ডি লিভিংস্টোনের একটি ছবি ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে পিতৃস্নেহে ২ সপ্তাহের শিশুটিকে কোলে নিয়ে দাঁড়িয়ে রয়েছেন তিনি। বিমানের বিকট শব্দ থেকে বাঁচাতে তিনি শিশুটির কানে একটি হেডফোন পরিয়ে দিয়েছেন।

ব্রিটিশ এই সেনা আধিকারের কথায়, “ ,আপনি হয়তো ভাবছেন দুধের এই শিশুটির আর কতই বা ওজন হবে যে সেই মহিলা তাকে কোলে নিতে পারছিল না, কিন্তু এটাই সত্যি সেই মহিলা এতটাই ক্লান্ত ছিলেন যে তিনি তাঁর সেই ছোট্ট শিশুটিকে কোলে নেওয়ার মতো অবস্থায় ছিলেন না”। তিনি আরও বলেন, “৪০ মিনিট থেকে এক ঘন্টা মতো শিশুটি আমার কোলে ছিল, আমি একদৃষ্টে তার দিকে তাকিয়ে ছিলাম, মনে হচ্ছিল শিশুটি আমার খুব কাছের কেউ। হয়তো বাস্তবে আর কখনওই সেই শিশুটির সঙ্গে আমার আর দেখা হবে না তবে সেই মুহূর্ত আজীবন আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে”।  

এদিকে এই ছবি এবং ভিডিও নেট্মাধ্যমে ভাইরাল হতেই ব্রিটিশ সেনার ছোট্ট শিশুটিকে বুকে করে আগলে রাখার ঘটনা নেটিজেনদের আবেগপ্রবণ করে তুলেছে। প্রচুর লাইক এবং অজস্র কমেন্ট পড়েছে ভিডিওটিতে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral british soldier cradles two week old baby on evacaution flight out of kabul goes viral in internet

Next Story
ফাঁকা বিমানে ‘মানিকে মাগে হিতে’র তালে নাচ, এয়ার হস্টেসের মিষ্টি ভিডিও ভাইরাল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com