scorecardresearch

বড় খবর

সম্মানিত বাংলা! যক্ষ্মা নির্মূল কর্মসূচিতে সোনা জিতল পূর্ব মেদিনীপুর, নদীয়া পেল ব্রোঞ্জ

২০২৫ সালের মধ্যেই যক্ষ্মারোগ নির্মূল করার মিশনকে সামনে রেখেই চলছে যক্ষ্মামুক্ত বাংলা গড়ার পরিকল্পনা। আর তাতেই মিলল বড়সড় সাফল্য।

যক্ষ্মারোগ নির্মূল কর্মসূচিতে স্বর্ণপদক জিতে নিল পূর্ব মেদিনীপুর।

সম্মানিত বাংলা! যক্ষ্মারোগ নির্মূল কর্মসূচিতে স্বর্ণপদক জিতে নিল পূর্ব মেদিনীপুর। ব্রোঞ্জ পদক পেল নদীয়া। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে যক্ষ্মারোগ নির্মূলে উল্লেখযোগ্য কাজ করার জন্য দেশের মধ্যে মোট ৯১ টি জেলাকে সোনা, রুপা এবং ব্রোঞ্জ পদক দেওয়ার কথা জানায় কেন্দ্রীয় সরকার। আর তাতেই উঠে এসেছে বাংলার দুই জেলা পূর্ব মেদিনীপুর এবং নদীয়া। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী এই খবর জানান। আর তাতেই উচ্ছ্বাসের ছবি ধরা পড়েছে দুই জেলায়।

এই পদক জয়ের পরেই জেলার স্বাস্থ্য আধিকারিকদের শুভেচ্ছা জানিয়েছেন রাজ্য স্বাস্থ্য দফতর। সেই সঙ্গে দুই জেলার কাজের ভূয়সী প্রশংসা করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থার দেশীয় আধিকারিকরা। স্বাস্থ্য দফতর সূত্রে বলা হয়েছে, ‘২০২৫ সালের মধ্যেই যক্ষ্মারোগ নির্মূল করার মিশনকে সামনে রেখেই চলছে যক্ষ্মামুক্ত বাংলা গড়ার পরিকল্পনা। আর তাতেই মিলল বড়সড় সাফল্য’।

মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে “২০১৫ এর তুলনায় বর্তমানে জেলাগুলিতে যক্ষ্মারোগের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছে। জেলাগুলি এখন অনেক ভাল অবস্থানে রয়েছে” বলেও জানান হয়। নন্দীগ্রাম সহ পূর্ব মেদিনীপুর জেলায় ২০১৫ সালে প্রতিলাখে ১৬২ জন রোগীর যক্ষ্মা ধরা পড়ত। সেই অনুপাতে বর্তমানে যক্ষ্মারোগীর সংখ্যা কমেছে ৬০ শতাংশ। অন্যদিকে নদীয়ায় এই রোগীর সংখ্যা কমেছে ২০ শতাংশ।

আরো পড়ুন: মধ্যাহ্নভোজ সেরেই শতাধিক পড়ুয়া অসুস্থ, ঘোর উদ্বেগে অভিভাবকরা

এপ্রসঙ্গে স্বাস্থ্য অধিকর্তা ডাক্তার অজয় চক্রবর্তী বলেন, “টিবি হারবে বাংলা জিতবে এটা আমাদের মাননীয় মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। আজ সেই লক্ষ্য অর্জনের এটি প্রথম পদক্ষেপ”। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক যক্ষ্মা নির্মূল কর্মসূচিতে আটটি জেলাকে স্বর্ণপদক, ২৭টি জেলাকে রৌপ্যপদক এবং ৫৬টি জেলাকে ব্রোঞ্জ পদকের জন্য বেছে নিয়েছে। বাংলার সঙ্গেই যক্ষ্মারোগ নির্মূল কর্মসূচিতে স্বর্ণপদক জিতে নিয়েছে জম্মু ও কাশ্মীরের তিনটি জেলা, কেরলের দু’টি জেলা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্রের একটি করে জেলা।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: 2 bengal districts get centres pat for progress in tb fight