scorecardresearch

সংশোধিত ভোটার তালিকায় বাদ ৬ লক্ষ নাম, বুধবারই রাজ্যে কমিশনের ফুল বেঞ্চ

দুদিনের সফরে রাজ্যের প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করবেন কমিশনের আধিকারিকরা।

ফাইল চিত্র

শুক্রবার প্রকাশিত রাজ্যের সংশোধিত ভোটার তালিকায় ব্যাপক কাটছাঁট। সংশোঝিত তালিকায় বাদ পড়েছেন ৬ লক্ষ ভোটার। কমিশন সূত্রে খবর, নতুন তালিকায় মোট ভোটার সংখ্যা ৭ কোটি ৩২ লক্ষ ৯৪ হাজার ৯৮০ জন। এদিকে, ভোট প্রস্তুতি খতিয়ে দেখতে আগামী বুধবার রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। দুদিনের সফরে রাজ্যের প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করবেন কমিশনের আধিকারিকরা।

নতুন ভোটার তালিকা অনুযায়ী, আগেরবারের থেকে ভোটার সংখ্যা বেড়েছে ২.০১ শতাংশ। সংশোধিত তালিকায় পুরুষ ভোটারের সংখ্যা ৩ কোটি ৭৩ লক্ষ ৬৬ হাজার ৩০৬ জন। মহিলা ভোটারের সংখ্যা ৩ কোটি ৫৯ লক্ষ ২৭ হাজার ৮৪ জন। তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ১ হাজার ৭৯০ জন। ভোটার বেড়েছে প্রায় ২০ লক্ষ। প্রসঙ্গত, নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠুভাবে করতে দু’দিনের সফরে এসেছেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন। নির্বাচনের কমিশনের তরফে তিনি সাফ জানিয়ে দেন যে ভোটের দিন প্রশাসনিক আধিকারিকদের বিরুদ্ধে কোনও রকম অভিযোগ আসলে তা বরদাস্ত করা হবে না। প্রয়োজনে পারফরমেন্স খতিয়ে দেখে তাঁকে অপসারণও করা হতে পারে।

আরও পড়ুন ‘ভোটে অনাচার হলেই অপসারণ’, রাজ্য পুলিশ-প্রশাসনকে কড়া বার্তা নির্বাচন কমিশনের

যদিও এই নির্বাচনের আগে সুদীপ জৈন রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং সমস্ত এসপিদের অ-জামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানা কঠোরভাবে কার্যকর করতে বলেছেন। তিনি কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মাকে শহরে আইনশৃঙ্খলা আইনানুগভাবে বজায় রাখতে বলেছেন। এছাড়াও রাজ্যে এবছর কেন্দ্রীয় বাহিনী প্রত্যাশার চেয়ে আরও বেশি থাকবে বলেই জানানো হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: 6 lakh name drops from new voter list in bengal