scorecardresearch

বড় খবর

‘অগ্নিপথ’ নিয়ে ক্ষোভ! মোদী সরকারকে কড়া কথা শুনিয়ে ভাইরাল চাকরিপ্রার্থী

অগ্নিপথ’ প্রকল্পের আওতায় ভারতের সামরিক বাহিনীতে নিয়োগের হিংসাত্মক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে একাধিক রাজ্যে।

‘অগ্নিপথ’ নিয়ে ক্ষোভ! মোদী সরকারকে কড়া কথা শুনিয়ে ভাইরাল চাকরিপ্রার্থী
অগ্নিপথ নিয়ে ক্ষোভ! মোদী সরকারকে কড়া কথা শুনিয়ে ভাইরাল চাকরিপ্রার্থী

সেনাবাহিনীতে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগের সিদ্ধান্ত ঘিরে উত্তাল বিহার সহ বেশ কয়েকটি রাজ্য। কেন্দ্রের ‘অগ্নিপথ’  প্রকল্প ঘিরে অগ্নিগর্ভ পরস্থিতি বিহার, হরিয়ানার মতো রাজ্যে। বিক্ষোভের আগুন ছড়িয়েছে পশ্চিমবঙ্গেও। শুক্রবার সকাল থেকেই সেকেন্দ্রাবাদ স্টেশনে দাউ দাউ করে জ্বলছে ট্রেন । তা থামাতে নামানো হয়েছে বিশাল পুলিশবাহিনী । বিক্ষোভ থামাতে গুলি চালায় পুলিশ ।

এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, তাতে মৃত্যু হয়েছে এক  বিক্ষোভকারীর । এর মাঝেই এক যুবকের ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। ‘জীবন দেব তবুও কেন্দ্রের এই সিদ্ধান্ত কোনওমতেই মানব না’ অগ্নিপথ নিয়ে ক্ষোভ! মোদী সরকারকে কড়া কথা শুনিয়ে ভাইরাল চাকরিপ্রার্থী। তার এই ভিডিও তোলপাড় ফেলেছে নেটদুনিয়ায়।

গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বেশ কয়েক জনকে। ১২ টি রাজ্যে পরিস্থিতি রীতিমত অগ্নিগর্ভ। খবর অনুসারে জানা গিয়েছে অগ্নিপথ’  প্রকল্প ঘিরে অগ্নিগর্ভ পরিস্থিতিতে প্রায় ডজন খানেক ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। শুরুটা হয়েছিল বিহার, উত্তরপ্রদেশ থেকে। ‘অগ্নিপথ’ প্রকল্পের আওতায় ভারতের সামরিক বাহিনীতে নিয়োগের হিংসাত্মক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে তেলাঙ্গানা, হরিয়ানার মতো রাজ্যে। প্রতিবাদের নামে ওই রাজ্যগুলিতে তাণ্ডব চলছে। জ্বালিয়ে দেওয়া হচ্ছে একের পর এক ট্রেন। চলছে ভাঙচুর। অগ্নিপথ নিয়ে বিক্ষোভের জেরে ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছে হরিয়ানায়।

‘অগ্নিপথ’ ক্ষোভ প্রশমনে চেষ্টায় খামতি রাখছে না মোদী সরকার। শনিবার ফের একবার দেশের সুরক্ষা বাহিনীতে নিয়োগের এই প্রকল্পে বদল আনল কেন্দ্র। দেশের সুরক্ষা বাহিনীতে স্বল্পমেয়াদী সামরিক নিয়োগ পাওয়া অগ্নিবীররা পরবর্তী সময়ে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী এবং অসম রাইফেলসে নিয়োগ পেতে পারেন। তাঁদের জন্য দুই বাহিনীতেই ১০ শতাংশ শূন্যপদ সংরক্ষণ করা হচ্ছে। শনিবার এই ঘোষণা করেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

আরও পড়ুন: [বিপন্ন প্রজাতির পাখিকে পিটিয়ে খুন, ভিডিও ভাইরাল হতেই গর্জে উঠলেন পশুপ্রেমীরা!]

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সিএপিএফ এবং অসম রাইফেলসে নিয়োগের জন্য অগ্নিবীরদের নির্ধারিত বয়সের চেয়েও ৩ বছর অতিরিক্ত সময় পর্যন্ত নিয়োগের সুযোগ রাখা হচ্ছ। এছাড়াও অগ্নিবীরদের প্রথম ব্যাচের জন্য বয়সের শিথিলতা হবে নির্ধারিত ঊর্ধ্ব সীমার বাইরে আরও ৫ বছর। দেশের সুরক্ষা বাহিনীতে চুক্তির ভিত্তিতে স্বল্প মেয়াদে নিয়োগ প্রকল্প ‘অগ্নিপথ’। দেশের তাবড় সেনাকর্তারা এই প্রকল্পের বিরোধিতায় সরব হয়েছেন।

শুধু তাই নয়, বিজেপি বিরোধী একাধিক রাজনৈতিক দলও কেন্দ্রের এই উদ্যোগের সমালোচনায় সরব হয়েছে। রাজ্যে-রাজ্যে ‘অগ্নিপথ’ প্রকল্পের বিরোধিতায় পথে নেমেছে যুব সমাজ। এর মাঝেই ভাইরাল ভিডিও’তে যুবকের কড়া বার্তা মোদী সরকারকে ভারত সরকার যে নতুন নিয়ম নিয়ে এসেছে তার তীব্র বিরোধীতা করছি, এটা যুব সমাজের ধ্বংস ডেকে নিয়ে আনবে। তার সাফ বার্তা জীবন দিয়েও এই প্রকল্পের বিরুদ্ধে যুবসমাজ রুখে দাঁড়াবে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Young guy protest against agnipath scheme video goes viral