বড় খবর

নতুন আঙ্গিকে ‘মিলে সুর মেরা তুমহারা’ বানাল ভারতীয় রেল, মুগ্ধ নেটদুনিয়া

“’মিলে সুর মেরা তুমহারা” সকল দেশবাসীকে উৎসর্গ করেছে ভারতীয় রেল”।

Railways recreates iconic 1988 song ‘Mile Sur Mera Tumhara’, evokes nostalgia
“'মিলে সুর মেরা তুমহারা” সকল দেশবাসীকে উৎসর্গ করেছে ভারতীয় রেল”।

অতীতের কথা আলোচনা করলে সেই সময় টিভির সেভাবে প্রচলন ছিল না। এলইডি টিভি দূরের কথা, রঙিন টিভিই ছিল না বেশির ভাগ বাড়িতে। সাদা-কালো টিভির দুনিয়ায় দূরদর্শন (সরকারি চ্যানেস) ছিল বাড়িতে বসে বিনোদনের প্রধান আকর্ষণ। তখন থেকেই একটা সঙ্গীত টিভিতে মাঝেমধ্যেই শোনা যেত। একটি গান, যা কোটি কোটি ভারতবাসীর হৃদয় জয় করে নিয়েছিল। অপার্থিব প্রকৃতির মধ্যে দাঁড়িয়ে সঙ্গে একঝাঁক শিল্পী গাইছেন ‘মিলে সুর মেরা তুমহারা’। কোনও এক শিল্পী মুখরা গাইছেন তো কেউ গাইছেন অন্তরা। এমন এক সুর যা সেই সময় আজও সকল ভারতীয়র মন ছুঁয়ে যায়।

কোথাও আবার সমবেত কণ্ঠে পরিবেশিত হচ্ছে গানটি। মুগ্ধ হয়ে গানটি শুনতে সবাই। আজও কিন্তু সেই মুগ্ধতা কমেনি। সেই গানের রেশ আজও রয়ে গিয়েছে প্রতিটি ভারতীয়র অন্তরে। অতীতের জনপ্রিয় গান এবার নতুন আঙ্গিকে পরিবেশন করল ভারতীয় রেল। ক্যাপশনে লেখা “’মিলে সুর মেরা তুমহারা সকল দেশবাসীকে উৎসর্গ করেছে ভারতীয় রেল”। এই ভিডিও সামনে আসতেই তাতে অজস্র ভিউ হয়েছে। নতুন আঙ্গিকে এই গান আসমুদ্র হিমাচলের হৃদয় ছুঁয়ে গেছে। ভিডিও’র শুরুতেই রেল মন্ত্রকের তরফে লেখা হয়েছে, ভারতীয় রেল ২৪x৭ আপনাদের পরিষেবায়।

রেলমন্ত্রকের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে নতুন ‘মিলে সুর মেরা তুমহারা’র ভিডিও। এবার একটু পিছনে ফিরে গানটির ইতিহাসের দিকে তাকানো যাক। ১৯৮৮ সালে তৈরি হয়েছিল ‘মিলে সুর মেরা তুমহারা’ গানটি। সংগীত পরিচালনার দায়িত্বে ছিলেন ভীমসেন জোশী। কথা লেখেন পীযূষ পাণ্ডে। কণ্ঠ দিয়েছিলেন লতা মঙ্গেশকর, কবিতা কৃষ্ণমূর্তি, এম বালামুরলীকৃষ্ণর মতো শিল্পী। ভিডিওতে ছিলেন অমিতাভ বচ্চন, মিঠুন, জিতেন্দ্র, হেমা মালিনী, শর্মিলা ঠাকুরের মতো তারকারা। ২০১০ সালে এই গানটির রিমেক হয়। নাম দেওয়া হয় ‘ফির মিলে সুর মেরা তুমহারা’। নতুন ভিডিওতে পরিচালনার দায়িত্বে ছিলেন কৈলাস সুরেন্দ্রনাথ। কণ্ঠ দেন এ আর রহমান, অমিতাভ বচ্চন, শ্রেয়া ঘোষাল, সোনু নিগমের মতো শিল্পীরা।

আরও পড়ুন: এভারেস্টের চূড়া থেকে কেমন দেখতে লাগে বিশ্বকে? দেখুন সেই মনোরম ভিডিও

শাহরুখ, সলমন, আমিরের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তের শিল্পীরা এই ভিডিওয় অভিনয় করেন। বাংলা থেকে ছিলেন প্রসেনজিত্‍ চট্টোপাধ্যায় ও ঋতুপর্ণা সেনগুপ্ত। ইতিহাস বলছে, ১৯৮৮ সালের স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রীর ভাষণের পরই চালানো হয়েছিল ‘মিলে সুর মেরা তুমহারা’। দেশের ঐক্যবদ্ধতার প্রতীক হিসাবে গানটি তৈরি করা হয়েছিল। এবার তা রেলের পক্ষ থেকে নতুন করে তৈরি করা হয়েছে দেশের স্বাধীনতার ৭৫তম বছর উপলক্ষ্যে। এর জন্য ‘আজাদি কা অমৃত মহোত্‍সব’ কর্মসূচি নেওয়া হয়েছে। তারই অঙ্গ নতুন এই গানের ভিডিও। যেখানে টোকিও অলিম্পিকে সাফল্যের গাথাও তুলে ধরা হয়েছে। মিউজিক ভিডিওটি সারা দেশের মনোরম লোকেশন এবং রেলওয়ে স্টেশন প্রদর্শন করা হবে বিভিন্ন তারকাদের উপস্থিতিতে।

এই ভিডিও ভাইরাল হতেই তাতে ৩৫ হাজারের কাছাকাছি লাইক পড়েছে। আরও একবার এই গানের মুগ্ধতাতে বিভোর নেটদুনিয়া। অনেকেই এমন ভাবে গানের উপস্থাপনের জন্য ধন্যবাদ জানিয়েছেন, ভারতীয় রেলকে। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral indian eailways recreates iconic song mile sur mera tumhara goes viral in internet

Next Story
অতিমারি কালে প্রেম তারপর বিয়ে! ‘বুড়ো-বুড়ি’র মিষ্টি প্রেমের গল্পে বিভোর নেটদুনিয়া
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com