scorecardresearch

বড় খবর

মাইলেজে সেরা, বিশ্বের সব চেয়ে ছোট গাড়ির দাম শুনলে চমকে উঠবেন!

এক লিটার পেট্রোলের চলে ৪২ কিলোমিটার পথ!

orld’s smallest car gets a place in Guinness Book of Records, runs in just 1 litre petrol
মাইলেজে সেরা, বিশ্বের সব চেয়ে ছোট গাড়ির দাম শুনলে চমকে উঠবেন

জানেন বিশ্বের সব থেকে ছোট গাড়ি কোনটি? বিশ্বের সবচেয়ে ছোট গাড়িটি হল Peel P50। এই গাড়ির মালিকের নাম অ্যালেক্স অর্চিন নামে এক ব্যক্তি। ইতিমধ্যেই এই গাড়ি গিনেস বুক অফ রেকর্ডসে তার নাম তুলেছে। অ্যালেক্স এক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, “ যখন আমি এই গাড়ি নিয়ে রাস্তায় বেরোই তখন লোকজন আমাকে নিয়ে মজা করে”। তিনি আরও বলেন পেট্রোলের দাম যেভাবে বেড়েছে তাতে এই গাড়ি নিয়ে বেরোতেই বেশি স্বচ্ছন্দ বোধ করি”।

পিল P50 গাড়িটি মাত্র ১৩৪ সেমি লম্বা, ৯৪ সেমি চওড়া এবং উচ্চতা মাত্র ১০০ সেমি। অ্যালেক্স’র কথায়, তিনি যেখানেই যান না কেন তাঁর এই সুন্দর গাড়ির কারণেই লোকেরা তাঁর দিকে ফিরে তাকাতে বাধ্য হন। ২০১০ সালে বিশ্বের সবচেয়ে ছোট গাড়ি হিসাবে তালিকাভুক্ত হয়েছিল পিল P50। সেই সঙ্গে এই গাড়ি গিনেস বুক অফ রেকর্ডসে তার নাম তুলেছে। এক লিটার পেট্রোলের চলে ৪২ কিলোমিটার।

আরও পড়ুন: [তালিবান জমানার ‘অভিশাপ’, রাস্তায় বসে খাবার বিক্রি করছেন একসময়ের সাংবাদিক]

এই গাড়ির সর্বোচ্চ গতি ৩৭ কিমি/ঘণ্টা। গাড়িটিতে রয়েছে ৪.৫ হর্সপাওয়ারের ইঞ্জিন। এই গাড়ি তৈরি করেছে পিল ইঞ্জিনিয়ারিং প্রস্তুতকারক নামে একটি কোম্পানি। ১৯৬২-৬৫ সালেই শুরু হয় গাড়ির প্রথম উৎপাদন। কিন্তু সেভাবে চাহিদা না থাকার কারণে বন্ধ হয় এই গাড়ির উৎপাদন।

পরে ছোট গাড়ির চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গেই এই গাড়ি ফের ২০১০ সালে উৎপাদন শুরু হয়। আকারে ছোট হওয়া সত্ত্বেও বিশ্বের সবচেয়ে ছোট গাড়িটি বেশ ব্যয়বহুল। এই গাড়ির দাম পড়বে প্রায় ৮৪ লক্ষ টাকা। তবে এক সিটের এই গাড়ি সারা বিশ্বের কাছেই এখন শ্রেষ্ঠ আকর্ষণ।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Worlds smallest car gets a place in guinness book of records